X
রবিবার, ১৯ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আবহসংগীত দিয়ে আলোচনায়...

সুধাময় সরকার
০৭ মে ২০২৩, ১৬:৫৫আপডেট : ০৭ মে ২০২৩, ১৭:০৭

এই সময়ে ওটিটি প্ল্যাটফর্মকে ইগনোর করার আর সুযোগ নেই। এতে নির্মাতা আর অভিনেতাদের যে চমক ক্রমশ প্রকাশ্য, সেটি ছাপিয়ে দিয়েছে ঈদে মুক্তি পাওয়া নাটক-সিনেমার বাজার। সম্ভবত এবারই প্রথম নির্মাতা-অভিনেতাদের এই প্রতিযোগিতায় যুক্ত হলো সংগীতও। 

শেষ ঈদুল ফিতরে ওটিটি প্লাটফর্মে মুক্তি পাওয়া আশফাক নিপুণের ‌‘মহানগর ২’ ব্যাপক প্রশংসিত হচ্ছে দর্শক মহলে। নেটিজেনরা ‘মহানগর ১’ দেখে সিরিজের সংগীত পরিচালক জাহিদ নিরবের টাইটেল ট্র্যাকটির ব্যাপক প্রশংসা করেছিলেন। তখন সব মহলে সিরিজটির মিউজিকের প্রশংসা করেছিলো। এটির আবহসংগীত ও টাইটেল ট্র্যাক ছিলো ‘চিরকুট’ ব্যান্ডের জাহিদ নিরবের করা।

তখন থেকেই দর্শকদের আশা ছিলো, ‘মহানগর ২’-তে ও জাদুকরী সেই সংগীতের মূর্ছনায় আটকে রাখবেন জাহিদ নিরব।হয়েছেও তাই। গত ২০ এপ্রিল রাতে ওটিটি প্ল্যাটফর্ম হইচই-এ প্রকাশ হয় ‘মহানগর ২’। মুক্তির পর থেকেই ফের প্রশংসায় ভাসছেন জাহিদ নিরব।

নেটিজেনরা সামাজিক যোগাযোগমাধ্যমে এই তরুণ সংগীত পরিচালকের কাজের ভূয়সী প্রশংসা করে বিভিন্ন পোস্ট দিচ্ছেন।

এখানেই শেষ নয়। একই সময়ে ওটিটি প্ল্যাটফর্মে উন্মুক্ত হয়েছে কাজল আরেফিন অমির আলোচিত সিরিজ ‘হোটেল রিল্যাক্স’ ও ওয়েব ফিল্ম ‘বিদেশ’। দুটিতেই সংগীত পরিচালনা করেছেন নিরব। সাথে একটি গানে সুর ও কণ্ঠ দিয়েছেন তিনি।

এছাড়াও এবারের ঈদে মুক্তি পাওয়া ইশতিয়াক আহমেদের লেখা ‘হায়রে জীবন’ নামে একটি গানের সুর ও কণ্ঠ দিয়েছেন।

তরুণ এই সংগীত পরিচালক বলেন, ‘আমার শখের কাজটাই প্রফেশন হিসেবে নিয়েছি, এটা একটা আনন্দের ব্যাপার। তবে যখন সেই কাজটি দর্শক-শ্রোতাদের মাঝে জনপ্রিয়তা পায়, তখন আমার আনন্দ দিগুণ হয়ে যায়। আমার ডিরেক্টর, যারা আমার ওপর আস্থা রাখেন; বিশেষ ভাবে, আশফাক নিপুণ, কাজল আরেফিন অমি, রায়হান রাফী তাদের প্রতি আমি কৃতজ্ঞ। কারণ তারা যদি আস্থা না রাখতো, তাহলে এতো ভালো কাজ বের করে আনা সম্ভব হতো না।’

জাহিদ নিরব আগামীতে কি কি কাজ হাতে আছে বা পরিকল্পনা কী এমন প্রশ্নের জবাবে নিরব বলেন, ‘‘ব্যান্ড ‘চিরকুট’ নিয়ে আমরা আগামী ২ মাসের জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছি কনসার্ট করতে, সেক্ষেত্রে ঈদুল আজহায় অনেক কাজের অফার থাকার পরেও করতে পারছি না। তবে কিছু কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে, যা কিছুদিন পরেই ওটিটি ও থিয়েটারে আসবে, সেগুলো নিয়েও আমি ভীষণ আশাবাদী।’’

ব্যান্ড ‘চিরকুট’র বাইরে জাহিদ নিরবের উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে রায়হান রাফী নির্মিত ‘পরাণ’, আশুতোষ সুজন নির্মিত ‘দেশান্তর’, রাশিদ পলাশ নির্মিত ‘পদ্মপুরাণ’ ছবির আবহসংগীত পরিচালনা।

এছাড়াও তিনি, ওয়েব সিরিজ ‘ওভার ট্রাম্প’, ‘সাবরিনা’, ওয়েব ফিল্ম ‘টান’, ‘ফ্রাইডে’, ‘দাগ’, ‘তনয়া’, ‘নিঃশ্বাস’সহ বেশ কিছু জনপ্রিয় কনটেন্টের সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কান উৎসব ২০২৪কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী