X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১
গীতিকবির গল্প

‘ঈশ্বর’ ছুঁয়েছে অলির ‘ঘুড়ি’

সুধাময় সরকার
০৭ জুলাই ২০২৩, ১২:২৭আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২৫

প্রচলিত আছে, ঈশ্বর থাকেন আকাশে। তাই পাওয়া কিংবা না পাওয়ার দাবিতে সবার দৃষ্টি থাকে ওদিকেই; ছুঁতে চায় স্রষ্টা কিংবা ঈশ্বরের ছায়া। ২০০৬ সালে ‘জলের ভিতর জলের চলন’ নামে একটি অ্যালবাম প্রকাশ হলো। এরমধ্যে একটা গান বেজে উঠলো ভিন্ন আদলে। লুৎফর হাসানের সুরে এস আই টুটুলের কণ্ঠে গানটির নাম ‘রঙিন দালান’।

সুর অথবা স্বর নয়, বরং জলের ওপর উজ্জ্বল সর হয়ে ভেসে উঠলো আলাদা কিছু লাইন। অগণিত গীতিকারের ভিড়ে নগরে যুক্ত হলো নতুন গীতিকবি সোমেশ্বর অলি।

এটুকু স্পষ্ট ১৭ বছর আগে প্রথম গান ‘রঙিন দালান’ লিখেই নিজের জাত জানান দিলেন সোমেশ্বর অলি। তখন অনেকেই চোখ মেলে তাকালেন, হলো আরও কিছু ভিন্ন কথার গান। তখনও গীতিকবির চোখ মাটির দিকেই; কবিতার মৃত্যু গানে হয় কি না- মনে এই দ্বিধা। অলির ‘দালান ভাঙা’র পাঁচ বছরের মাথায় ২০১১ সালে নগরে মিললো নতুন গায়ক লুৎফর হাসানের। সুরকার প্রকাশ করলেন নিজের গাওয়া প্রথম অ্যালবাম ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’। শিরোনাম গানটি সুপার হিট। গীতিকবিতায় এবারও লুৎফরের সঙ্গী সোমেশ্বর অলি।

সোমেশ্বর অলি ও লুৎফর হাসান গানের কথায় ময়লা টিশার্ট-ছেঁড়া জুতো, যেন কবি অলি নিজের বয়ান দিলেন; ঈশ্বরের কাছে চিরকুট পাঠালেন ঘুড়ির কার্নিশে। সোমেশ্বর অলির হয়ে দরদী কণ্ঠে লুৎফর হাসান গাইলেন- ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো/ তার আকাশ কি আমার চেয়ে বড়? সম্ভবত সেই থেকে আকাশমুখো গীতিকবি সোমেশ্বর অলির ক্যারিয়ার। মাঝের ৮ বছরে লিখলেন শ’ দেড়েক গান। নাটকে, অডিওতে, সিনেমায়, ওটিটিতে, জিঙ্গেলে; মিলছিলো যথারীতি প্রশংসা। গানগুলোর নাম বললে টের পেতে পারেন আরও।

যেমন লুৎফর হাসানের ‘আমার আকাশ পুরোটাই’, ‘আয়না দিয়ে ঘর বেঁধেছি’, ‘‌খরচাপাতির গান’, মিফতাহ জামানের ‘তাই তোমার খেয়াল’, ‌‌‌‘কত কিছু বাকি’, মাহতিম শাকিবের ‘বুকের বাঁ পাশে’, ‌‘না থাকা জুড়ে’, ‘মুঠোর ভেতর তুমি নেই’, রেহান রাসুল-অবন্তী সিঁথির ‘রূপকথার জগতে’, ঐশীর ‘মায়া’, তানজীব সারোয়ারের ‘‌ভেজা ভেজা চোখ’, ‘বোহেমিয়ান’, তাহসান-পূজার ‘একটাই তুমি’, তাহসানের ‘রংচটা শহর’, ‘ফিরে আসা’, ‌সুমন কল্যাণের ‘ছাতার কারিগর’, ‘সুইসাইড নোট’, বেলাল খানের ‘দোযখ’, দোলার ‌‘জোছনা’, ইমরান ও কণার ‘শূন্য থেকে আসে প্রেম’, তাহসিনের ‘মন ভালো হয়ে যায়’, ‘সান্ত্বনা’, ‘নরকবাস’, ‘তুমি আমারই’, জয় শাহরিয়ারের ‘আমি নেই’, পথিক নবীর ‘জোড়া শালিক’, কুদ্দুস বয়াতী-প্রীতম হাসানের ‘আসো মামা হে’, পিন্টু ঘোষের ‘এক মুজিব’, ‘তোমার মুখ’, মিনারের ‘হৃদয়ের ডাক’, কণার ‘কাগজের নাও’ প্রভৃতি।  

অবশেষে ৮ বছরের মাথায় এসে এই ঈদে ‘ঘুড়ি’ বুঝি ‘ঈশ্বর’র খোঁজ পেলো। এবার অলি লিখলেন, ‘ঈশ্বর কি তোমার আমার মিলন লিখতে পারতো না’। ঈদে মুক্তি পাওয়া হিমেল আশরাফের ছবি ‘প্রিয়তমা’র গান এটি। এভাবেও বলা যায়, এই ঈদে প্রকাশিত সবগুলোর গানের মধ্যে সবচেয়ে প্রশংসিত গীতিকবিতা এটি। যেটির সুর করেছেন প্রিন্স মাহমুদ। গেয়েছেন রিয়াদ। ২৯ জুন টাইগার মিডিয়ার ইউটিউব চ্যানেলে গানটি ছাড়া হয়। ৭ দিনে এর ভিউ ছাড়িয়েছে ৮০ লাখ!

এবার সরাসরি আলাপে যাওয়া যাক সোমেশ্বর অলির অতীত, বর্তমান ও ‘ঈশ্বর’ প্রসঙ্গে। শুরুটা শেষ দিয়ে হোক। অলি বলেন, ‘‘ঈশ্বর’ গানটি লেখার প্রস্তাব পাই গত ঈদুল ফিতরের ঠিক আগে। পরিচালক হিমেল আশরাফ সে সময় গল্পটা শুনিয়েছিলেন। খুব ভালো লেগেছিল এই কারণে যে, তিনি উল্লেখ করেছিলেন এটি শাকিব খানের সিনেমা এবং আমার গানটির সুর-সংগীত করবেন প্রিন্স মাহমুদ। এর মধ্যে ঈদের ছুটি শুরু হয়। গল্পের প্রেক্ষাপট মাথায় নিয়ে লিখতে বসে মনে হলো আগের অর্ধসমাপ্ত একটা লিরিকের একটা লাইন খুব ভালোভাবে যাচ্ছে। সেই লাইনটি হলো ‘ঈশ্বর কি তোমার আমার মিলন লিখতে পারতো না’। এর সঙ্গে মিলিয়ে বাকি লাইনগুলো নতুন করে লিখি। এরপর নানাবিধ প্রক্রিয়ার মাধ্যমে গানটি তৈরি হলো। বলছি, গানটি তৈরির পেছনে আলাদা কোনও উল্লেখযোগ্য ঘটনা, প্রক্রিয়া বা ইতিহাস নেই। অন্য অনেক গানের মতোই।’’

সোমেশ্বর অলি অলির বয়ানে বিষয়টি স্বাভাবিক প্রক্রিয়া হলেও গানটি প্রকাশের পর মুহুর্মুহু প্রশংসা আসছে চারপাশ থেকে। অনেকেই বলছেন শাকিব খানের কথা। কেউ টানছেন সুরকার প্রিন্স মাহমুদকে। তবে সবাই একসুরে এটুকু বলছেন, বহুকাল পর বাংলা সিনেমায় কবির দেখা মিললো। অলি অবশ্য এসবে মাথা না ঘামিয়ে বললেন নিজের ভাষায়, ‘‘প্রিন্স ভাইয়ের সঙ্গে প্রথম কাজ হলেও শাকিব ভাইয়ের ছবিতে আগেও লিখেছি। নাভেদ পারভেজের সুরে ‘সুপারহিরো’র টাইটেল সং লিখেছিলাম কয়েক বছর আগে। ‘ঈশ্বর’-এর রেসপন্স নিয়ে বলব যে, সত্যি বলতে আমি দ্বিধান্বিত ছিলাম।  এখন দেখছি সব বয়সের শ্রেণি-পেশার মানুষদের মধ্যে এক ধরনের ভালোলাগা ও উন্মাদনা ছড়িয়ে দিয়েছে ‘ঈশ্বর’। কারণ হিসেবে বলবো, শুধু লিরিক নয়। এর সুর, কণ্ঠ, মিউজিক এবং সিনেমায় গানটির ব্যবহার, শাকিব খানের লুক; মানে গানটার সঙ্গে সবগুলো হাত সমান ছিলো। শুধু গান নয়, যে কোনও কাজই সেরা হতে পারে যদি তাতে সংশ্লিষ্ট সবার সমান আন্তরিকতা থাকে। আমি বলবো ‘ঈশ্বর’র বেলায় তাই ঘটেছে। একক কৃতিত্বের সুযোগ নেই।’’  

ইউটিউব আর সোশ্যাল হ্যান্ডেলের সুবাদে শুধু যে ‘ঈশ্বর’কে ছোঁয়ার সুখানুভূতি নিচ্ছেন ‘ঘুড়ি’ কারিগর, তা তো নয়। এরমধ্যে প্রেক্ষাগৃহে গিয়ে দেখেছেন পুরো ‘প্রিয়তমা’। গীতিকবি হিসেবে নিজেকে বিকিয়ে না দিয়ে, প্রাক্তন সাংবাদিকতা মাথায় রেখে বললেন নির্মোহ। ‘‘মুক্তির দ্বিতীয় দিনেই আমি ছবিটা দেখেছি আমার সহধর্মিণীর সঙ্গে। ছবিটির মাধ্যমে শাকিব খান রাতারাতি নিজেকে আমূল পরিবর্তন করে ফেলছেন, বিষয়টি এমন না। তিনি সময়োপযোগী হয়ে উঠছেন, এই ছবিতে সেই চেষ্টা বেশ স্পষ্ট। যে কারণে পরিচালক, গল্প, গান বা লুক নির্বাচনের বেলায় তার মুনশিয়ানা সবার চোখে পড়ছে। ‘লিডার- আমিই বাংলাদেশ’ ও ‘প্রিয়তমা’র মাধ্যমে তিনি কিছু নতুন দর্শক তৈরি করেছেন বলে আমি মনে করি। এই চেষ্টা অব্যাহত থাকলে দেশীয় বাণিজ্যিক চলচ্চিত্রে প্রত্যাশিত পরিবর্তন আসতে পারে। আবারও বলছি, চেষ্টাটা আরও বাড়িয়ে সেটি অব্যাহত রাখার বিকল্প নেই।’’ শাকিব খানকে বললেন সোমেশ্বর অলি। 

১৭ বছরের কবিতা ও গানের ক্যারিয়ার। কম নয়। একটি বই আর প্রকাশিত গানের সংখ্যা আড়াইশ’ প্রায়। কম নয়। তবে সিনেমার হিসাব করলে ‘ঈশ্বর’-এর বাইরে খুব বেশি উল্লেখযোগ্য গান নেই। তাহলে সিনেমার সঙ্গে স্বাধীন কবিদের বিরোধ কোথায়? অলি বললেন, ‘সিনেমার কাটতি বা জনপ্রিয়তার ক্ষেত্রে গান বড় ভূমিকা রাখলেও সেটি তৈরিকারীদের (গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী) অবহেলার দৃষ্টিতেই দেখা হয়। অর্থনৈতিকভাবেও তারা খুব একটা সুবিধাপ্রাপ্ত হন না। গান হাতের মোয়া- এটা মনে করেন অধিকাংশ নির্মাতা ও প্রযোজক। ধর তক্তা, মার পেরেক-এই পদ্ধতিতে গান তৈরি করা হয় অধিকাংশ সিনেমার। তার বাজে প্রভাবও পড়ছে। একটা সিনেমার জন্য ৩-৫টা গান (শুধু অডিও) তৈরিতে যে মোটামুটি একটা বাজেট প্রয়োজন, সেটা অনেক নির্মাতার কাছে অবোধ্য! অথচ ঠিকঠাকভাবে গান করা হলে, সেটা থেকেও বড় একটা আয় হতে পারে, তেমন সম্ভাব্য বাজার আমাদের আছে। সেটি বোঝার মানুষের খুব অভাব।’ 

‘বিচ্ছিন্নভাবে নামী-অনামী কয়েকজন নির্মাতার ছবিতে লিখেছি। বেশিরভাগই তৃপ্তি পাইনি। আর সংখ্যাটা না বাড়ার কারণ, প্রজেক্ট পছন্দ না হলে, সম্মানী ভালো না হলে কাজ করা হয় না আমার। সিনেমার পরিবেশ নিয়ে বিচলিত ছিলাম বলে কাজ কম করেছি এমন না। এখানকার পরিবেশ সব সময় প্রায় একই রকম, এখনও। তবে এখন অনেক ধরনের বদলের মধ্য দিয়ে যাচ্ছে পৃথিবী, আমাদের সিনেমা সেই পরিবর্তনের সঙ্গে কতটুক খাপ খাবে দেখা যাক!’

অনেকটা ‘ঈশ্বর’র হাতে সিনেমার অদৃশ্য ভবিষ্যৎ তুলে দিয়ে বুঝি প্রসঙ্গে ইতি টানলেন নেত্রকোনার সোমেশ্বর অলি। সাম্প্রতিক সময়ে সেরা গীতিকবির পুরস্কার হাতে অলি

/এমএম/
সম্পর্কিত
অনেক কিছুই ইচ্ছে করে, কিন্তু করা যায় না: মোহাম্মদ রফিকউজ্জামান
গীতিকবির গল্পঅনেক কিছুই ইচ্ছে করে, কিন্তু করা যায় না: মোহাম্মদ রফিকউজ্জামান
মনিরুজ্জামান মনির: জন্মদিনে জানালেন বই প্রকাশের খবর
মনিরুজ্জামান মনির: জন্মদিনে জানালেন বই প্রকাশের খবর
গানের জন্য একমাত্র পুত্রকে হারানো এবং...
গীতিকবির গল্পগানের জন্য একমাত্র পুত্রকে হারানো এবং...
যে দেশে বৃক্ষ নাই, সেখানে ভেরেণ্ডা গাছই বটবৃক্ষ: নাসির আহমেদ
গীতিকবির গল্পএখন হরিদাস পালই হয়ে গেছে শামসুর রাহমান: নাসির আহমেদ
বিনোদন বিভাগের সর্বশেষ
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
‘চুম্বন’ দৃশ্য প্রসঙ্গে বিস্ফোরক এমিলি ব্লান্ট!
‘চুম্বন’ দৃশ্য প্রসঙ্গে বিস্ফোরক এমিলি ব্লান্ট!
বিচ্ছেদ নয়, যে কারণে বিয়ের ছবি মুছলেন রণবীর
বিচ্ছেদ নয়, যে কারণে বিয়ের ছবি মুছলেন রণবীর