X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’

বিনোদন রিপোর্ট
২৪ এপ্রিল ২০২৪, ১৩:২৭আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ১৩:২৭

ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজের আয়োজনে আদিশক্তি ল্যাবরেটরি ফর থিয়েটার আর্ট রিসার্চ এবং ইকোল ন্যাশিওনাল সুপেরিওখ দে আর্টস এ টিকনিক দ্যু থিয়েটার (এএনএসএটিটি) প্রযোজনায় অনুষ্ঠিত হলো ‌‌‘হি-রোজ: ফ্রম ভগবৎ গীতা টু দ্য ইলিয়াড, দ্য এমব্রেস অব অর্জুন অ্যান্ড একিলিস’ নাটকের প্রদর্শনী। উপস্থাপনাটি মূলত ইংরেজি ভাষায় ছিল যদিও এতে বেশ কিছু ফরাসি উপাচারও ছিল।

২৩ এপ্রিল সন্ধ্যে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এই প্রদর্শনী হয়।

শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’ নিম্মি রাফেলের রচনা এবং বিনয় কুমারের নির্দেশনায় ‘হি-রোজ’ নাটকে তুলে ধরা হলো দুই পৌরাণিক বীর পুরুষের করুণ গাঁথা, ভগবৎ গীতার অর্জুন ও হোমারের ইলিয়াড হতে একিলিস। দুই ভিন্ন সংস্কৃতির দুজন পৃথক ব্যক্তিত্ব এবং গৌরব আর ট্রাজেডির মধ্যবর্তী সূক্ষ্ম পর্দার যে সীমিত পরিসর, তার প্রকাশ ঘটেছে নাটকটিতে। 

শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’ মহাভারতের অর্জুন আর ইলিয়াডের একিলিসের মতো দুই আদর্শ চরিত্রকে পরস্পরের সমান্তরালে দাঁড় করিয়ে এই নাটক বীরত্বের চিরাচরিত প্রথাবদ্ধ ধারণাকে প্রশ্ন ছুঁড়ে দেয়, শৌর্য আর শঙ্কার এই দোদুল্যমান দ্বন্দ্ব টেনে এনে দর্শককে গভীরভাবে ভাবতে বাধ্য করে। অর্জুন ও একিলিস উভয়ের জীবনেই, নিয়তি পালন করে এক অমোঘ ভূমিকা; এবং তাদের নিজ নিজ অত্যাবশ্যকীয় সিদ্ধান্ত তাতে রেখেছে দূরতম প্রভাব: কোন সে জীবন বেছে নেবেন তারা, এক মহাকাব্যিক নায়কের, নাকি একজন সাধারণ মানুষের। সেটিই দেখা গেছে এই বিশেষ নাটকের গল্পে। শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
দুই বছর পর আবার একসঙ্গে...
দুই বছর পর আবার একসঙ্গে...
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
পরীর মনে প্রেমানুভব!
পরীর মনে প্রেমানুভব!
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি