X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
মৃত্যুদিনে স্মরণ

রাজাহীন ঢালিউডের অর্ধযুগ

বিনোদন রিপোর্ট
২১ আগস্ট ২০২৩, ০০:০৯আপডেট : ২১ আগস্ট ২০২৩, ১৩:২৫

৭৫ বছরের জীবন। এর মধ্যে পাঁচ দশকের বেশি সময় দিয়েছেন সিনেমায়। আরও স্পষ্ট করে বললে, ঢাকার সিনেমায়। এ দেশের সিনেমা শিল্পের উত্থানে যে’কজনের ভূমিকা সর্বাধিক, তিনি তাদের মধ্যে অন্যতম। তবে অন্য অনেকের চেয়ে তিনি একটি জায়গায় ব্যতিক্রম- অভিভাবকত্ব। শুধু নিজের কাজটুকু করেই তিনি দায় সারতেন না, বরং সবাইকে সহযোগিতা-পরামর্শ দিয়ে ইন্ডাস্ট্রির পিতার ভূমিকাও পালন করতেন। তাই সকলেই তাকে নির্দ্বিধায় বলেন ঢালিউডের রাজা কিংবা নায়করাজ।

আজ সোমবার (২১ আগস্ট) সেই রাজা তথা রাজ্জাকের চলে যাওয়ার দিন। ২০১৭ সালের এই দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি পাড়ি জমিয়েছিলেন না ফেরার দেশে। দেখতে দেখতে রাজাহীন ঢালিউডের অর্ধযুগ কেটে গেছে।

ভক্ত, দর্শক ও সিনেমা অঙ্গনের অনেকেই নিজ নিজ অবস্থান থেকে কিংবদন্তি এই নায়ককে স্মরণ করছেন। তার গড়ে যাওয়া প্রতিষ্ঠান ‘চলচ্চিত্র শিল্পী সমিতি’তেও থাকছে আয়োজন। সংগঠনটির বর্তমান যুগ্ম-সাধারণ সম্পাদক সাইমন সাদিক বাংলা ট্রিবিউনকে বললেন, ‘সোমবার বাদ আসর ওনার স্মরণে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়েছে। সমিতির নেতা-সদস্যদের অনেকেই এতে অংশ নেবেন। আমরা সবাই মিলে প্রিয় নায়করাজের জন্য দোয়া করবো।’

নায়করাজ রাজ্জাক রাজ্জাকের জন্ম ও মৃত্যুদিনে তার পরিবারের পক্ষ থেকেও দোয়ার আয়োজন করা হয়েছে দিনব্যাপী। রাজ্জাকপুত্র নায়ক সম্রাট বাংলা ট্রিবিউনকে জানান, সোমবার (২১ আগস্ট) ফজরের নামাজের পর বনানী গোরস্থানে নায়করাজের কবর জিয়ারত করা হবে। জোহরের নামাজের পর মাদ্রাসা, মসজিদ এবং বিভিন্ন স্থানে খাবারের ব্যবস্থা করেছেন রাজপুত্ররা। একই সময় থেকে পারিবারিকভাবে চলবে কোরআন খতম পর্ব। আসরের নামাজের পর উত্তরার রাজলক্ষ্মী কমপ্লেক্সে নায়করাজের গড়ে যাওয়া মসজিদে হবে মিলাদ ও দোয়া। একই সময়ে নায়করাজের গুলশান ২ নম্বরের লক্ষ্মী কুঞ্জে হবে পরিবারের সদস্য ও স্বজনদের নিয়ে মিলাদ ও দোয়া।

সম্রাট বলেন, ‘আমার বাবার জন্য শুধু একটু দোয়া চাই সবার কাছে। আর কিছু নয়।’    

এক নজরে রাজ্জাক

পুরো নাম আব্দুর রাজ্জাক। জন্মেছেন ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতার নাকতলা এলাকার জমিদার বাড়িতে। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি আকৃষ্ট হন তিনি। তৎকালীন বম্বে গিয়েছিলেন অভিনেতা হওয়ার স্বপ্ন নিয়ে। কিন্তু ভাগ্য সহায় হয়নি। তাই কলকাতায় ফিরে আসেন। আর মাত্র ২০ বছর বয়সেই পারিবারিক আয়োজনে বিয়ে করেন। 

এরপর কলকাতায় দাঙ্গা শুরু হলে সেখানে স্ত্রী-সন্তান নিয়ে থাকা কঠিন হয়ে যায়। তাই ঢাকায় চলে আসেন রাজ্জাক। এখানে এসেও নিজের স্বপ্নটাকে বুকে নিয়ে নাম লেখান সিনেমা অঙ্গনে। ১৯৬৪ সালে সহকারী পরিচালক হিসেবে ঢাকার সিনেমায় কাজ শুরু করেন। এর দু’বছর পর আসেন অভিনয়ে। ‘১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন’ দিয়ে তার বর্ণিল অভিনয় অধ্যায়ের সূচনা হয়। 

নায়করাজকে ঘিরে (মাঝে) সোহেল রানা, উজ্জ্বল, ফারুক ও আলমগীর দীর্ঘ রূপালি জীবনে তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছিলেন রাজ্জাক। বাণিজ্যিক মাসালা সিনেমা থেকে গল্পনির্ভর ছবি, সবখানেই দ্যুতি ছড়িয়েছেন। তার অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা হলো- ‘বেহুলা’, ‘আগুন নিয়ে খেলা’, ‘এতটুকু আশা’, ‘নীল আকাশের নীচে’, ‘জীবন থেকে নেয়া’, ‘ওরা ১১ জন’, ‘অবুঝ মন’, ‘রংবাজ’, ‘আলোর মিছিল’, ‘অশিক্ষিত’, ‘ছুটির ঘণ্টা’, ‘বড় ভালো লোক ছিল’ ইত্যাদি।

শুধু অভিনয় নয়, নির্মাণেও নৈপুণ্য দেখিয়ে গেছেন তিনি। তার পরিচালিত ছবির সংখ্যা ১৬।

এক জীবনে প্রায় সব অর্জনই নিজের করে নিয়েছেন তিনি। দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পুরস্কার পেয়েছেন ২০১৫ সালে। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন পাঁচবার। অর্জন করেছেন আজীবন সম্মাননাও। খ্যাতি পেয়েছেন নায়করাজ হিসেবে।

তবে পুরস্কারের ঊর্ধ্বেও তার প্রাপ্তি হলো সর্বস্তরের মানুষ ও ঢালিউড ইন্ডাস্ট্রির ভালোবাসা। বলা বাহুল্য, ঢালিউডের অন্যতম ক্লিন ইমেজের সর্বজনপ্রিয় তারকা তিনি। যার অভাব প্রতি মুহূর্তে ভাবায়, ভোগায় ঢাকাই সিনেমাকে। ঢালিউডের রাজপরিবার

/কেআই/এমএম/
সম্পর্কিত
‘রাজ্জাক ভাই শুধু আমার’
নায়করাজ স্মরণ‘রাজ্জাক ভাই শুধু আমার’
শরণার্থী হয়ে এসে যেভাবে হলেন ঢালিউডের রাজা
শুভ জন্মদিনশরণার্থী হয়ে এসে যেভাবে হলেন ঢালিউডের রাজা
নায়করাজের জন্মদিন ঘিরে তিন দিনের আয়োজন
নায়করাজের জন্মদিন ঘিরে তিন দিনের আয়োজন
মুকুটটা পড়ে আছে, রাজাই শুধু নেই...
মুকুটটা পড়ে আছে, রাজাই শুধু নেই...
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…