X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

মাকে নিয়ে নতুন একগুচ্ছ গান

বিনোদন রিপোর্ট
১৪ মে ২০২৩, ১৯:১৬আপডেট : ১৪ মে ২০২৩, ২১:৫০

মা এমন একজন মানুষ, যার বিশালতা গল্প-কবিতা-গানে পুরোপুরি ফুটিয়ে তোলা সম্ভব না। তবু যুগে যুগে মাকে নিয়ে রচিত হয়েছে অগণিত গল্প, উপন্যাস, কবিতার ছন্দ। আর শিল্পীরা সৃষ্টি করেছেন অসংখ্য গান। বাংলা ভাষায়ও মাকে নিয়ে বহু গান রয়েছে।

সেই তালিকায় যুক্ত হলো নতুন আরও কয়েকটি গান। যেগুলো এবারের মা দিবস উপলক্ষে প্রকাশ্যে এসেছে। এক পলকে গানগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক...

মা, জীবনের ধ্রুবতারা

হালের সফল সুরকার-সংগীত পরিচালক ইমন চৌধুরী বানিয়েছেন গানটি। এর কথা লিখেছেন রাজীব হাসান। গানে ইমনের সঙ্গে কণ্ঠ দিয়েছেন নন্দিতা। তাদের সঙ্গে রয়েছেন কয়েকজন শিশুশিল্পীও। গানটির ভিডিও নির্মাণ করেছেন গাজী এন আহমেদ শুভ্র। এটি প্রকাশ হয়েছে একটি গুঁড়ো দুধ ব্র্যান্ডের পেজ থেকে।

ও গো মা

এটি গেয়েছেন মুশফিক রহমান আকাশ। মিফতাউল করিমের কথা ও সুরে সংগীতায়োজন করেছেন শান শায়েক। পূর্ণাঙ্গ মিউজিক ভিডিও আকারে এটি প্রকাশ করা হয়েছে। লতা আচারিয়ার নির্দেশনায় ভিডিওতে অভিনয় করেছেন সাবেরী আলম ও আশিক চৌধুরী।

মা

গল্পনির্ভর গানচিত্র আকারে প্রকাশ হয়েছে গানটি। এটি গেয়েছেন তারান্নুম আফরীন। রবিউল ইসলাম জীবনের কথায় সুর ও সংগীতায়োজন করেছেন আদিব কবির। এম এইচ রিজভীর পরিচালনায় ভিডিওতে মায়ের ভূমিকায় মডেল হয়েছেন গুণী অভিনেত্রী খালেদা আক্তার কল্পনা; তার সঙ্গে আছেন তানজিন তন্দ্রা। গায়িকার নিজের ইউটিউব চ্যানেলে গানচিত্রটি উন্মুক্ত করা হয়েছে।

মা

জি সিরিজ থেকে প্রকাশিত হয়েছে গানটি। কথা লিখেছেন খুরশীদ-উজ্জামান উৎপল। সুর-সংগীত সাজিয়েছেন জুয়েল মোর্শেদ। এটি গেয়েছেন ক্লোজআপ ওয়ান খ্যাত গায়ক আতিক। লিরিক্যাল ভিডিও আকারে গানটি ইউটিউবে উন্মুক্ত করা হয়েছে।

মা যেন ওই ডাকছে আমায়

নিজের সুর-সংগীতে গানটি গেয়েছেন গুণী সংগীতশিল্পী সমরজিৎ রায়। তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন ইন্দ্রানী সেন। এর কথা লিখেছেন শাকির দেওয়ান। স্টুডিও ভার্সন ভিডিওসহ গানটি সমরজিতের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে।

ভুল বুঝো না মা

জীবিকার তাগিদে ছেলে থাকে শহরে, মা গ্রামে। সেই মায়ের প্রতি ছেলের ভাবনা ফুটিয়ে তোলা হয়েছে এই গানে। গেয়েছেন আলী রেজওয়ান। এম মনজুরুল হকের কথায় গানটির সুর বেঁধেছেন গায়ক নিজেই। সংগীতায়োজনে রোজেন রহমান। ভিডিওতে অভিনয় করেছেন আরিয়ানা খান হানিফ। প্রকাশ হয়েছে জি সিরিজ থেকে।

/কেআই/আরআইজে/এমওএফ/
সম্পর্কিত
প্রধানমন্ত্রী মায়েদের প্রতি সংবেদনশীল: স্পিকার
প্রধানমন্ত্রী মায়েদের প্রতি সংবেদনশীল: স্পিকার
তারকাদের মা বন্দনা
তারকাদের মা বন্দনা
মধুর আমার মায়ের হাসি
মধুর আমার মায়ের হাসি
২৬ বছরের আগে মায়েদের কথার গুরুত্ব দেয় না সন্তানেরা: জরিপ
২৬ বছরের আগে মায়েদের কথার গুরুত্ব দেয় না সন্তানেরা: জরিপ
বিনোদন বিভাগের সর্বশেষ
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
কান উৎসব ২০২৪উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র