X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

‘বার্বি’ বনাম ‘ওপেনহাইমার’: বক্স অফিসে কোনটি এগিয়ে

বিনোদন ডেস্ক
২৪ জুলাই ২০২৩, ১৪:৪৮আপডেট : ২৪ জুলাই ২০২৩, ১৭:৩৭

গত ২১ জুলাই বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে হলিউডের দুটি আলোচিত সিনেমা ‘বার্বি’ ও ‘ওপেনহাইমার’। দুটি দুই ঘরানার ছবি, তাই দর্শকপ্রিয়তা ও বক্স অফিস কালেকশনেও যে পার্থক্য থাকবে, তা স্বাভাবিক। শুক্রবারে (২১ জুলাই) মুক্তির পর রবিবার (২৩ জুলাই) ছিল উইকেন্ড। তিন দিনের হিসাবে কোন ছবিটি এগিয়ে আছে, সেই তথ্য রইল এখানে।

ফ্যান্টাসি-কমেডি ধাঁচের ছবি ‘বার্বি’। গ্রেটা গারউইগ নির্মিত এই সিনেমা বক্স অফিসে ঝড় তুলেছে বলা যায়। আমেরিকায় তিন দিনের উইকেন্ডে ছবিটির টিকিট বিক্রি হয়েছে ১৫৫ মিলিয়ন মার্কিন ডলারের। চলতি বছরের সবচেয়ে বড় ওপেনিং উইকেন্ড কালেকশন এটি। এছাড়া আন্তর্জাতিক বাজার থেকে এসেছে আরও ১৮২ মিলিয়ন ডলার। ফলে বিশ্বব্যাপী সিনেমাটির প্রথম উইকেন্ড কালেকশন ৩৩৭ মিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে বক্স অফিস দৌড়ে অনেকখানি পিছিয়ে আছে ক্রিস্টোফার নোলান নির্মিত ‘ওপেনহাইমার’। আমেরিকায় ছবিটির প্রথম উইকেন্ড কালেকশন ৮০ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার। আর বিশ্বের অন্যান্য দেশ থেকে বিক্রি হয়েছে ৯৩ দশমিক ৭ মিলিয়ন ডলারের টিকিট। ফলে বিশ্বব্যাপী ছবিটির প্রথম উইকেন্ড কালেকশন ১৭৪ মিলিয়ন ডলার। ‘বার্বি’র চেয়ে পিছিয়ে থাকলেও এটাকে বেশ ভালো কালেকশন বলে মনে করছেন বিশ্লেষকরা।

যেহেতু দুটি সিনেমা ঘিরেই দর্শকের আগ্রহ, তাই দর্শক কোনও সিনেমা বাদ দিচ্ছেন না। এর ফলে স্থানীয় বাজারে দুই সিনেমার একত্রে বক্স অফিস কালেকশন দাঁড়িয়েছে ২৩৫ মিলিয়ন ডলার। যা হলিউডের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ উইকেন্ড কালেকশন। প্রথম তিনটি অবস্থানে রয়েছে যথাক্রমে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’, ‘অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার’ ও ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’।

‘বার্বি’ সিনেমার দৃশ্য গত কয়েক মাস ধরে হলিউডে আন্দোলন, ধর্মঘট চলছে। এমন বৈরি পরিস্থিতিতে ‘বার্বি’ ও ‘ওপেনহাইমার’ ছবি দুটির সুবাদে হলিউড চাঙ্গা হয়ে উঠেছে। দর্শকরা দুটি সিনেমাকে একত্রে ‘বার্বেনহাইমার’ নামে সমর্থন দিচ্ছেন।

মার্কিন সিনেমা কনসাল্টিং ফার্ম ফ্র্যাঞ্চাইজ এন্টারটেইনমেন্ট রিসার্চের পরিচালক ডেভিড এ গ্রস বলেন, “নিঃসন্দেহে এটি সিনেমা ইন্ডাস্ট্রির জন্য দুর্দান্ত উইকেন্ড। ‘বার্বি’ ও ‘ওপেনহাইমার’ কেউ কারও দর্শক ছিনিয়ে নিচ্ছে না, বরং একে-অপরের পরিপূরক হিসেবে কাজ করছে।”

যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহ মালিক সমিতির সভাপতি মাইকেল ও’লেরি বললেন, ‘দর্শককে একেবারে ভিন্ন, স্মার্ট এবং মৌলিক গল্প উপহার দিয়েছেন সংশ্লিষ্টরা। মানুষ বুঝতে পেরেছে যে, চমৎকার কিছু আছে এতে এবং তারা এর অংশ হতে চাচ্ছে।’

উল্লেখ্য, ‘বার্বি’ নির্মিত হয়েছে ১৪৫ মিলিয়ন ডলার বাজেটে। এটি পরিবেশনা করছে ওয়ার্নার ব্রাদারস। ছবিতে অভিনয় করেছেন মারগট রবি, রায়ান গসলিং, আমেরিকা ফেরেরা, কেট ম্যাককিনন, আরিয়ানা গ্রিনব্ল্যাট প্রমুখ।

‘ওপেনহাইমার’র দৃশ্য অন্যদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে পারমাণবিক বোমার আবিষ্কারের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে ‘ওপেনহাইমার’। এতে অভিনয় করেছেন কিলিয়ান মারফি, রবার্ট ডাউনি জুনিয়র, ফ্লোরেন্স পাগ, এমিলি ব্লান্ট, জ্যাক কুয়েইড, রামি মালেক প্রমুখ। ১০০ মিলিয়ন ডলার বাজেটের ছবিটি পরিবেশনা করছে ইউনিভার্সাল পিকচারস।

সূত্র: ভ্যারাইটি

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
কান উৎসব ২০২৪বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
জয়িতা আঁকলেন সুরে সুরে রবির ছবি
জয়িতা আঁকলেন সুরে সুরে রবির ছবি
কানাডাজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ‘আর্টসেল’
কানাডাজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ‘আর্টসেল’
ফের ভাঙছে জেনিফার লোপেজ ও বেন অ্যাফ্লেকের সম্পর্ক!
ফের ভাঙছে জেনিফার লোপেজ ও বেন অ্যাফ্লেকের সম্পর্ক!