X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

জায়েদ খান যখন টিক্কা খান!

বিনোদন রিপোর্ট
১২ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৫৮আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৮:০২

ছবির শুটিং তখন শেষ দিকে। আর সেই অন্তিম মুহূর্তেই এতে যুক্ত হলেন জায়েদ খান। চরিত্রের নাম ‘টিক্কা খান’; আর ছবি? হ্যাঁ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক তথা ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় এটি নির্মাণ করেছেন প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল।

বছর দুয়েক আগেই শেষ হয়েছিল ‘মুজিব’র শুটিং। তবে নির্দেশনার কারণে কেউ নিজের লুক প্রকাশ করতে পারেননি। শর্ত ছিল, সেন্সর ছাড়পত্র পাওয়ার পরই কিছুটা উন্মোচন করা যাবে। সেই শর্ত মেনে নিজের চরিত্ররূপ সামনে আনলেন জায়েদ খান।

বাংলা ট্রিবিউন বরাবর তিনটি ছবি পাঠিয়েছেন জায়েদ। যেখানে তাকে চেনা কিছুটা মুশকিল বটে। খাকি পোশাকের সঙ্গে সরু গোঁফ, মাথায় পেশাদার হ্যাট; যেন নতুন অবতারে ফিরে এলেন পাকিস্তানের সাবেক সেনাপ্রধান।

‘মুজিব’-এ অভিনয়ের প্রসঙ্গে জায়েদ খান বললেন, ‘এটি তো ঐতিহাসিক ছবি। সুতরাং ইতিহাসের অংশ হতে পেরে খুব ভালো লাগছে। কথা ছিল সেন্সরের আগে কোনও লুক প্রকাশ করা যাবে না। তাই এত দিন প্রকাশ করিনি।’

নির্মাতা শ্যাম বেনেগালের সঙ্গে জায়েদ খান জানা প্রয়োজন, টিক্কা খান ১৯৭২ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত পাকিস্তানের সেনাবাহিনীর প্রধান কর্মকর্তা ছিলেন। ১৯৭১ সালে পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের ওপর নির্মম হত্যাযজ্ঞ অপারেশন সার্চলাইট চালানোর সময় তিনি ইস্টার্ন কমান্ডের অধিনায়ক ছিলেন। গুরুত্বপূর্ণ সেই চরিত্রেই পর্দায় আসছেন জায়েদ খান।

উল্লেখ্য, বিশাল বাজেট ও আয়োজনে নির্মিত হয়েছে ‘মুজিব’। গেলো বছরের কান উৎসবে এর ট্রেলার উন্মোচন করা হয়। সেটি অবশ্য দর্শকের মন জয় করতে পারেনি। তাই পোস্ট প্রোডাকশনে আরও সময় দেওয়া হয়েছে। বুধবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় কানাডার টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটির প্রিমিয়ার হবে।

এই ছবিতে বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ। এছাড়াও আছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, ফজলুর রহমান বাবু, রাইসুল ইসলাম আসাদ, রিয়াজ, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ অনেকে।

/এমএম/কেআই/এমওএফ/
সম্পর্কিত
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান
১১ ছবিতে ঈদ: হল সংখ্যায় শাকিবের দাপট, অন্যরা যা পেলো
এ সপ্তাহের ছবি১১ ছবিতে ঈদ: হল সংখ্যায় শাকিবের দাপট, অন্যরা যা পেলো
কাঞ্চন নেই, ফেরালেন শাকিব-অনন্ত, অথৈ সাগরে নিপুণ!
কাঞ্চন নেই, ফেরালেন শাকিব-অনন্ত, অথৈ সাগরে নিপুণ!
‘অবৈধ ব্যক্তির কোনও সিদ্ধান্তে আমার মাথাব্যথা নেই’
সমিতির সদস্যপদ হারালেন জায়েদ খান‘অবৈধ ব্যক্তির কোনও সিদ্ধান্তে আমার মাথাব্যথা নেই’
বিনোদন বিভাগের সর্বশেষ
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
কান উৎসব ২০২৪উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
থ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
এ সপ্তাহের ছবিথ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার