X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১
শুভ জন্মদিন

৭১ বসন্তে গীতিকবি ও সাংবাদিক নাসির আহমেদ

বিনোদন রিপোর্ট
০৫ ডিসেম্বর ২০২৩, ০১:১৫আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ১০:৪৬

কবি, গীতিকবি ও সাংবাদিক নাসির আহমেদের ৭১তম জন্মদিন আজ, মঙ্গলবার (৫ ডিসেম্বর)। ১৯৫২ সালের এই দিনে দ্বীপজেলা ভোলা সদরের আলীনগর গ্রামে তার জন্ম ও বেড়ে ওঠা। 

নাসির আহমেদ ছাত্রজীবন থেকেই সাংবাদিকতা শুরু করেন। দৈনিক বাংলা, দৈনিক জনকণ্ঠ, সমকাল, বর্তমানসহ বিভিন্ন দৈনিকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি। বাংলাদেশ টেলিভিশনে পরিচালক (বার্তা) পদে চুক্তিভিত্তিক দায়িত্বের মেয়াদ শেষে তিনি ২০১৯ সাল থেকে এখনও দৈনিক দেশের কণ্ঠ ও ডেইলি এক্সপ্রেস পত্রিকায় উপদেষ্টা সম্পাদক হিসেবে যুক্ত আছেন।

কবিতা, গান, টিভি নাটক, প্রবন্ধ-নিবন্ধ, শিশুসাহিত্য, কলামসহ সাহিত্যের প্রায় সব শাখায় নাসির আহমেদ সমান দক্ষতা প্রকাশ পেয়ে চলেছে। কবিতার জন্য ‘বাংলা একাডেমি পুরস্কার’, কলকাতার ‘বিষ্ণু দে পুরস্কার’, ‘মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার’, ‘বাংলাদেশ লেখিকা সংঘ পদক’, ‘কবি মোজাম্মেল হক ফাউন্ডেশন পুরস্কার’, ‘চন্দ্রাবতী একাডেমি পদক’সহ বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন এই কবি। 

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ ‘আকুলতা শুভ্রতার জন্য’, ‘তোমাকেই আশালতা’, ‘বৃক্ষমঙ্গল’, ‘ভালো থাকার নির্দেশ আছে’, ‘তোমার জন্য অনিন্দিতা’, ‘একাত্তরের পদাবলী’, ‘না হয় না দিলে আশা’ ইত্যাদি।

নাসির আহমেদ/ ছবি: মাহমুদ মানজুর এদিকে কবিতার মতো গানেও কবির কলম সমান বিস্তৃত। গীতিকবি সংঘ বাংলাদেশ-এর আজীবন সদস্য নাসির আহমেদ গান লিখেছেন সহস্রাধিক। যার বেশিরভাগই বাংলাদেশ টেলিভিশন ও রেডিওর জন্য। এরমধ্যে উল্লেখযোগ্য গান হলো, তোমাকে দেখার পর, মৃত্যুও হতে পারে জীবনের চেয়ে এতটা দামি, কাল সারা রাত বাগানে ফুলের চোখে ঘুম ছিল না, কে বলে নেই আমি, বহুদিন পর জানতে চেয়েছো তুমি আমার খবর, কতটুকু ভালোবাসি প্রশ্ন করো না, আজও মনে পড়ে বিদায়বেলায় বলেছিলে, ওরা বলে আমি নাকি হৃদয়হীনা, আমি এক শহীদের বোন, সবার চোখেই একটা আকাশ আছে প্রভৃতি।

নাসির আহমেদ জানান, জন্মদিন উপলক্ষে আজ (৫ ডিসেম্বর) সন্ধ্যায় কবির বন্ধু-অনুরাগীরা তার সঙ্গে এক আনন্দ-আড্ডায় মিলিত হবেন। যেখানে তিনি ভাগাভাগি করে নেবেন জীবনের ৭১তম বসন্তের রঙ ও সৌরভ।

যে দেশে বৃক্ষ নাই, সেখানে ভেরেণ্ডা গাছই বটবৃক্ষ: নাসির আহমেদ

/এমএম/
সম্পর্কিত
যে দেশে বৃক্ষ নাই, সেখানে ভেরেণ্ডা গাছই বটবৃক্ষ: নাসির আহমেদ
গীতিকবির গল্পএখন হরিদাস পালই হয়ে গেছে শামসুর রাহমান: নাসির আহমেদ
বিনোদন বিভাগের সর্বশেষ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশে!
আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশে!
দেশে শীর্ষে, বৈশ্বিক ট্রেন্ডিংয়ে  ৮১ নম্বরে!
দেশে শীর্ষে, বৈশ্বিক ট্রেন্ডিংয়ে  ৮১ নম্বরে!
রুনা লায়লার নতুন গান, সঙ্গে দুই তরুণ
রুনা লায়লার নতুন গান, সঙ্গে দুই তরুণ
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী