X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
৭৬তম বাফটা

ইতিহাস গড়লো নেটফ্লিক্সের জার্মান ভাষার চলচ্চিত্র

জনি হক
২০ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৮আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:২৭

প্রথম বিশ্বযুদ্ধের পটভূমিতে নির্মিত ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডসে (বাফটা) ইতিহাস গড়লো। সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক সাতটি পুরস্কার জিতেছে এটি। বাফটায় ইংরেজির বাইরে অন্য ভাষার কোনও ছবির এত বিভাগে জয়ের রেকর্ড এটাই প্রথম। ৩২ বছর ধরে রেকর্ডটি অক্ষুণ্ণ রেখেছিল ইতালিয়ান চলচ্চিত্র ‘সিনেমা পারাডাইস’। বাফটায় ১৯৯১ সালে পাঁচটি পুরস্কার পায় এটি। 

জার্মান ভাষার চলচ্চিত্র ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ বানিয়ে সেরা পরিচালক হয়েছেন এডওয়ার্ড বারগার। সেরা রূপান্তরিত চিত্রনাট্য পুরস্কারও উঠেছে তার হাতে। স্কটিশ ট্রায়াথলেট চ্যাম্পিয়ন লেসলি প্যাটারসন ও আয়ান স্টোকেল দম্পতির সঙ্গে এটি ভাগাভাগি করেছেন তিনি। ১৯২৮ সালে প্রকাশিত জার্মান কথাশিল্পী এরিক মারিয়া রেমার্কের ধ্রুপদী উপন্যাস ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ অবলম্বনে যৌথভাবে এর চিত্রনাট্য লিখেছেন তারা।

এছাড়া ইংরেজির বাইরে অন্য ভাষার সেরা চলচ্চিত্র, সেরা মৌলিক সুর, সেরা চিত্রগ্রহণ এবং সেরা শব্দ বিভাগে পুরস্কার জিতেছে নেটফ্লিক্স প্রযোজিত ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। পুরস্কার গ্রহণের পর ইউক্রেন যুদ্ধে যারা লড়ছেন, তাদের প্রতি শ্রদ্ধা জানান পরিচালক এডওয়ার্ড বারগার। তিনি জানান, স্কুলে উপন্যাসটি পড়ে তাকে ছবি নির্মাণের উৎসাহ দিয়েছিলেন তার মেয়ে ম্যাটিল্ডা।

১৯ ফেব্রুয়ারি লন্ডনের সাউথব্যাংক সেন্টারের রয়েল ফেস্টিভ্যাল মিলনায়তনে বসেছিল বাফটার ৭৬তম আসর। ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টসের (বাফটা) জাঁকজমকপূর্ণ আয়োজনে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হয়। ২০২২ সালের সেরা কাজগুলোকে স্বীকৃতি দেওয়া হয়েছে এবার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অস্কার মনোনীত ব্রিটিশ অভিনেতা রিচার্ড ই. গ্র্যান্ট।

ইংরেজির বাইরে অন্য ভাষার ছবি হিসেবে সবশেষ ২০১৯ সালে বাফটায় সেরা চলচ্চিত্র পুরস্কার পায় মেক্সিকোর আলফনসো কুয়ারনের ‘রোমা’। চার বছর পর একই ঘটনার পুনরাবৃত্তি ঘটালো ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। জার্মান দৃষ্টিকোণ থেকে প্রথম বিশ্বযুদ্ধকে দেখানো হয়েছে এতে। এর প্রধান চরিত্র আদর্শবাদী তরুণ সৈনিক পল বয়মার। যুদ্ধে যাওয়াটা তার কাছে দুঃসাহসিক কাজ। কিন্তু বর্বর বাস্তবতার মুখোমুখি হতে থাকে সে। এতে অভিনয় করেছেন অস্ট্রিয়ান তারকা ফেলিক্স কামারার। 

কেরি কন্ডন ২০২১ সালে ছবিটির চিত্রায়ন হয় চেক রিপাবলিকে। যুদ্ধের নৃশংসতা থাকলেও সমালোচকদের ভূয়সী প্রশংসা কুড়িয়েছে  ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। নেটফ্লিক্সেই মুক্তি পেয়েছে এই ছবি। এর আগে ৪৭তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের স্পেশাল প্রেজেন্টেশনে প্রদর্শিত হয় এটি।

১৯২০ সালের পটভূমিতে দুই বন্ধুর বিবাদকে কেন্দ্র করে মার্টিন ম্যাকডোনার ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ অসাধারণ ব্রিটিশ চলচ্চিত্র স্বীকৃতি পেয়েছে। এতে অভিনয়ের জন্য দুই আইরিশ তারকা ব্যারি কিওগ্যান সেরা পার্শ্ব অভিনেতা এবং কেরি কন্ডন সেরা পার্শ্ব অভিনেত্রী হয়েছেন। ছবিটির পরিচালক মার্টিন ম্যাকডোনা সেরা মৌলিক চিত্রনাট্য পুরস্কার জিতেছেন।

মজার ব্যাপার হলো, সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে ভুল করে ক্যারি মালিগ্যানের নাম ঘোষণা করা হয়! পরে সংশোধন করে কেরি কন্ডনের নাম জানিয়েছে আয়োজকরা। বাফটায় গত বছর সেরা পার্শ্ব অভিনেতা পুরস্কার জয়ী বধির তারকা ট্রয় কটসার সাংকেতিক ভাষা ব্যবহার করে সেরা পার্শ্ব অভিনেত্রীর নাম জানান। সেটি দোভাষী তুলে ধরার সময় ভুলটি হয়েছে।

ব্যারি কিওগ্যান ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ ছবির মতো চারটি পুরস্কার পেয়েছে ব্যাজ লারম্যান পরিচালিত কিংবদন্তি সংগীতশিল্পী এলভিস প্রিসলির বায়োপিক ‘এলভিস’। এতে নাম ভূমিকায় অনবদ্য অভিনয়ের সুবাদে সেরা অভিনেতা হয়েছেন অস্টিন বাটলার। এছাড়া সেরা কাস্টিং, সেরা পোশাক পরিকল্পনা, সেরা রূপসজ্জা ও চুলসজ্জা বিভাগে পুরস্কার পেয়েছে এটি।

টড ফিল্ড পরিচালিত ‘টার’ ছবিতে নিন্দিত অর্কেস্ট্রা পরিচালকের চরিত্রে নৈপুণ্যের জন্য সেরা অভিনেত্রী হয়েছেন কেট ব্ল্যানচেট। গল্পে অন্যায় সুবিধা গ্রহণের অভিযোগ ওঠার পর তার কর্মজীবন মোড় নেয়। এটি অস্ট্রেলিয়ান এই তারকার চতুর্থ বাফটা জয়। এর আগে দুইবার সেরা অভিনেত্রী এবং একবার সেরা পার্শ্ব অভিনেত্রী পুরস্কার জিতেছেন তিনি। 

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র হয়েছে নেটফ্লিক্সের “গিয়ের্মো দেল তোরো’স পিনোকিও”।

স্পেশাল ভিজ্যুয়াল ইফেক্টস পুরস্কার পেয়েছে জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’। সেরা সম্পাদনা বিভাগে জিতেছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। সেরা শিল্প নির্দেশনা স্বীকৃতি দেওয়া হয়েছে ‘ব্যাবিলন’ ছবিকে।

কেট ব্ল্যানচেট সেরা প্রামাণ্যচিত্র স্বীকৃতি পেয়েছে বিষপ্রয়োগে হত্যাচেষ্টা থেকে বেঁচে যাওয়া রাশিয়ার পুতিন সরকারের কড়া সমালোচক আলেক্সেই নাভালনিকে ঘিরে নির্মিত ‘নাভালনি’। এর অন্যতম প্রযোজক ওডেসা রেই পুরস্কার গ্রহণের পর মঞ্চে নিজের বক্তব্যে অনুসন্ধানী সাংবাদিক ক্রিস্তো গ্রোজেভের প্রতি সম্মান জানান। জননিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে ওই সাংবাদিককে বাফটায় অংশ না নেওয়ার পরামর্শ দেয় পুলিশ। ‘নাভালনি’ প্রামাণ্যচিত্রে তাকে দেখা গেছে।

দর্শক ভোটে ইই বাফটা রাইজিং স্টার অ্যাওয়ার্ড পেয়েছেন ‘সেক্স এডুকেশন’ তারকা এমা ম্যাকি। অসাধারণ নতুন ব্রিটিশ গল্পকার-চিত্রনাট্যকার, পরিচালক অথবা প্রযোজক বিভাগে ‘আফটারসান’ ছবির জন্য পুরস্কার পেয়েছেন গল্পকার, চিত্রনাট্যকার ও পরিচালক চার্লোট ওয়েলস। ব্রিটিশ স্বল্পদৈর্ঘ্য সিনেমা হয়েছে ‘অ্যান আইরিশ গুডবাই’। ব্রিটিশ স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা পুরস্কার জিতেছে ‘দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স’। বাফটা ফেলোশিপ পেয়েছেন কস্টিউম ডিজাইনার স্যান্ডি পাওয়েল।

অস্টিন বাটলার

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…