X
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
১০ ফাল্গুন ১৪৩০

বুসানে গিনেস রেকর্ডধারী ভবনের সামনে

জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
১১ অক্টোবর ২০২৩, ১৭:৪৮আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৭:৪৮

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূলকেন্দ্র বুসান সিনেমা সেন্টার। দক্ষিণ কোরিয়ার বুসান শহরের সেন্টাম সিটিতে অবস্থিত সুবিশাল এই স্থাপনার ছাদ এককথায় বিস্ময়কর! এর আয়তন প্রায় আড়াইটি ফুটবল মাঠের সমান। বিচিত্র নির্মাণশৈলীর সুবাদে ২০১৩ সালের জুলাইয়ে গিনেস বুকে জায়গা করে নিয়েছে বুসান সিনেমা সেন্টার। এতে রয়েছে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ক্যান্টিলিভার ছাদ।

বুসান সিনেমা সেন্টারের এক পাশে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের সার্টিফিকেট খোদাই করে রাখা হয়েছে। সেই সঙ্গে আছে বিশ্বরেকর্ডের একটুকরো তথ্য। এর সামনে দাঁড়িয়ে অনেকে ছবি তোলে।

গিনেস রেকর্ডস গড়ার আগে ২০০৭ সালে শিকাগো অ্যাথেনিয়ামে আন্তর্জাতিক স্থাপত্য পুরস্কার জেতে ভবনটি। এর নকশা করেছে অস্ট্রিয়ার স্থাপত্য প্রতিষ্ঠান কুপ হিমেলবিউ। ২০০৮ সালের অক্টোবরে শুরু করে প্রায় ১৫ কোটি ডলারে (১৬৭.৮৫ বিলিয়ন কোরিয়ান ওন) বুসান সিনেমা সেন্টার নির্মাণে লেগেছে প্রায় তিন বছর। বুসানের হানজিন হেভি ইন্ডাস্ট্রিজ নির্মাণকাজ করেছে। ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর বুসান সিনেমা সেন্টারের উদ্বোধন হয়। এটি বুসান মেট্রোপলিটন সিটির সম্পত্তি।

ভবনটির ওপরে স্টিলের দুটি ছাদ আছে। বড় ছাদটি প্রায় ৫৩৫ ফুট লম্বা, প্রায় ১৯৭ ফুট চওড়া। বড় ছাদের ক্যান্টিলিভার অংশের দৈর্ঘ্য প্রায় ১ হাজার বর্গফুট। এর ওজন ৬ হাজার ৩৭৬ মেট্রিক টন। ছোট ছাদ ৭৫৫ বর্গফুট বিস্তৃত। এর ওজন ১ হাজার ২৩৬ মেট্রিক টন। ছোট ছাদের নিচে বিশাল জায়গা জুড়ে বিআইএফএফ আউটডোর থিয়েটার। এখানে চার হাজার মানুষ একসঙ্গে বসে চলচ্চিত্র কিংবা কনসার্টসহ বিভিন্ন অনুষ্ঠান উপভোগ করতে পারে। বড় ও ছোট ছাদের সিলিংয়ে আছে যথাক্রমে ২৩ হাজার ৯১০টি এবং ১৮ হাজার ৬৯০টি মিলিয়ে ৪২ হাজার ৬০০টি এলইডি লাইট। রাতে এগুলো থেকে নানান রঙের বিচ্ছুরণ ঘটে। কম্পিউটারের মাধ্যমে মোশন গ্রাফিক্সে চালানো হলে রাতে চমৎকার দৃশ্য তৈরি হয়। বুসান শহরের অনেক জায়গা থেকে তখন ভবনটিকে দৃষ্টিনন্দন লাগে।

বুসান সিনেমা সেন্টার সাড়ে তিন লাখ বর্গফুট জায়গায় বুসান সিনেমা সেন্টার তিনটি ভবন নিয়ে গঠিত। এগুলো হলো সিনেমাউন্টেন, বিআইএফএফ হিল এবং ডাবল কোন। ডাবল কোন অংশে বুসান চলচ্চিত্র উৎসবের লালগালিচা এবং ভিআইপিদের প্রবেশপথ।

ডাবল কোন ভবনের নিচতলায় বুসান চলচ্চিত্র উৎসবে গত ২৭ বছরে আসা বিখ্যাত অভিনেতা-অভিনেত্রী ও নির্মাতাদের হাতের ছাপ ফ্রেমে সাজানো। তাদের মধ্যে উল্লেখযোগ্য– আব্বাস কিয়ারোস্তামি, মোহসেন মাখমালবাফ, ইজাবেল উপার, জুলিয়েট বিনোশসহ অনেকে।

বুসান সিনেমা সেন্টারে প্রেক্ষাগৃহের সংখ্যা পাঁচটি। এরমধ্যে হানিউলিয়ন থিয়েটারে ৮৪১টি আসন, সিনেমা ওয়ানে ৪১৩টি আসন এবং সিনেমা টু ও সিনেমাথিকে ২১২টি করে আসন। বুসান সিনেমা সেন্টারের সামনে ওয়ার্ল্ড রেকর্ডসের সার্টিফিকেট খোদাই করা

/এমএম/
সম্পর্কিত
ইউরোপীয় হাওয়ায় শুরু হলো টোকিও উৎসব, ফোকাসে বেগম রোকেয়া
ইউরোপীয় হাওয়ায় শুরু হলো টোকিও উৎসব, ফোকাসে বেগম রোকেয়া
শেষবেলায় সাগরপাড়ে, সিউলে চাটগাঁইয়া খাবারের পসরা
বুসান ডায়েরি-৬শেষবেলায় সাগরপাড়ে, সিউলে চাটগাঁইয়া খাবারের পসরা
গিনেস রেকর্ডধারী ডিপার্টমেন্ট স্টোর এবং ‘এশিয়ার কান’
বুসান ডায়েরি-৫গিনেস রেকর্ডধারী ডিপার্টমেন্ট স্টোর এবং ‘এশিয়ার কান’
লালগালিচা থেকে পুরস্কার জয়, বুসানে বাংলাদেশের জয়ধ্বনি
লালগালিচা থেকে পুরস্কার জয়, বুসানে বাংলাদেশের জয়ধ্বনি
বিনোদন বিভাগের সর্বশেষ
মাতৃভাষা জানেন না জাহ্নবী!
মাতৃভাষা জানেন না জাহ্নবী!
ফের ক্যানসার, সিঙ্গাপুরে চিকিৎসাধীন সাবিনা ইয়াসমিন
ফের ক্যানসার, সিঙ্গাপুরে চিকিৎসাধীন সাবিনা ইয়াসমিন
একটি অদ্ভুত ছবি এবং মিক্সড অ্যালবাম সৃষ্টির ইতিহাস
একটি অদ্ভুত ছবি এবং মিক্সড অ্যালবাম সৃষ্টির ইতিহাস
‘আমরা ঢাকার লোকজনও এতো লম্বা আয়োজনের কথা ভাবতে পারি না’
যশোরে শুরু হলো ১৭ দিনব্যাপী নাট্যোৎসব‘আমরা ঢাকার লোকজনও এতো লম্বা আয়োজনের কথা ভাবতে পারি না’
কৃষিবিদে আজ বাপ্পার দিন
কৃষিবিদে আজ বাপ্পার দিন