X
শুক্রবার, ২৪ মে ২০২৪
১০ জ্যৈষ্ঠ ১৪৩১
সিনেমা সমালোচনা

কিল হিম: বড়শি দিয়ে মাছ ধরেন অনন্ত, কিন্তু সেটা নড়ে না!

আহসান কবির
আহসান কবির
২৫ এপ্রিল ২০২৩, ১৭:৫৬আপডেট : ২৭ এপ্রিল ২০২৩, ০২:০১

অভিনয়ের জন্য অনন্ত জলিল সাহেবের ‘চল্লিশ’ লাখ টাকা নেওয়ার দাবি সংবলিত ছবি ‘কিল হিম’! পুলিশের ঈগল গ্রুপের এক কমান্ডো (?) প্রিন্স ওরফে সালমান চৌধুরীর এক ‘অনন্ত’ মারপিটের গল্প ‘কিল হিম’! নেশা ও মাদকের বিরুদ্ধে একাকী একজনের কথিত অভিযানের ছবি ‘কিল হিম’! পুলিশি গল্পের ফর্মুলা ছবির মধ্যে এক চিমটি সায়েন্স ফিকশনের ছোঁয়া ‘কিল হিম’! ‘দুষ্টের দমন’-এর নামে বহুল প্রচলিত সন্ত্রাস ও মারদাঙ্গাকে ‘গ্ল্যামারাইজ’ করার এক ছবি ‘কিল হিম’! নয়টি ছবির প্রযোজক এমডি ইকবাল পরিচালিত প্রথম ছবি ‘কিল হিম’! জলিল ঘরানার বাইরে অনন্ত ও বর্ষা অভিনীত এক ছবি ‘কিল হিম’

ছবির শুরুতেই দেখা যায় উবার চালায় প্রিন্স নামের একজন। তার গাড়ির ‘মাজেজা’ আছে। কেউ মাদক নিয়ে গাড়িতে উঠলে সেটি স্টার্ট নেয় না। ঢাকার রাস্তায় ‘বাহনের অ্যাপস’ উবারে এমন আছে কিনা জানি না, তবে প্রিন্সের গাড়ি বিএমডব্লিউ ব্রান্ডের! হয়তো সে কারণেই আপাতদৃষ্টিতে একজন গর্ভবতী নারী গাড়িতে উঠলে স্টার্ট নেয় না! যাই হোক, গাড়ির এমন মাজেজার কারণেই হয়তো প্রিন্স জানতে পারে মেয়েটি আসলে গর্ভবতী নয়। সে মাদক পরিবহনের সঙ্গে যুক্ত।

পরে প্রিন্সের গাড়িতে ওঠে আরেক নারী। মজার ব্যাপার হচ্ছে, এই সময়ে মাজেজাওয়ালা গাড়ি স্টার্ট নেয় এবং প্রিন্সকে ইনজেকশন দিয়ে অজ্ঞান করার সময় অ্যাকসিডেন্ট করে সে। এরপর গল্প বদলে গিয়ে সেমি-সায়েন্স ফিকশনে টার্ন নেয়। প্রিন্সের মস্তিষ্ক থেকে পুরনো স্মৃতি সরিয়ে নেয় এবং তাকে হিংস্র করে তোলে।

কাহিনির গৎ অনুসারে এরপর তার স্মৃতি ফিরে আসে এবং মাদকের বড় মাফিয়াদের শায়েস্তা করে প্রিন্স।

প্রিন্স তথা সালমান চৌধুরীর ভূমিকায় অভিনয় করেছেন অনন্ত জলিল। এই ছবির প্রচারণায় বলা হয়েছে, প্রথমবারের মতো নিজ ঘরানার বাইরে শুধু অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন অনন্ত জলিল ও বর্ষা। এর আগে ‌‘দিন দ্য ডে’ ছবিতে অনন্ত সাহেবকে নিয়ে অনেক ট্রল হয়েছিল। এবার তেমনটা চোখে পড়েনি। শুধু ছবির পারিশ্রমিক নিয়ে (অনন্ত সাহেব চল্লিশ লাখ ও বর্ষা দশ লাখ টাকা নিয়েছেন) কথা হয়েছে। মাদক সিন্ডিকেট প্রধানের চরিত্রে (ফাহাদ ফয়সল) অভিনয় করেছেন মিশা সওদাগর এবং তার প্রধান সহকারীর চরিত্রে অভিনয় করেছেন শিবা শানু। টাইগার চরিত্রে অভিনয় করেছেন ক্যারাতে খ্যাত নায়ক রুবেল। মন্দ চরিত্রে রুবেল তার অভিনয়ে সাবলীল ছিলেন, স্বাভাবিক ছিলেন সর্বাধিক বাংলা ছবির ‘ভিলেন’ মিশা সওদাগর।

আন্ডারওয়ার্ল্ডের নিহত ডন, যার কাছ থেকে মাদক সাম্রাজ্য দখলে নেন মিশা, সেই ডনের বোন জিনিয়ার চরিত্রে অভিনয় করেছেন বর্ষা। অভিনয়ের সেই একই বৃত্তে আটকে আছেন অনন্ত ও বর্ষা। দুজনের ‘চ’ ও ‘ছ’-এর উচ্চারণ যা তা! স্মৃতি হারিয়ে যাওয়া ও ফিরে আসার দৃশ্যগুলোতে তেমন কোনও এক্সপ্রেশন ছিল না অনন্ত সাহেবের। 

‘কিল হিম’-এর দুই অন্যতম চরিত্র রুবেল ও অনন্ত ‘শুটার’, ‘পাসওয়ার্ড’, ‘বীর’সহ নয়টি ছবির প্রযোজক ছিলেন এমডি ইকবাল। এই প্রথম তিনি পরিচালক হিসেবে আবির্ভূত হলেন। প্রথম ছবি হিসেবে সম্ভবত তিনি অনন্ত ও বর্ষার অভিনয় নিয়ন্ত্রণ করতে চেয়েছেন। ছবিতে এই দুজনের ডায়ালগ তুলনামূলক কম, মারপিটের আধিক্য বেশি! তামিল ছবির অনুকরণে মারপিটে আধুনিকায়ন বা স্মার্টনেস আনার প্রধানতম শর্ত হচ্ছে শারীরিকভাবে দারুণ ফিট থাকা। বয়সী অভিনেতা রুবেল যতটা মারপিটে সপ্রতিভ, ততটা নন এই ছবির নায়ক কিংবা ভিলেন।

ছবির দুটো গান নিয়ে আলোচনা হতে পারে। ‘যখনই চাঁদের আলোয় আকাশ ভরে গেল’ গানটির কথা, সুর ও সংগীত আয়োজন করেছেন লিংকন। ‘একটু একটু তোর প্রেমে যাচ্ছি আমি ডুবে’ গানটির কথা লিখেছেন সালাউদ্দীন সাগর ও সুর করেছেন এফ এ প্রীতম। গানটিতে কণ্ঠ দিয়েছেন তৌহিদুল ইসলাম ও নদী। 

বিশেষ দ্রষ্টব্য: ছবির অসঙ্গতি আছে অনেক। বড়শি দিয়ে মাছ ধরেন অনন্ত সাহেব, কিন্তু সেই মাছ নড়াচড়া করে না। এমন করে দুইবার তিনি মরা মাছ ধরেন! গাড়ির মাজেজার কথা আগেই বলা হয়েছে। অনন্ত সাহেবের পুলিশি চাকরির ব্যাপারেও ইঙ্গিত দেওয়া হয়েছে সামান্য এবং অনেক পরে।

১৩ বছর আগে মুক্তি পাওয়া বিবেক ওবেরয় অভিনীত হিন্দি ছবি ‘প্রিন্স’ ছবিটা যারা দেখেছিলেন তারা ‘কিল হিম’ দেখে খানিক সন্দিহান হলেও হতে পারেন। এই ছবিতেও অনন্ত জলিলের নাম প্রিন্স। ‘প্রিন্স’ ছবির বিবেক ওবেরয়ও নিজের পরিচয় নিয়ে সন্দিহান হয়ে পড়েন এবং জানতে চান তিনি কে। এখানেও স্মৃতি হারানো এবং ফিরে পাওয়ার একটা ব্যাপার ছিল।  

‘কিল হিম’ ছবিটা মুক্তি পায় ২০২৩-এর ২২ এপ্রিল। লোকেশন বাছাই এবং অ্যাকশন দৃশ্য পরিচালনায় স্মার্টনেস আছে। কোনও একটা সিনেপ্লেক্সে পর পর দুই শোতে আগত দর্শকরা অনেক ‘মজা’ নিয়ে ছবিটা দেখেছেন। অনন্ত সাহেবের নাচ, গান, মারামারি এবং ডায়ালগ থ্রোয়িংয়ে তারা ব্যাপক বিনোদন খুঁজে পেয়েছেন। 

যেকোনও বিগ বাজেটের ছবিতে লগ্নি এবং ব্যবসাটাই আসল। ফান কিংবা সিরিয়াস যে পদ্ধতিতেই হোক, ব্যবসা হলেই আনন্দ!

জয় হোক বাংলা ছবির। আহসান কবির

কিল হিম: রেটিং ৫/১০

পরিচালনা ও প্রযোজনা: এমডি ইকবাল

ব্যানার: সুনান মুভিজ

অভিনয়ে: অনন্ত জলিল, আফিয়া নুসরাত বর্ষা, মিশা সওদাগর, মাসুম পারভেজ রুবেল, রাহুল দেব প্রমুখ

ঘরানা: অ্যাকশন

মুক্তি: ২২ এপ্রিল ২০২৩ 

সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
বিনোদন বিভাগের সর্বশেষ
২৪-এ হচ্ছে না বনি-কৌশানির বিয়ে
২৪-এ হচ্ছে না বনি-কৌশানির বিয়ে
আমি পুরোপুরি সিঙ্গেল: শ্রুতি হাসান
আমি পুরোপুরি সিঙ্গেল: শ্রুতি হাসান
ইতিহাসের পাতায় পায়েল কাপাডিয়া
কান উৎসব ২০২৪ইতিহাসের পাতায় পায়েল কাপাডিয়া
ফারিণের অভিষেক, নিরব-স্পর্শিয়ার অভিমান!
এ সপ্তাহের ছবিফারিণের অভিষেক, নিরব-স্পর্শিয়ার অভিমান!
শিক্ষার্থী নির্মাতাদের বিভাগে ভারতীয় তরুণ-তরুণীর জয়
কান উৎসব ২০২৪শিক্ষার্থী নির্মাতাদের বিভাগে ভারতীয় তরুণ-তরুণীর জয়