X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

চলচ্চিত্রে বঙ্গবন্ধু: অভিনয়, বায়োপিক ও অন্যান্য

কামরুল ইসলাম
কামরুল ইসলাম
১৭ মার্চ ২০২৪, ১৫:০৬আপডেট : ১৭ মার্চ ২০২৪, ২০:৫৬

এই তল্লাটে চলচ্চিত্র প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে। ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেছিলেন তিনি। সেই সুবাদেই ঢাকায় গড়ে ওঠে চলচ্চিত্রের প্রতিষ্ঠানটি। যা পরবর্তী সময়ে ঢাকাই ছবির উত্থানের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। যিনি দেশের চলচ্চিত্রের কাঠামো গড়ে দিয়ে গেছেন, সেই বঙ্গবন্ধুকে ঘিরেও নির্মিত হয়েছে অনেক সিনেমা। স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রসহ বহু নির্মাণে উঠে এসেছে এই নন্দিত নেতার জীবন, কণ্ঠস্বর ও রাজনৈতিক অধ্যায়। খোদ নিজেই করেছেন অভিনয়! আজ (১৭ মার্চ) বঙ্গবন্ধুর জন্মদিনে তাকে নিয়ে নির্মিত উল্লেখযোগ্য কয়েকটি ছবি সম্পর্কে জেনে নেওয়া যাক…

সংগ্রাম সংগ্রাম 

এটি একমাত্র সিনেমা, যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বয়ং অভিনয় করেছিলেন! ছবিটি পরিচালনা করেন চাষী নজরুল ইসলাম। এই ছবির একটি দৃশ্যে অভিনয় করেন বঙ্গবন্ধু। যেখানে তিনি সেনা সদস্যদের স্যালুট গ্রহণ করেছেন। দৃশ্যটি বিশেষ আয়োজনে পিলখানায় ধারণ করা হয়েছিল। এই ছবিতে অভিনয় করেছিলেন খসরু, সুচন্দা, নূতন, হাসান ইমাম প্রমুখ। এটি মুক্তি পায় ১৯৭৪ সালের ১৮ জানুয়ারি। 
 
মুজিব: একটি জাতির রূপকার মুজিব: একটি জাতির রূপকার

বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত সাম্প্রতিকতম তবে সবচেয়ে বড় পরিসরের সিনেমা এটি। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে এটি। ২০২৩ সালের ১৩ অক্টোবর ছবিটি মুক্তি পায় প্রেক্ষাগৃহে। এর আগে লম্বা সময় নিয়ে বানানো হয়েছে ছবিটি। এটিই মূলত বঙ্গবন্ধুর পূর্ণাঙ্গ বায়োপিক। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ। এছাড়াও আছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, দিলারা জামান, রিয়াজ আহমেদ, ফজলুর রহমান বাবু, তৌকীর আহমেদসহ বাংলাদেশ-ভারতের অনেক শিল্পী। ছবিটি পরিচালনা করেছেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল।
 
চিরঞ্জীব মুজিব চিরঞ্জীব মুজিব

বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে ছবিটি নির্মাণ করেছেন নজরুল ইসলাম। এতে বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আহমেদ রুবেল। ছবিতে মূলত ১৯৪৯ থেকে ১৯৫২ সাল সময়ের প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে। যে সময়ে বঙ্গবন্ধু ছিলেন যুবক। ২০২১ সালের ৩১ ডিসেম্বর ছবিটি প্রেক্ষাগৃহে আসে। এতে আরও অভিনয় করেছেন পূর্ণিমা, খায়রুল আলম সবুজ, আজাদ আবুল কালাম, দিলারা জামান প্রমুখ। 

টুঙ্গিপাড়ার মিয়া ভাই টুঙ্গিপাড়ার মিয়া ভাই

বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোরের গল্পে নির্মিত সিনেমা এটি। শামীম আহমেদ রনির চিত্রনাট্যে ছবিটি পরিচালনা করেছেন সেলিম খান। এটি প্রযোজনা করেছে শাপলা মিডিয়া। প্রতিষ্ঠানটির মালিক সেলিম খানের পুত্র শান্ত খানই ছবির কেন্দ্রীয় চরিত্র তথা কিশোর বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন। এছাড়াও এতে আছেন প্রার্থনা ফারদিন দীঘি, জয়ন্ত চট্টোপাধ্যায়, দিলারা জামান, শিবা শানু প্রমুখ। ২০২১ সালের ২ এপ্রিল ছবিটি বড় পর্দায় মুক্তি পায়।
 
দুঃসাহসী খোকা দুঃসাহসী খোকা

এখানেও উঠে এসেছে বঙ্গবন্ধুর কিশোরবেলার প্রেক্ষাপট। সরকারি অনুদান নিয়ে ছবিটি পরিচালনা করেছেন মুশফিকুর রহমান গুলজার। এতে কিশোর মুজিবের চরিত্রে অভিনয় করেছেন সৌম্য জ্যোতি। এছাড়াও আছেন লুৎফর রহমান জর্জ, ফজলুর রহমান বাবু, গোলাম ফরিদা ছন্দাসহ অনেকে। ২০২৩ সালের ২৯ সেপ্টেম্বর ছবিটি এসেছিল প্রেক্ষাগৃহে।  

মুজিব আমার পিতা মুজিব আমার পিতা

এই ছবিটি একটু ব্যতিক্রম, বিশেষ। কারণ এটি পূর্ণদৈর্ঘ্য দ্বিমাত্রিক (টু-ডি) অ্যানিমেশন সিনেমা। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। পরিচালনা করেছেন সোহেল মোহাম্মদ রানা। এটি ২০২১ সালের সেপ্টেম্বর মুক্তি পায়।

আগস্ট ১৯৭৫ আগস্ট ১৯৭৫

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যরা নির্মমভাবে হত্যার শিকার হন। দেশের ইতিহাসে অন্যতম কালো অধ্যায় এটি। এই হত্যাকাণ্ডের পর দিনই বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে নানা পরিবর্তন দেখা দেয়। সেই অবস্থা নিয়েই নির্মিত ছবি এটি। পরিচালনা করেছেন সেলিম খান ও শামীম আহমেদ রনি। ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাসকিন রহমান, তৌকীর আহমেদ, শহীদুজ্জামান সেলিম, মাসুমা রহমান নাবিলা, আনিসুর রহমান মিলন প্রমুখ। ২০২১ সালের ২২ আগস্ট ছবিটি মুক্তি পেয়েছিল। 

রেডিও রেডিও

বঙ্গবন্ধু মানেই যেন ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানে তিনি যেই ভাষণ দিয়েছিলেন, তাতে উৎসাহিত হয়েই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন বীর বাঙালিরা। ওই ভাষণকে কেন্দ্র করে ‘রেডিও’ ছবিটি বানিয়েছেন অনন্য মামুন। ছবির বিভিন্ন চরিত্রে আছেন রিয়াজ, জাকিয়া বারী মম, এলিনা শাম্মী, লুৎফর রহমান জর্জ, নাদের চৌধুরী প্রমুখ। ২০২৩ সালের ১০ মার্চ এটি মুক্তি পায় বড় পর্দায়।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’