X
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪
২১ ফাল্গুন ১৪৩০

বুসান উৎসবের পর্দা নামছে আজ

জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
১৩ অক্টোবর ২০২৩, ০৯:৫১আপডেট : ১৩ অক্টোবর ২০২৩, ১০:১৮

তারকা দম্পতির ওপর সামাজিক ও রাজনৈতিক চাপের ঘটনা, চট্টগ্রামের দুর্বল শারীরিক গড়নের মধ্যবয়সী একজন বলীর জীবন কিংবা গ্রামীণ পরিবারে বেড়ে ওঠা এক কিশোরের লিঙ্গ পরিচয়ের আখ্যান– বুসান চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরে বাংলাদেশকে পুরস্কার এনে দিতে পারে যেকোনও গল্প! সেই আভাস মিলেছে বুসানের আকাশে-বাতাসে। শুক্রবার (১৩ অক্টোবর) রাত ৭টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টা) বুসান সিনেমা সেন্টারের বিআইএফএফ আউটডোর থিয়েটারে সমাপনী অনুষ্ঠানে বিজয়ী তালিকায় বাংলাদেশের নাম উচ্চারিত হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। এর মধ্য দিয়ে ১০ দিনের উৎসবটির পর্দা নামছে।

বুসানে এবার দুটি প্রতিযোগিতা বিভাগে তিনটি চলচ্চিত্র এবং এশিয়ান প্রজেক্ট মার্কেটে একটি প্রকল্পসহ বাংলাদেশের সরব উপস্থিতি রয়েছে। এশিয়ার গুরুত্বপূর্ণ উৎসবটিতে এবারই প্রথম বাংলাদেশের তিনটি ছবি প্রতিযোগিতায় লড়ছে। তিনটিতেই বাংলাদেশের চেনা সমকালীন উপকরণ রেখেছেন নির্মাতারা।

দেশের তিন ছবির পোস্টার বুসানে শোভা পাচ্ছে এভাবে জিসোক বিভাগে নির্বাচিত ১০টি ছবির মধ্যে রয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। এর গল্প বাংলাদেশের এক তারকা দম্পতি ফারহান ও তিথিকে কেন্দ্র করে। বিয়ের বহু বছর পেরিয়ে যাওয়ায় সন্তান নিতে সামাজিক চাপে পড়ে তারা। একপর্যায়ে তিথি গর্ভধারণ করে। কিন্তু এরপর তাদের জীবনে ছন্দপতন ঘটে রাজনৈতিক প্রভাবে। ছবিটিতে ফারুকী নিজেই অভিনয় করেছেন। তার বিপরীতে আছেন নুসরাত ইমরোজ তিশা। তারা একসঙ্গে চিত্রনাট্যটি লিখেছেন।

বুসান চলচ্চিত্র উৎসব মোস্তফা সরয়ার ফারুকীর চেনা আঙিনা বলা চলে। ২০১২ সালে এই আয়োজনের সমাপনী ছবি ছিল তার পরিচালিত ‘টেলিভিশন’। এছাড়া তার ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ (২০০৯), ‘পিঁপড়াবিদ্যা’ (২০১৩), ‘ডুব’ (২০১৭), ‘শনিবার বিকেল’ (২০১৯) এবং ‘নো ল্যান্ডস ম্যান’ (২০২১) বুসানের অফিসিয়াল সিলেকশনে স্থান পেয়েছে। দেশের তিন নির্মাতা ইকবাল, বিপ্লব ও ফারুকী

তিন কিংবা ততধিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করা এশিয়ার প্রতিষ্ঠিত নির্মাতারা জায়গা পান জিসোক বিভাগে। ওটিটি প্ল্যাটফর্ম চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের অংশ ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। এবারই প্রথম চরকির কোনও চলচ্চিত্র বুসান উৎসবের প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে। এজন্য বুসানে ‘বাংলাদেশ নাইট’ আয়োজন করে চরকি। অনুষ্ঠানটিতে বুসান চলচ্চিত্র উৎসবের পরিচালক ন্যাম ডং চুল  বলেন, ‘বাংলাদেশের ফিল্মমেকারদের অভিনন্দন জানাই। ছবিগুলো সত্যিই দারুণ। দর্শকদেরও এই তিনটি চলচ্চিত্র দেখে ভালো লেগেছে।’

এবারের আসরে জিসোক শাখায় নির্বাচিত হয়েছে ১০টি সিনেমা। এরমধ্যে দুটিকে পুরস্কার দেওয়া হবে। বুসান উৎসবের প্রয়াত প্রোগ্রাম ডিরেক্টর কিম জিসোক স্মরণে প্রদান করা হয় এই স্বীকৃতি। জিসোক অ্যাওয়ার্ড বিজয়ীদের নির্বাচনে বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন ফ্রান্সের ভেজ্যুল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা বিভাগের নির্বাহী পরিচালক মার্তা তেরোয়ান, জাপানিজ পরিচালক-চিত্রনাট্যকার মিওয়া নিশিকাওয়া এবং দক্ষিণ কোরিয়ান পরিচালক-চিত্রনাট্যকার লি কোয়াং-কুকে।

এশিয়ার প্রতিশ্রুতিশীল ও উদীয়মান নির্মাতাদের প্রথম ও দ্বিতীয় চলচ্চিত্রের প্রতিযোগিতা বিভাগ নিউ কারেন্টসে রয়েছে বিপ্লব সরকারের ‘আগন্তুক’ এবং ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’। চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার প্রেক্ষাপটে ‘বলী’র গল্প মধ্যবয়সী মজুকে কেন্দ্র করে। তার চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। তার সহশিল্পীরা হলেন প্রিয়াম অর্চি, অ্যাঞ্জেল নূর, একেএম ইতমাম। ছবিটি প্রযোজনা করেছেন পিপলু আর খান। সহ-প্রযোজনায় সাইফুল আজিম।

সমাপনী চলচ্চিত্রের পোস্টার

সরকারি অনুদান পাওয়া ‘আগন্তুক’ বিপ্লব সরকার পরিচালিত প্রথম চলচ্চিত্র। এর গল্পে দেখা যায়, প্রত্যন্ত একটি গ্রামে মা ও অসুস্থ দাদির সঙ্গে থাকে কাজল। মায়ের লিপস্টিক ঠোঁটে মাখতে ভালো লাগে ছেলেটির। তার মা কোহিনূর কাপড় সেলাইয়ের কাজ করে। শাশুড়ি ও সন্তানের যত্ন নেওয়া, রান্না করাসহ দিনভর পরিশ্রমের পর রাতে একাকীত্ব ভর করে তার ওপর। কাজলের বাবা জাভেদ অনেকদিন ধরে বাড়ি ফেরে না। গ্রামে ছড়িয়ে পড়ে অন্যত্র বিয়ে করেছে সে। একদিন হঠাৎ এসে হাজির হয় জাভেদ। এরপর বদলে যেতে থাকে কাজলের জগত। ছবিটিতে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, সাহানা রহমান সুমি, নাঈমা তাসনিম, সালমান রহমান রাফসান, রতন দেব ও এহান রশিদ।

বুসানে বাংলা ভাষার তিনটি ছবিই প্রশংসিত হয়েছে। ভাষা অচেনা হলেও বিষয়বস্তু, নির্মাণশৈলী ও অভিনয়ের সম্মিলনে বিভিন্ন ভাষাভাষির দর্শকদের মন জয় করেছে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ‘আগন্তুক’ ও ‘বলী’।

নিউ কারেন্টস বিভাগে বিচারকদের প্রধান দক্ষিণ কোরিয়ান চলচ্চিত্র সমালোচক জুং সাং-ইল। তার নেতৃত্বে বিচারক প্যানেলে কাজ করেছেন দক্ষিণ কোরিয়ান পরিচালক হান জুন-হি (ডি.পি, ডি.পি. টু) ফরাসি সাংবাদিক ও কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস’ উইকের আর্টিস্টিক পরিচালক আভা কায়েন, ইন্দোনেশিয়ান পরিচালক এডউইন এবং আমেরিকান প্রযোজক ক্রিস্টিনা ও (ওকজা, মিনারি)। এছাড়া এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়েছে ভাষা, যোগাযোগ ও অভিবাসন বিষয়ে রবিউল আলম রবির ‘সুরাইয়া’ ছবির চিত্রনাট্য। এর গল্প লিখেছেন শিবব্রত বর্মণ। তার সঙ্গে মিলে এটি প্রযোজনা করছেন ফজলে হাসান শিশির।

বিআইএফএফ আউটডোর থিয়েটারে আজ সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) শুরু হবে লালগালিচা অনুষ্ঠান। এরপর থাকছে পুরস্কার বিতরণ। সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন দক্ষিণ কোরিয়ান অভিনয়শিল্পী গো মিন-সি ও হং কায়ুং। সবশেষে রাত ৮টায় দেখা যাবে উৎসবের সমাপনী ছবি চীনের নিং হাও পরিচালিত ‘দ্য মুভি এম্পারার’।  

গত ৪ অক্টোবর শুরু হয় ১০ দিনের বুসান চলচ্চিত্র উৎসব। এবারের অফিসিয়াল সিলেকশনে স্থান পেয়েছে ৬৯টি দেশের ২০৯টি চলচ্চিত্র। উৎসবের বিভাগগুলো হলো– গালা প্রেজেন্টেশন, আইকনস, জিসোক, অ্যা উইন্ডো অন এশিয়ান সিনেমা, নিউ কারেন্টস, কোরিয়ান সিনেমা টুডে, ওয়ার্ল্ড সিনেমা, ফ্ল্যাশ ফরওয়ার্ড, ওয়াইড অ্যাঙ্গেল, ওপেন সিনেমা, মিডনাইট প্যাশন, অন স্ক্রিন, স্পেশাল প্রোগ্রাম ইন ফোকাস এবং স্পেশাল স্ক্রিনিং। 

ইন্দোনেশিয়ার ৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র, ৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি ওয়েব সিরিজ নিয়ে এবার রাখা হয়েছে বিশেষ শাখা ‘রেনেসাঁ অব ইন্দোনেশিয়ান সিনেমা’। অফিসিয়াল সিলেকশনের সঙ্গে দেখানো হয়েছে কমিউনিটি বিআইএফএফ-এর ৬০টি ছবি। বিআইএফএফ আউটডোর থিয়েটার

/এমএম/
সম্পর্কিত
ইউরোপীয় হাওয়ায় শুরু হলো টোকিও উৎসব, ফোকাসে বেগম রোকেয়া
ইউরোপীয় হাওয়ায় শুরু হলো টোকিও উৎসব, ফোকাসে বেগম রোকেয়া
শেষবেলায় সাগরপাড়ে, সিউলে চাটগাঁইয়া খাবারের পসরা
বুসান ডায়েরি-৬শেষবেলায় সাগরপাড়ে, সিউলে চাটগাঁইয়া খাবারের পসরা
গিনেস রেকর্ডধারী ডিপার্টমেন্ট স্টোর এবং ‘এশিয়ার কান’
বুসান ডায়েরি-৫গিনেস রেকর্ডধারী ডিপার্টমেন্ট স্টোর এবং ‘এশিয়ার কান’
লালগালিচা থেকে পুরস্কার জয়, বুসানে বাংলাদেশের জয়ধ্বনি
লালগালিচা থেকে পুরস্কার জয়, বুসানে বাংলাদেশের জয়ধ্বনি
বিনোদন বিভাগের সর্বশেষ
এক দিনের ব্যবধানে মাতৃহারা নায়ক ও গায়ক
এক দিনের ব্যবধানে মাতৃহারা নায়ক ও গায়ক
কিয়ারার পারিশ্রমিক ১৩ কোটি!
কিয়ারার পারিশ্রমিক ১৩ কোটি!
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
গানে ফারিণ, সঙ্গে তাহসান, পেছনে ইমরান
গানে ফারিণ, সঙ্গে তাহসান, পেছনে ইমরান
দেড় যুগের গান-গল্প শোনাবেন শাওন
দেড় যুগের গান-গল্প শোনাবেন শাওন