X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

‘রাজকুমার’ নির্মাতার জবাবদিহি ও দুঃখপ্রকাশ

বিনোদন রিপোর্ট
০৭ এপ্রিল ২০২৪, ১২:৪৭আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ১৬:২১

প্রায় দুয়ারে হাজির ঈদ। মুক্তির জন্য প্রস্তুত ঈদের সিনেমাগুলো। এমন মুহূর্তে যখন উৎসবের প্রধান ছবির কনটেন্ট ঘিরে দর্শকমনে অসন্তুষ্টি ছড়িয়ে পড়ে, তখন সংশ্লিষ্টদের জন্য তা মহাচিন্তার বটে। হ্যাঁ, এমন চিন্তা-রেখা এখন ‘রাজকুমার’ টিমের কপালে। কারণ ছবির প্রকাশিত গানগুলো ধারাবাহিকভাবে বেদম মার খাচ্ছে। দর্শক-শ্রোতা-সমালোচকের মন জয় করতে পারছে না। আর সবশেষ প্রকাশ্যে আসা টাইটেল গানটিকে তো সমালোচনায় রীতিমতো তুলোধুনো করছেন খোদ শাকিবিয়ানরা!

এমনটা সাধারণত দেখা যায় না। শাকিব ভক্তরা অন্ধের মতো ভালোবাসতে জানে। ফলে যে কোনও কাজেই নায়কের পাশে থাকে। প্রেক্ষাগৃহে ছুটে যায়, সোশ্যাল হ্যান্ডেলে যুদ্ধ চালায় প্রিয় নায়কের পক্ষে। কিন্তু ‘রাজকুমার’র নতুন গানে ভক্তদের সেই ধৈর্যের বাঁধ ভেঙে গেছে। কেননা গানটি বিশেষভাবে শাকিব ভক্তদের (শাকিবিয়ান) উৎসর্গ করা হয়েছে। তাই আর রাখঢাক না করে স্পষ্ট ভাষায় তারা কাজটির সমালোচনা করছেন।

‘আমি একাই রাজকুমার’ শীর্ষক এই গানের গীতিকার ফেরারী ফরহাদ। ইমন চৌধুরীর সুর-সংগীতে এটি গেয়েছেন শামীম হাসান। এর কোরিওগ্রাফি করেছেন ভারতের অশোক রাজা। গানটির কথা থেকে শুরু করে কোরিওগ্রাফি, শাকিবের কস্টিউম, এমনকি গানের সঙ্গে নায়কের ঠোঁট মেলানোর অসামঞ্জস্যতা নিয়েও প্রশ্ন তুলছেন ভক্তরা।

এমন বেগতিক পরিস্থিতি দেখে অগত্যা দুঃখপ্রকাশ করলেন নির্মাতা হিমেল আশরাফ। পুরো বিষয়টির দায় নিজের কাঁধে নিয়ে দর্শকের উদ্দেশে বলেছেন, হতাশ না হয়ে পুরো সিনেমাটি দেখতে। শাকিব ভক্তদের বৃহত্তম ফেসবুক গ্রুপে দীর্ঘ এক বার্তায় তিনি গানটির বিস্তারিত তুলে ধরে জবাবদিহি করলেন। 
হিমেল আশরাফের ভাষ্য, “আমি একাই রাজকুমার’ গানটা কিন্তু সিনেমার জন্য বানানো। যদি আমি এই গানটা খারাপ বা রুচিহীন ভাবতাম, তাহলে তো গানটা সিনেমাতেই রাখতাম না। যদি রুচি খারাপ হয় তবে সেটা আমার, আমার দায়। গানটা যাদের কাছে খারাপ লেগেছে তাদের কাছে দুঃখিত, ক্ষমাপ্রার্থী। কিন্তু এখানে ঘোলা পানিতে মাছ স্বীকারের সুযোগ নাই।”

গানটির পেছনের গল্প জানিয়ে হিমেল লিখেছেন, “আমি আমার কোনও সিনেমায় আইটেম সং রাখি নাই। ‘সুলতানা বিবিয়ানা’য় (হিমেলের প্রথম ছবি) ‘আল্লাহ আল্লাহ’ নামে একটা কাওয়ালি গান ছিল, ‘প্রিয়তমা’র ‘কুরবানি’ নামে একটা ড্যান্স সং ছিল। এবার আমরা ভেবে ছিলাম, পুরনো প্যাটার্নের কিছু রিক্রিয়েট করি, যেটা আমাদের দেশীয় কিছু হবে। যেহেতু গল্পের একটা বড় অংশ আমেরিকায় এবং বাংলাদেশে এই একটাই লিপ সং তাই আমরা চেয়েছিলাম আমাদের দেশীয় লোকাল ভাষায়, বাংলা একটা গান নাচের জন্য ফিউশন করি। গল্পের যে জায়গাটায় এই গানটা যাবে সেটা একটা কমেডি সিচুয়েশন, আগের মুহূর্তটা খুবই ফানি। তাই আমাদের দেশীয় ভাষায়, একটু মাস্তি কমেডি রেখে একটা ড্যান্স সং করার চেষ্টা করি।”

কথাপ্রসঙ্গে গানের গীতিকার, সংগীত পরিচালকের বন্দনাও করেছেন হিমেল। তবে অডিওর সঙ্গে ভিডিওর সমন্বয় না হওয়ার বিষয়টিকে কারিগরি ত্রুটি বলে জানিয়েছেন তিনি। এর দায়ও সরল ভাষায় নিজের ঘাড়ে নিয়েছেন নির্মাতা। 

সবশেষে হিমেল বলেছেন, “আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি ভালো কিছু করার। ঈদে আপনারা হলে আসেন, সিনেমা দেখেন। ভালো-খারাপ যেটাই লাগুক, জানান। আজ বাংলা সিনেমা নিয়ে অনেকে অনেক বড় বড় কথা বলে, কিন্তু বছর ২-৩ আগে যখন বাংলা সিনেমার খারাপ দিন ছিল, তখনও এই শাকিবিয়ানরাই সিনেমা নিয়ে পড়ে ছিল। তারাই সিনেমা নিয়ে ভাবত, ভালো সিনেমার জন্য বলতো। তারা না থাকলে আজ দেশে ১০টা হলও থাকতো না। আপনারা আমাদের শক্তি, আমার শক্তি। আপনারাই ‘প্রিয়তমা’ হিট করে আমাকে এখানে এনেছেন। চলেন সব ভুলে ‘রাজকুমার’কে ইতিহাসের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা করি।” কোর্টনি কফি ও শাকিব খান

উল্লেখ্য, ব্যবসাসফল ‘প্রিয়তমা’ টিম পুনরায় এক হয়েছে ‘রাজকুমার’-এ। এতে শাকিবের নায়িকা যুক্তরাষ্ট্রের কোর্টনি কফি। এটি প্রযোজনা করেছে ভার্সেটাইল মিডিয়া। ঈদের দিন থেকে দেশজুড়ে চলবে ছবিটি। 

/কেআই/এমএম/
সম্পর্কিত
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সীমানা পেরিয়ে ঈদের তিন সিনেমা
সীমানা পেরিয়ে ঈদের তিন সিনেমা
বিনোদন বিভাগের সর্বশেষ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!