X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
নতুন বছরের ইশতেহার

নো মিনস নো, ব্যাপারটা ওইরকম: তানজিকা আমিন

কামরুল ইসলাম
০১ জানুয়ারি ২০২৪, ১৩:১০আপডেট : ০১ জানুয়ারি ২০২৪, ১৭:২০

মানুষ ভুল থেকে শুদ্ধতার পথে হাঁটে। অতীতকে মনে রেখে আগামীর সূচি সাজায়। এটাই আসলে জীবনচক্র। বছরের শেষ সন্ধ্যায় দাঁড়িয়ে পৃথিবীর প্রায় প্রতিটি মানুষই জীবনের সালতামামি সাজিয়েছেন অল্প-বিস্তর। সেই আলোকে চোখ মেলেছেন নতুন বছরের অনাগত দিনগুলোর দিকেও। নতুন বছরে নিজেকে কেমন করে সাজাতে চান, কিংবা সদ্য গত বছর থেকে শিক্ষা নিয়ে কোন ভুলগুলোর পুনরাবৃত্তি করতে চান না; সেটি জানার আগ্রহে সাড়া দিলেন অভিনেত্রী তানজিকা আমিন।

মুদ্রার মতো শিল্পী তথা তারকা জীবনের দুটো দিক। একটি পেশাগত, অন্যটি একান্তই ব্যক্তিগত। কিন্তু কখনও কখনও তারকার কাজের চেয়ে ব্যক্তিগত ইস্যুতেই বেশি চর্চা হয়। সেই চর্চার পালে আবার হাওয়া দেন তারকারাই!

কিন্তু এই বিষয়ে রাগী শিক্ষকের মতো স্ট্রিক্ট থাকতে চান তানজিকা। মিষ্ট সুরে তার স্পষ্ট কথা, ‘ব্যক্তিগত বিষয়কে আসলে একেবারেই ব্যক্তিগত রাখতে চাই। কোনওভাবেই বিষয়টাকে পাবলিক করতে চাই না। অর্থাৎ মাই লাইফ ইজ মাই লাইফ অ্যান্ড দিস উইল বি আ টোটাল প্রাইভেট লাইফ। সুতরাং নিজের জীবন নিয়ে বাইরে কিছু বলতে চাই না।’

তানজিকা আমিন বোঝা গেলো, নতুন বছরে ব্যক্তিগত জীবন নিয়ে বেশ সচেতনতা অবলম্বন করেই চলবেন অভিনেত্রী। এবার শোনা যাক পেশাগত অধ্যায়ের ভাবনা। তানজিকা জানালেন, অনুরোধের ঢেঁকি হিসেবে এমন কিছু কাজ করে ফেলেন, যেগুলোর জন্য পরে আক্ষেপ হয়। নতুন দিনে সেই আক্ষেপের ঝুঁকিটা নিতে চান না তিনি।

তার ভাষ্য, ‘প্রত্যেক বছরই কোনও না কোনও ভুল করে ফেলি। চাই না, তবু ভুল স্ক্রিপ্ট গ্রহণ করে ফেলি; চাই না, তবু ভুল নির্মাতার সঙ্গে কাজ করে ফেলি; চাই না, তবু অনুরোধের ঢেঁকি গিলতে গিয়ে কিছু কাজ করে ফেলি। ২০২৪ সালে এই ঝুঁকিটা আর নেবো না। নো মিনস নো, ব্যাপারটা ওইরকম। কেউ কিছু বলল বলে আমাকে কাজটা করতে হবে, কাছের কেউ করতে বলেছেন বলে কাজটা করতে হবে, এরকম করতে চাই না। যেটা আমার কাছে মনে হবে ভালো স্ক্রিপ্ট, ভালো ডিরেক্টর, কাজটা করা উচিত; সেটাই করবো। যেহেতু আমার একটাই প্রফেশন, সো এই ব্যাপারে একটু সিরিয়াস হবো।’

তানজিকা আমিন বলা প্রয়োজন, তানজিকা আমিনের ক্যারিয়ার প্রায় দুই দশকের। কিন্তু সেই তুলনায় কাজের সংখ্যা খুবই কম। মাঝে লম্বা সময় আলোচনার বাইরে ছিলেন। সদ্য গত হওয়া বছরে ‘মহানগর ২’ ওয়েব সিরিজে অভিনয় করে চর্চায় আসেন। আশফাক নিপুণ নির্মিত সিরিজটিতে ‘মিতু’ চরিত্রে অভিনয় করে দাগ কেটেছেন দর্শকের হৃদয়ে। এরপর থেকে নতুন নতুন প্রজেক্টের ডাক আসছে, তবে ভেবেচিন্তেই তাতে সাড়া দিচ্ছেন তিনি।  

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান