X
বুধবার, ২৪ জুলাই ২০২৪
৯ শ্রাবণ ১৪৩১
৭৬তম কান উৎসব

শেষ হচ্ছে ১২ দিনের উৎসব: স্বর্ণপাম নিয়ে চলছে গুঞ্জন

মাহমুদ মানজুর, কান (ফ্রান্স) থেকে
মাহমুদ মানজুর, কান (ফ্রান্স) থেকে
২৭ মে ২০২৩, ০৮:১০আপডেট : ২৭ মে ২০২৩, ২৩:০২

শেষ দিনে পা পড়লো ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের। এরমধ্যে ‘লা সিনেফ’ ও ‘আঁ সাঁর্তা রিগা’ বিভাগের ফল হাতে এলো উৎসবের ১০ম ও ১১তম দিনে। সবখানেই নারী নির্মাতাদের জয়জয়কার। দক্ষিণ ফ্রান্সের কানসৈকতে এখন জোর গুঞ্জন চলছে মূল প্রতিযোগিতা শাখা নিয়ে। অনেকেই বলাবলি করছেন, এই শাখাতেও বিচারকরা নারীদেরই জয়গান গাইবেন।

এবারের আসরে মূল প্রতিযোগিতা শাখায় রয়েছে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। এর মধ্য থেকে একটিকে স্বর্ণপাম জয়ী হিসেবে ঘোষণা করবেন প্রধান বিচারক রুবেন অস্টলান্ড।

কান উৎসবের আগের ৭৫টি আসরের ইতিহাসে মাত্র দুই নারী পরিচালক স্বর্ণপাম জিতেছেন। এবার মূল প্রতিযোগিতা শাখায় রয়েছে রেকর্ডসংখ্যক সাত নারী পরিচালকের কাজ। এগুলো হলো অস্ট্রিয়ার জেসিকা হাউজনার পরিচালিত ‘ক্লাব জিরো’, ইতালির আলিস রোরওয়াকারের ‘লা কিমেরা’, তিউনিসিয়ার কাউতার বেন হানিয়ার ‘ফোর ডটারস’, ফ্রান্সের জাস্টিন ত্রিয়েত পরিচালিত ‘অ্যানাটমি অব অ্যা ফল’ ও ক্যাথেরিন ব্রেইয়াতের ‘লাস্ট সামার’, ইতালির ক্যাথরিন কোরসিনির ‘হোমকামিং’ এবং সেনেগালের বংশোদ্ভূত ফরাসি তরুণী রামাতা তুলাই সি’র প্রথম চলচ্চিত্র ‘ব্যানেল অ্যান্ড অ্যাদামা’। 

এরমধ্যে পালে ভবনের গুঞ্জনে রয়েছে ‘ক্লাব জিরো’ আর ‌‘অ্যানাটমি অব অ্যা ফল’ নামের ছবি দুটি।

তবে নারীদের পাশাপাশি স্বর্ণপাম জেতার গুঞ্জনে পিছিয়ে নেই পুরুষরাও। এরমধ্যে উৎসবের ১১তম দিন পর্যন্ত এগিয়ে রয়েছে যুক্তরাজ্যের নির্মাতা জনাথন গ্লেজারের ‌‘দ্য জোন অব ইন্টারেস্ট’, ফ্রান্সের জাস্টিন ত্রিয়েতের ‘অ্যানাটমি অব অ্যা ফল’, যুক্তরাজ্যের কেন লোচ নির্মিত ‘দ্য ওল্ড ওক’, অস্ট্রিয়ার জেসিকা হাউজনার ‘ক্লাব জিরো’ প্রভৃতি।

উৎসবের পর্দা নামার আগের দিন কান উৎসবের প্রেস রুমে একটি জরিপ চালায় বাংলা ট্রিবিউন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে কান শহরে আসা বেশ ক’জন সংবাদকর্মীকে ভবিষ্যদ্বাণী করতে বলা হয় এবারের স্বর্ণপাম নিয়ে। এরমধ্যে ইতালির সাংবাদিক এলিসা জুদিসি বলেন, “এবারের স্বর্ণপাম নিয়ে ভবিষ্যদ্বাণী করা খুব কঠিন। এবার অনেকেই মনে করছেন ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ স্বর্ণপাম পাবে। তবে আমার মন বলছে ‘ক্লাব জিরো’ পাবে এটি। এটা ঠিক এই ছবিটির বাইরে ‘অ্যানাটমি অব অ্যা ফল’, ‘লাস্ট সামার’ও আমার খুব ভালো লেগেছে। সবমিলিয়ে এবারের স্বর্ণপামের লড়াইটা বেশ হাড্ডাহাড্ডি হবে। চমকে দিতে পারেন যে কেউ। সেই অপেক্ষাতেই আছি।”

এদিকে ফিলিস্তিনি সাংবাদিক সেলিম আলবেক বলেন, “জার্মানির ভিম ভেন্ডার্স পরিচালিত ‘পারফেক্ট ডেজ’ আমার কাছে মাস্টারপিস মনে হরয়েছে। এটা যেন ছবির কবিতা। তবে ‘দ্য ওল্ড ওক’ ছবিটির কথাও শুনছি, যদিও সেটা দেখার সুযোগ পাইনি। কেন লোচের সিনেমা মানেই সমাজ বাস্তবতার দারুণ দৃশ্যপট। ফলে এই ছবিটিকেও তালিকায় রাখছি। আমার দেখা ছবির মধ্যে আরও ভালো লেগেছে ‘ফলেন লিভস’ ছবিটি।’’

প্যারিসের সাংবাদিক ক্যাথেরিন ইসক্রিভের মতে, ‘‘আমার দৃষ্টিতে ‘অ্যা ব্রাইটার টুমরো’ (নান্নি মোরেত্তি, ইতালি) দারুণ ছবি। এটি বর্তমান সমাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা নির্মাণ।’’

অন্যদিকে ইংল্যান্ডের কনটেন্ট ক্রিয়েটর জুলিয়ান পালমার এগিয়ে রাখলেন তার দেশের নির্মাতা জনাথন গ্লেজারের ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ ছবিটিকে। তার মতে, ‘জনাথন অসাধারণ বানিয়েছেন এটি। পরিচালকের মুন্সিয়ানায় নাৎসিদের ভয়বহতা অন্যরকমভাবে ফুটে উঠেছে এই ছবিতে। ফলে আমি চাইবো এবারের স্বর্ণপাম জনাথন গ্লেজারের হাতেই উঠুক।’’

এদিকে কান উৎসবকে ঘিরে প্রতাশিত বিশ্বখ্যাত সিনে ম্যাগাজিনগুলো স্বর্ণপাম নিয়ে জরিপ প্রকাশ করছে প্রতিদিন। বিশ্লেষকদের মতামতে তাতেও ঘুরে-ফিরে সবমিলিয়ে এগিয়ে আছে ‘ক্লাব জিরো’, ‘অ্যানাটমি অব অ্যা ফল’, ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ এবং ‘দ্য ওল্ড ওক’ ছবিগুলো।

জরিপ কিংবা ভবিষ্যদ্বাণীতে যাই আসুক না কেন, এবারের উৎসবে ঢুঁ মারা বেশিরভাগ মানুষই আগাম অনুমান করে রেখেছেন কোনও নারী নির্মাতার হাতেই উঠতে যাচ্ছে এবারের স্বর্ণপাম। কারণ, ৭৬তম আসরের শুরুটাই তো হলো ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভকে দিয়ে, দাফতরিক পোস্টারের মাধ্যমে। তারই প্রতিচ্ছবি জুড়ে আছে ১২ দিনের উৎসবজুড়ে। 

এক নজরে মূল প্রতিযোগিতার ছবিগুলো

* ক্লাব জিরো
পরিচালনা: জেসিকা হাউজনার (অস্ট্রিয়া)

* দ্য জোন অব ইন্টারেস্ট
পরিচালনা: জনাথন গ্লেজার (যুক্তরাজ্য)

* ফলেন লিভস
পরিচালনা: আকি কাউরিসমাকি (ফিনল্যান্ড)

* ফোর ডটারস
পরিচালনা: কাউতার বেন হানিয়া (তিউনিসিয়া)

* অ্যাস্টেরয়েড সিটি
পরিচালনা: ওয়েস অ্যান্ডারসন (যুক্তরাষ্ট্র)

* অ্যানাটমি অব অ্যা ফল
পরিচালনা: জাস্টিন ত্রিয়েত (ফ্রান্স)

* মনস্টার
পরিচালনা: কোরি-ইদা হিরোকাজু (জাপান)

* অ্যা ব্রাইটার টুমরো
পরিচালনা: নান্নি মোরেত্তি (ইতালি)

* হোমকামিং
পরিচালনা: ক্যাথরিন কোরসিনি (ইতালি)

* লাস্ট সামার
পরিচালনা: ক্যাথেরিন ব্রেইয়াত (ফ্রান্স)

* ব্ল্যাক ফাইলস
পরিচালনা: জ্যঁ-স্টেফান সোভেয়ার

* অ্যাবাউট ড্রাই গ্রাসেস
পরিচালনা: নুরি বিলগে জেলান (তুরস্ক)

* লা কিমেরা
পরিচালনা: আলিস রোরওয়াকার (ইতালি)

* দ্য প্যাশন অব দদাঁ পাফি
পরিচালনা: ট্র্যান আন হাং (ভিয়েতনাম/ফ্রান্স)

* কিডন্যাপড
পরিচালনা: মার্কো বেলোকিও (ইতালি)

* মে ডিসেম্বর
পরিচালনা: টড হেইন্স (যুক্তরাষ্ট্র)

* ইয়ুথ (স্প্রিং) প্রামাণ্যচিত্র
পরিচালনা: ওয়াং বিং (চীন)

* দ্য ওল্ড ওক
পরিচালনা: কেন লোচ (যুক্তরাজ্য)

* ব্যানেল অ্যান্ড অ্যাদামা
পরিচালনা: রামাতা তুলাই সি (প্রথম চলচ্চিত্র, সেনেগাল/ফ্রান্স)

* পারফেক্ট ডেজ
পরিচালনা: ভিম ভেন্ডার্স (জার্মানি)

* ফায়ারব্র্যান্ড
পরিচালনা: কারি আইনুজ (ব্রাজিল)

বিশ্ব সিনেমার বৃহৎ শোকেস ৭৬তম কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল পোস্টারে স্থান পেয়েছেন বর্ষীয়ান ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভ। ১৯৬৮ সালে তোলা হয় তার সাদাকালো ছবিটি। তিনি হলেন কিংবদন্তি ফিল্মমেকার মার্সেলো মাস্ত্রোইয়ান্নির স্ত্রী। তাদের মেয়ে ফরাসি অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী আয়োজনও। ফ্রান্স টেলিভিশন এবং আন্তর্জাতিকভাবে ব্রুট অনুষ্ঠানটি সরাসরি দেখাবে।

১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামছে আজ (২৭ মে)। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা ‘এলেমেন্টাল’। এটি রয়েছে প্রতিযোগিতার বাইরে। আগামী ১৬ জুন যুক্তরাষ্ট্রে এবং ২১ জুন ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।

৭৬তম কান চলচ্চিত্র উৎসবের শুরুটা হয়েছে ১৬ মে হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’ প্রদর্শনীর মধ্য দিয়ে। পরিচালনার পাশাপাশি ‘জান দ্যু ব্যারি’তে অভিনয় করেছেন নারী নির্মাতা মাইওয়েন ল্যু বেস্কো। ৪৬ বছর বয়সী এই তারকা একাধারে পরিচালক, চিত্রনাট্যকার, অভিনেত্রী ও প্রযোজক। ২০১১ সালে প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ‘পোলিস’-এর মাধ্যমে কানের অফিসিয়াল সিলেকশনে প্রথমবার জায়গা পান তিনি। এটি জুরি প্রাইজ জেতে। ২০১৫ সালে অফিসিয়াল সিলেকশনে স্থান করে নেয় তার পরিচালিত ‘মাই কিং’।

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমি নিশ্চিত মুক্তিযোদ্ধারাও এখন বিব্রত: শবনম ফারিয়া
আমি নিশ্চিত মুক্তিযোদ্ধারাও এখন বিব্রত: শবনম ফারিয়া
রক্ষক ভক্ষক হয়ে গেলেও আমরা নীরবে সয়ে যাই: মেহজাবীন
রক্ষক ভক্ষক হয়ে গেলেও আমরা নীরবে সয়ে যাই: মেহজাবীন
বাংলাদেশে বারুদের গন্ধ, স্বস্তিকার অস্থিরতা
বাংলাদেশে বারুদের গন্ধ, স্বস্তিকার অস্থিরতা
নিশোর কবিতা: লাল সবুজের পতাকায় আজ কেন এতো লাল
নিশোর কবিতা: লাল সবুজের পতাকায় আজ কেন এতো লাল
নির্মাতা উজ্জ্বল গাইলেন ‘সময় খারাপ’
নির্মাতা উজ্জ্বল গাইলেন ‘সময় খারাপ’