X
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪
২১ ফাল্গুন ১৪৩০

ছাড়পত্র পেলো টলিউডের ‘মানুষ’, উচ্ছ্বসিত ঢাকার সঞ্জয়

সুধাময় সরকার
১১ অক্টোবর ২০২৩, ২০:৩৩আপডেট : ১২ অক্টোবর ২০২৩, ১৪:০৭

সিনেমা বানালে পরে সেটি মুক্তির জন্য ছাড়পত্র প্রয়োজন হয়। যা অনেকটা আনুষ্ঠানিকতা মাত্র; যদি না সেখানে স্পর্শকাতর কোনও বিষয় থাকে। ফলে ‘অমুক সিনেমা আনকাট ছাড়পত্র পেলো’ খবরের সঙ্গে ‘তমুকের ছেলে এসএসসি পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছে’ ঘরানার উচ্ছ্বাসের কোনও সংযোগ নেই। তাও আবার সেটি যদি হয় টলিউডের সিনেমা, তবে তো ঢালিউডে সেই আলাপের প্রশ্নই আসে না।

তবুও এই ছাড়পত্রটি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ এবং খবর প্রচারের হেতু রয়েছে যথেষ্ট। তার আগে বলে নেওয়া যাক খবরটি। টলিউডের অন্যতম তারকা জিৎ-এর অভিনয় ও প্রযোজনায় নির্মিত ‘মানুষ’ ছবিটি মুক্তির জন্য ছাড়পত্র পেয়েছে দেশটির সেন্সরবোর্ড থেকে।

বুধবার (১১ অক্টোবর) সন্ধ্যায় সে খবরটি মূলত উচ্ছ্বাস প্রকাশ করে জানালেন এর চিত্রনাট্যকার ও নির্মাতা সঞ্জয় সমদ্দার। বললেন, ‘‘আজকে একজন নির্মাতা হিসেবে ভীষণ আনন্দের দিন। আমার পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র সুপারস্টার জিৎ অভিনীত ‘মানুষ’ আনকাট সেন্সর সার্টিফিকেট পেয়েছে।’’

নির্মাতার উচ্ছ্বাস, এটা তার প্রথম সিনেমা; শুধু সে কারণে নয়। মূল কারণটা, ঢাকার প্রতিষ্ঠিত নাট্যনির্মাতা হয়েও সিনেমায় তার অভিষেক হতে যাচ্ছে টলিউডে। যে সিনেমার নায়ক ও প্রযোজক সেই ইন্ডাস্ট্রিরই অন্যতম তারকা জিৎ। বিষয়টি, অনেকটা ঢাকা থেকে পশ্চিমবঙ্গের মূল দলে ‘হায়ার’ করে নিয়ে যাওয়ার মতোই গৌরবের বিষয়। ঘটনাটিকে শুরু থেকে এভাবেই দেখছে ঢাকার মিডিয়া।

জিৎ ও মিম শুধু সঞ্জয়কেই নয়, জিৎ তার নায়িকা হিসেবেও এই সিনেমায় বেছে নিয়েছেন ঢাকার মেয়ে বিদ্যা সিনহা মিমকে। হতে পারে সেটি বাংলাদেশ অডিয়েন্স ধরবার আশায়, কিন্তু সঞ্জয়কে তুলে নেওয়ার পেছনে তার লেখা গল্প আর নির্মাণ ভাবনাকেই এগিয়ে রাখছেন দুই বাংলার মিডিয়া জ্যোতির্বিদরা। ফলে ‘মানুষ’ মুক্তির ছাড়পত্র পাওয়ার খবরে অন্যদের ছাপিয়ে নির্মাতার উচ্ছ্বাসটাই উছলে পড়া স্বাভাবিক।

তাইতো এমন প্রাপ্তির পর আরও নতমুখী দীর্ঘকায় এই নির্মাতা। বললেন, ‘‘টিভিসি, ওভিসি, শর্টফিল্ম, নাটক, টেলিফিল্ম, মিউজিক্যাল ফিল্ম, ওয়েব ফিল্ম, ওয়েব সিরিজ, টেলিভিশন ফিচার ফিল্ম ইত্যাদি নির্মাণ করে অবশেষে ফিচার ফিল্ম ‘মানুষ’ নির্মাণ করেছি। আজ সেটির ছাড়পত্রও পেলাম। ভিজ্যুয়াল ফিকশনের প্রায় সব ফরম্যাটে কাজ করে এই অবধি পৌঁছানোর পথে আপনাদের যে ভালোবাসা ও সমর্থন পেয়েছি তা যেন বাড়তে থাকে সেই প্রার্থনা করি সবসময়।’’ 

‘মানুষ’-এ জিৎ ও মিমের সঙ্গে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে থাকছেন টলিউডের নবীন তারকা জিতু কমল। এছাড়াও অভিনয় করছেন সুস্মিতা চ্যাটার্জি, সৌরভ চক্রবর্তী প্রমুখ। ছবিটি প্রযোজনা করেছে ভারতের জিতজ ফিল্ম-ওয়ার্কস ও গ্রাসরুট এন্টারটেইনমেন্ট।

‘মানুষ’ মুক্তি পাচ্ছে ২৪ নভেম্বর পশ্চিমবঙ্গ তথা ভারতে, সেটার ঘোষণা আগেই ছিলো। তবে আশার আভাস মিলছে, একই তারিখে ছবিটি বাংলাদেশেও মুক্তি পেতে পারে। ‘মানুষ’-এর প্রথম লুক

/এমএম/
সম্পর্কিত
বড়দিন উদযাপনে কী করছেন অভিনেত্রীরা
বড়দিন উদযাপনে কী করছেন অভিনেত্রীরা
অন্তর্জালে আসছে ‘অন্তর্জাল’
অন্তর্জালে আসছে ‘অন্তর্জাল’
বছরান্তে মিমের হিসাব-নিকাশ!
বছরান্তে মিমের হিসাব-নিকাশ!
আজিজ আউট, মামুন ইন!
দেশে আসছে কলকাতার ‘মানুষ’আজিজ আউট, মামুন ইন!
বিনোদন বিভাগের সর্বশেষ
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
গানে ফারিণ, সঙ্গে তাহসান, পেছনে ইমরান
গানে ফারিণ, সঙ্গে তাহসান, পেছনে ইমরান
দেড় যুগের গান-গল্প শোনাবেন শাওন
দেড় যুগের গান-গল্প শোনাবেন শাওন
বক্স অফিসে নারীর দাপট
বক্স অফিসে নারীর দাপট
ইন্ডিয়ান আইডল ১৪: পেলেন ২৫ লাখ রুপি ও গাড়ি, জানালেন বিশেষ ইচ্ছে
ইন্ডিয়ান আইডল ১৪: পেলেন ২৫ লাখ রুপি ও গাড়ি, জানালেন বিশেষ ইচ্ছে