X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
‘কর্মশালা ও সংগীতে নবীনবরণ’

শোক সংবাদে শুরু, নবীন শিল্পীদের অপূর্ব পরিবেশনায় শেষ

বিনোদন রিপোর্ট
০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৩৭আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৪৩

যদিও সাপ্তাহিক ছুটির দিন। তবু শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর সড়কগুলো কোণঠাসা ছিলো গাড়িতে। তাই নির্ধারিত সময়ের ঘণ্টা দেড়েক পর শুরু হয় ‘কর্মশালা ও সংগীতে নবীনবরণ’ শীর্ষক বিশেষ অনুষ্ঠানের দ্বিতীয় দিনের আসর। যেটার আয়োজন করেছে বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা।

ধানমন্ডিতে অবস্থিত ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-এর মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে চার দিনব্যাপী এ আয়োজন। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শুরু হয় দ্বিতীয় দিনের কার্যক্রম। শুরুটা হয় একটি শোক সংবাদ দিয়ে।

সংগঠনটির সাধারণ সম্পাদক পীযূষ বড়ুয়া এসে জানান, গুণী রবীন্দ্রসংগীত শিল্পী শ্রী করুণাময় অধিকারী মারা গেছেন। তিনি ফরিদপুরে ‘মাস্টার মশাই’ নামে পরিচিত ছিলেন। তার কাছে গান শিখে অনেকেই এখন ঢাকায় রবীন্দ্রসংগীতে নিয়মিত কাজ করছেন। শিল্পীর প্রয়াণে শোক ও শ্রদ্ধা জ্ঞাপনের জন্য অনুষ্ঠানের শুরুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন সবাই।

রবীন্দ্রসংগীত গাইছেন শিল্পী এরপর শুরু হয় সংগীতানুষ্ঠান। প্রথমেই গান পরিবেশন করেন প্রজ্ঞা লাবণী। ‘যে তোমায় ছাড়ে ছাড়ুক’ শিরোনামের গানটি গেয়ে তিনি উপস্থিত শ্রোতাদের করতালি পান। তারপর একে একে গান শোনান ডা. আশুতোষ (তাই তোমার আনন্দ), পূরবী রায় (আমি মারের সাগর পাড়ি দেবো), নুরুল ইসলাম (এ কী এ সুন্দর শোভা), শর্মিলা চক্রবর্তী (ওই রে তরী দিলো খুলে), বর্ণা রায় (আমার ভাঙা পথের রাঙা ধুলায়), উত্তম কুমার সাহা (লহো লহো তুলে লহো), কনিকা কর্মকার (তোমার খোলা হাওয়ায়) অনিকেত আচার্য (আকাশ ভরা সূর্য তারা) ও শর্বাণী চক্রবর্তী (রূপ সাগরে ডুব দিয়েছি)।

সংগঠনের নবীন সদস্যদের পরিবেশনায় মুখর ছিলো আয়োজন সবশেষে আব্দুর রশিদ ও আজিজুর রহমান তুহিনের পরিবেশনার মধ্য দিয়ে ইতি ঘটে এই সংগীত সন্ধ্যার। এদিনের শিল্পীরা প্রায় সবাই নবীন। তবে রবীন্দ্রসংগীতের প্রতি তাদের ভালোবাসা ও অনুরাগে পরিবেশনাগুলো হয়ে ওঠে প্রাণবন্ত।

পুরো অনুষ্ঠানটির উপস্থাপনা করেছেন রবীন্দ্রসংগীত শিল্পী ও শিক্ষক তানজিন তমা। গানের ফাঁকে ফাঁকে তিনি গান সংশ্লিষ্ট গল্প-ব্যাখ্যা ও নিজের ভাবনাও বিনিময় করেন দর্শকের সঙ্গে।

আগামী ১৭ ও ১৮ ফেব্রুয়ারি একই ভেন্যুতে বাকি দুই দিনের কার্যক্রম অনুষ্ঠিত হবে।

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা