X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

হলিউডের পুরস্কারে ভারতীয় সিনেমার বাজিমাত

বিনোদন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৪আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৯

শুধু বক্স অফিসে নয়, আন্তর্জাতিক পুরস্কার মঞ্চেও দাপট বাড়ছে ভারতীয় সিনেমার। কিছুদিন আগেই এস এস রাজামৌলি নির্মিত তেলেগু সিনেমা ‘আরআরআর’র গান ‘নাটু নাটু’ জিতেছে বিখ্যাত গোল্ডেন গ্লোব পুরস্কার। অস্কারের আগামী আসরেও ছবিটির সম্ভাবনা প্রবল।

এর মধ্যেই আরেকটি আন্তর্জাতিক আসরে বাজিমাত করেছে ‘আরআরআর’। সেরা বিদেশি ভাষার সিনেমাসহ চারটি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে। রাম চরণ ও জুনিয়র এনটিআরের ছবিটির এমন সাফল্য ‘হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড’-এ।

সেরা বিদেশি ভাষার সিনেমা, সেরা অ্যাকশন সিনেমা, সেরা স্টান্টস এবং সেরা গানের জন্য পুরস্কার পেয়েছে ‘আরআরআর’। এই দৌড়ে হলিউডের তুমুল জনপ্রিয় ‘টপ গান: ম্যাভেরিক’ কিংবা ‘ব্যাটম্যান’র মতো সিনেমাও ছিলো। তবে সবাইকে হারিয়ে সেরার খেতাব নিজের করে নিয়েছে ভারতীয় সিনেমাটি।

পুরস্কার গ্রহণ করতে মঞ্চে উঠে নির্মাতা এস এস রাজামৌলি বলেন, ‘এই স্বীকৃতি অনেক মূল্যবান, শুধু আমি বা আমার সিনেমার জন্য নয়; বরং পুরো ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির জন্যই। ধন্যবাদ সবাইকে। আশা করি আমরা এই পাখনা (পুরস্কার ট্রফিতে থাকা পাখনা) দিয়ে আবারও উড়তে পারবো।’

সবশেষে দেশকে স্মরণ করে নিজ ভাষায় রাজামৌলি বললেন, ‘ভারত হলো অসাধারণ সব গল্পের ভূমি। আমার ভারত মহান।’

উল্লেখ্য, ‘আরআরআর’ সিনেমাটি নির্মিত হয়েছে দু’জন ভারতের স্বাধীনতা সংগ্রামী বীরের কাল্পনিক চরিত্রকে ঘিরে। এই দুটি চরিত্রে অনবদ্য অভিনয় করে দর্শকের মন জিতেছেন রাম চরণ ও জুনিয়র এনটিআর। এছাড়াও ছবিটিতে অভিনয় করেছেন অজয় দেবগন, আলিয়া ভাট, শ্রিয়া সরণ, অলিভিয়া মরিস প্রমুখ। বিশ্বব্যাপী এই ছবি সাড়ে ১২শ কোটি রুপির বেশি আয় করেছে।

আসন্ন ৯৫তম অস্কারে সেরা অরজিনাল গান বিভাগে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে এই সিনেমার ‘নাটু নাটু’ গানটি। গোল্ডেন গ্লোবের পর এটিও জিতে নিতে পারে কিনা, সেটা জানা যাবে আগামী ১২ মার্চ, অস্কার অনুষ্ঠানে। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘মালা’র জন্য ঢাকার মঞ্চে ‘আবার’ অঞ্জন
‘মালা’র জন্য ঢাকার মঞ্চে ‘আবার’ অঞ্জন
পদ্মর সঙ্গী প্রিয়ম, আনন্দে আটখানা পরী
পদ্মর সঙ্গী প্রিয়ম, আনন্দে আটখানা পরী
ছয় প্রেক্ষাগৃহে ‌‘পটু’
এ সপ্তাহের ছবিছয় প্রেক্ষাগৃহে ‌‘পটু’
প্রথম দিন: বৃষ্টিস্নাত সন্ধ্যায় রবির গান আর দুই কিংবদন্তিকে স্মরণ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবপ্রথম দিন: বৃষ্টিস্নাত সন্ধ্যায় রবির গান আর দুই কিংবদন্তিকে স্মরণ
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’