X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
শুভ জন্মদিন

শাবনূর: দূরে থেকেও খুব কাছে

বিনোদন প্রতিবেদক
১৭ ডিসেম্বর ২০২২, ০০:০৮আপডেট : ১৭ ডিসেম্বর ২০২২, ১৪:০৩

ঢালিউডের সবচেয়ে সফল নায়িকাদের একজন তিনি। অথচ ঝলমলে ক্যারিয়ারটা আলগোছে মলিন হয়ে গেলো, বুঝেও যেন বুঝলেন না; সময়ের সঙ্গে তাল মেলালেন না। যতদিনে বুঝলেন, ততদিনে বড্ড দেরি। তাই সিনেমাই ছেড়ে দেন। স্থায়ী হন দূর অস্ট্রেলিয়ার সিডনিতে। প্রথম দিকে স্বামী-সন্তান নিয়ে সুখেই ছিলেন। পরে সংসারে ভাঙন। এরপর থেকে একমাত্র ছেলে আর নিজের স্বজনদের ঘিরেই তার জীবন।

সে জীবন কেমন, তার নিয়মিত রেশ রাখেন সোশ্যাল হ্যান্ডেলেও। যা দেখে ভক্তরা হন উচ্ছ্বসিত। আবার মনের কোণে উঁকি দেয় অভিমানী আক্ষেপও। যাকে দেখার কথা বড় পর্দায় নানামাত্রিক চরিত্রে, তিনি কিনা শুধুই ফেসবুকে বন্দী! তবুও একেবারে বিস্মৃত হয়ে যাননি, এই সান্ত্বনা।

অস্ট্রেলিয়াতেও দেশি আবহে শাবনূর ঢাকা থেকে ৯ হাজার কিলোমিটার দূরের বাসিন্দা তিনি। সময়ের পাক্কা পাঁচ ঘণ্টা ব্যবধান। এত দূরে থাকলেও সাম্প্রতিক সময়ে তিনি সেই দূরত্ব যতটা সম্ভব কমিয়ে রাখার চেষ্টায় মশগুল। সেটা সোশ্যাল মিডিয়ায় ভর করেই। ফেসবুকে তার একটি অ্যাকাউন্ট আর পেজ রয়েছে। এগুলোতে নিয়মিত ছবি-ভিডিও পোস্ট করেন। ভক্তদের সঙ্গে বিনিময় করেন নিজের ভালোলাগার মুহূর্তগুলো। বাদ যায় না দেশের তারকাদের জন্ম-মৃত্যুতে স্মরণ প্রসঙ্গও। দূর পরবাসী হয়েও যেন প্রতিটি মুহূর্তে বুকের ভেতরে এক খণ্ড দেশকে ধারণ করেন।

দেশ ও দেশের মানুষের প্রতি তার টান-ভালোবাসা কেমন, তার গোটা কয়েক নজির ইতোপূর্বে দেখাও গেছে। চলতি বছরের মে মাসে অস্ট্রেলিয়ায় গিয়েছিলেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। সেখানে তাকে সঙ্গ দিয়েছেন, আস্ত একটা দিন মমতাজের আতিথেয়তায় খরচ করেছেন। এমনকি নিজে গাড়ি চালিয়ে গায়িকাকে বিনামবন্দর অব্দি পৌঁছে দেন।

ফারুকী-তিশা দম্পতি ও মমতাজের সঙ্গে শাবনূর এরপর নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা দম্পতি গেলেন অস্ট্রেলিয়া। তাদের খবর পেয়েও চুপ থাকলেন না নায়িকা। বন্ধুত্বপূর্ণ আড্ডায় মেতে ওঠেন। সেই মুহূর্ত আবার আনন্দে শেয়ারও করেন ফেসবুকের পাতায়।

প্রেক্ষাগৃহে তাকে সর্বশেষ দেখা গেছে ২০১৮ সালের জানুয়ারিতে। ‘পাগল মানুষ’ নামের সেই ছবিও অনেকদিন আগের। নির্মাণশৈলির ঘাটতি আর নায়িকার ফিটনেসহীনতার কারণে ছবিটি দর্শকের মন জয় করতে পারেনি।

হারিয়ে যাওয়ার পরও একাধিকবার পুরোদমে ফেরার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সময় আর নিজের সঙ্গে পেরে উঠলেন না। অনেকদিন ধরে তো দেশেও আসার ফুরসত পাচ্ছেন না। গত বছরের জন্মদিনটা দেশে এসে ভক্ত ও ইন্ডাস্ট্রির কাছের মানুষদের নিয়ে উদযাপন করবেন বলেছিলেন। এক বছর পেরিয়ে আরও এক জন্মদিন ক্যালেন্ডারে হাজির। তার এখনও ফেরা হয়নি।

পুত্র আইজান নেহানের সঙ্গে শাবনূর শনিবার (১৭ ডিসেম্বর) এই নন্দিত নায়িকার জন্মদিন। শিরোনাম-ছবি দেখে ঢালিউডের পর্দা মাতানো সেই নায়িকার নাম আর কারও অজানা নয়। তবুও বলার জন্য বলা- তিনি শাবনূর।

১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে শাবনূরের জন্ম। তার আসল নাম কাজী শারমীন নাহিদ নুপুর। নির্মাতা এহতেশামুর রহমান চলচ্চিত্রের জন্য তাকে শাবনূর নামটি দিয়েছিলেন।

১৯৯৩ সালে ‘চাঁদনি রাতে’ সিনেমার মাধ্যমে ঢালিউডে আত্মপ্রকাশ করেন শাবনূর। তবে ছবিটি সফলতা পায়নি। কিন্তু নিজের রূপ-অভিনয়শৈলিতে নজর কাড়তে ভুল করেননি তিনি। যার সুবাদে পরের বছরই নায়িকা হিসেবে জনপ্রিয়তা পেয়ে যান। এরপরের ইতিহাসটা সিনেমাপ্রেমী সব দর্শকের জানা।

এই জন্মদিনে কেমন পরিকল্পনা এঁকেছেন, সেটা জানা যায়নি। তবে সম্প্রতি দূর সিডনি থেকে খবর মিলেছে, নায়িকা ফের রূপালি পর্দায় ফেরার প্রস্তুতিতে উদগ্রীব হয়ে আছেন। খবর মিলছে, এরমধ্যেই ওজন কমিয়েছেন অনেক। তাই এই জন্মদিনে শাবনূর ভক্তরা বাড়তি প্রত্যাশা করতেই পারেন প্রিয় নায়িকার কাছ থেকে; শুভদিনে বার্তা পাঠাবেন, ‘আমি আসছি, তোমরা তৈরি তো!’ অস্ট্রেলিয়ায় শাবনূর

/কেআই/এমএম/
সম্পর্কিত
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
আওয়ামী লীগের অপরাধটা কী?
আওয়ামী লীগের অপরাধটা কী?
মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী
মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী
বিমানে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন
বিমানে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)