X
বুধবার, ২৯ মে ২০২৪
১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কান উৎসবের মূল প্রতিযোগিতায় ৩০ বছর পর ভারতীয় চলচ্চিত্র

জনি হক
১২ এপ্রিল ২০২৪, ০০:০০আপডেট : ১২ এপ্রিল ২০২৪, ২২:২৩

ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় নারী পায়েল কাপাডিয়া। তার পরিচালিত ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হলো। দীর্ঘ ৩০ বছর পর কোনও ভারতীয় চলচ্চিত্র স্বর্ণপামের জন্য মনোনয়ন পেলো। সর্বশেষ ১৯৯৪ সালে শাজি এন করুণের ‘সোয়াহাম’ কানের মূল প্রতিযোগিতা বিভাগে স্থান করে নিয়েছিল।

ফ্রান্সের প্যারিসে বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) এবারের অফিসিয়াল সিলেকশন ঘোষণা করেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি ইরিস নোব্লোক। এর মধ্যে মূল প্রতিযোগিতায় ১৯টি, আঁ সার্তে রিগা বিভাগে ১৫টি, প্রতিযোগিতার বাইরে ৫টি, মিডনাইট স্ক্রিনিংস বিভাগে ৪টি, কান প্রিমিয়ারে ৬টি এবং স্পেশাল স্ক্রিনিংস বিভাগে ৫টি চলচ্চিত্র স্থান পেয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে তালিকায় যুক্ত হবে আরও কয়েকটি চলচ্চিত্র।

‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ পায়েল কাপাডিয়ার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। বিশ্ব চলচ্চিত্রের হেভিওয়েট নির্মাতাদের সঙ্গে স্বর্ণপামের জন্য লড়বেন তিনি। তাদের মধ্যে উল্লেখযোগ্য– ফ্রান্সিস ফোর্ড কপোলা, ইয়োর্গোস লানতিমোস, পাওলো সরেন্তিনো, ডেভিড ক্রোনেনবার্গ, পল শ্রেডার, স্বর্ণপাম জয়ী জ্যাক অদিয়াঁর। মূল প্রতিযোগিতার বিচারকদের প্রধান থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। তিনি অন্য বিচারকদের সঙ্গে আলোচনার মাধ্যমে স্বর্ণপাম জয়ী চলচ্চিত্র বেছে নেবেন।

পায়েল কাপাডিয়া কান উৎসবের কাছে নতুন কেউ নন। তার নির্মিত ‘অ্যা নাইট অব নোয়িং নাথিং’ ২০২১ সালে উৎসবটির সমান্তরাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে নির্বাচিত হয়। এটি সেরা প্রামাণ্যচিত্র হিসেবে গোল্ডেন আই পুরস্কার জিতেছে। প্রেমিককে লেখা একজন শিক্ষার্থীর চিঠির মাধ্যমে একটি ক্যাম্পাসের অস্থিরতা তুলে ধরা হয়েছে এতে। ২০১৭ সালে পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এফটিটিআই) শিক্ষার্থী হিসেবে পায়েল কাপাডিয়া পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আফটারনুন ক্লাউডস’ কানের উদীয়মানদের বিভাগ সিনেফঁদাসোতে নির্বাচিত হয়।

ভারত-ফ্রান্স যৌথ প্রযোজনায় নির্মিত ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ চলচ্চিত্রের গল্প মুম্বাইয়ের রুমমেট দুই নার্সকে কেন্দ্র করে। তাদের মধ্যে প্রভা দীর্ঘ সময় বিচ্ছিন্ন থাকা স্বামীর কাছ থেকে অপ্রত্যাশিতভাবে একদিন একটি উপহার পায়। এরপরই তার জীবনে ব্যাঘাত ঘটে। তার চেয়ে বয়সে ছোট অনু প্রেমিকের সঙ্গে একা সময় কাটাতে বিশাল শহরেও ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখার জায়গা খুঁজে পায় না। একদিন দুই নার্স একটি সমুদ্র সৈকতের শহরে বেড়াতে যায়, যেখানে রহস্যময় বন তাদের স্বপ্ন প্রকাশের জায়গা হয়ে ওঠে। এতে অভিনয় করেছেন কানি কুশ্রুতি, দিব্যা প্রভা, ছায়া কদম ও ঋধু হারুন।

‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ছবির দৃশ্য

কান উৎসবের ইতিহাসে এর আগে মূল প্রতিযোগিতায় নির্বাচিত ভারতীয় চলচ্চিত্রগুলো হলো– চেতন আনন্দের ‘নীচা নগর’ (১৯৪৬), ভি. শান্তারামের ‘অমর ভূপালি’ (১৯৫২), রাজ কাপুরের ‘আওয়ারা’ (১৯৫৩), সত্যজিৎ রায়ের ‘পরশ পাথর’ (১৯৫৮), এমএস সাথ্যু পরিচালিত ‘গরম হাওয়া’ (১৯৭৪) এবং মৃণাল সেনের ‘খারিজ’ (১৯৮৩)। এরমধ্যে স্বর্ণপাম জয়ী একমাত্র ভারতীয় চলচ্চিত্র হলো ‘নীচা নগর’।

কানের ৭৭তম আসরের মূল প্রতিযোগিতায় পায়েল কাপাডিয়ার পাশাপাশি আরও তিন নারী পরিচালকের চলচ্চিত্র স্থান পেয়েছে। এগুলো হলো– কোরালি ফারজাঁ পরিচালিত ‘দ্য সাবস্ট্য্যান্স’ (ফ্রান্স), আগাত রিদাঁজে পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘ওয়াইল্ড ডায়মন্ড’ এবং আন্ড্রেয়া আর্নল্ডের ‘বার্ড’ (যুক্তরাজ্য)।

এবারের অফিসিয়াল সিলেকশনের আরেক বিভাগ আঁ সাঁর্তে রিগায় নির্বাচিত হয়েছে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নারী সন্ধ্যা সুরির ‘সন্তোষ’। কান উৎসবের ইতিহাসে প্রথমবার স্থান পেয়েছে সৌদি আরবের চলচ্চিত্র। এটি হলো তৌফিক আল জায়দি পরিচালিত ‘নোরা’। আঁ সাঁর্তে রিগা বিভাগে প্রধান বিচারক থাকবেন কানাডিয়ান পরিচালক-অভিনেতা হাভিয়ার দোলান।

ভূমধ্যসাগরের তীরে দক্ষিণ ফ্রান্সের কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবটির পর্দা উঠবে আগামী ১৪ মে। উদ্বোধনী অনুষ্ঠানে ফরাসি কমেডিয়ান-অভিনেত্রী ক্যামিল কোতাঁন একে একে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের স্বাগত জানাবেন।

৭৭তম কান উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে কোয়ান্তাঁ দ্যুপিয়ো পরিচালিত ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’। প্রতিযোগিতার বাইরে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। ফ্রান্স টেলিভিশনস এবং ব্রুট সরাসরি সম্প্রচার করবে উদ্বোধনী আয়োজন। অনুষ্ঠানটির পাশাপাশি ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ দেখাবে ফ্রান্সের অনেক প্রেক্ষাগৃহ। এক্ষেত্রে সহায়তা করবে ন্যাশনাল ফেডারেশন অব ফ্রেঞ্চ সিনেমাস (এফএনসিএফ)। ৭৭তম কান উৎসব চলবে ২৫ মে পর্যন্ত।

/কেআই/
সম্পর্কিত
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
কান উৎসব ২০২৪সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
গ্রাঁ প্রিঁ জিতে ভারতীয় নারী নির্মাতার ইতিহাস
কান উৎসব ২০২৪গ্রাঁ প্রিঁ জিতে ভারতীয় নারী নির্মাতার ইতিহাস
বিনোদন বিভাগের সর্বশেষ
শীর্ষে দীপিকা, দ্বিতীয় শাহরুখ!
শীর্ষে দীপিকা, দ্বিতীয় শাহরুখ!
যেভাবে চঞ্চলের খোঁজ পেয়েছিলেন গৌতম ঘোষ
যেভাবে চঞ্চলের খোঁজ পেয়েছিলেন গৌতম ঘোষ
বিহাইন্ড দ্য সিন নাকি নিন্দার জবাব!
বিহাইন্ড দ্য সিন নাকি নিন্দার জবাব!
পূর্ণদৈর্ঘ্যে এলেন শাকিব-মিমি-প্রীতম, যোগ দিলেন রাফীও!
পূর্ণদৈর্ঘ্যে এলেন শাকিব-মিমি-প্রীতম, যোগ দিলেন রাফীও!
সিসিমপুরের ঘরে এবার ইন্টারন্যাশনাল টেলি অ্যাওয়ার্ড
সিসিমপুরের ঘরে এবার ইন্টারন্যাশনাল টেলি অ্যাওয়ার্ড