X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!

কামরুল ইসলাম
২৪ এপ্রিল ২০২৪, ১৮:৫৮আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ২০:০৩

ক’দিন ধরে সোশ্যাল মিডিয়ায় একটি বিষয় নিয়ে বেশ চর্চা হচ্ছে। শূন্য দশকের তুমুল জনপ্রিয় ব্যান্ড ‘ব্ল্যাক’র সদস্যরা নাকি এক হচ্ছেন। আর এই গুঞ্জন উসকে দিয়েছেন তারা নিজেরাই। সবশেষ মঙ্গলবার (২৩ এপ্রিল) একটি ভিডিও কনটেন্টের মাধ্যমে স্পষ্ট ইঙ্গিত দেন, তারা একসঙ্গে চমকপ্রদ কিছু করতে চলেছেন।

কিন্তু কী সেটা? ভেতরের সেই খবর খুঁজতে চেষ্টা করেছে বাংলা ট্রিবিউন। যোগাযোগ করা হয় ‘ব্ল্যাক’র সবচেয়ে দীর্ঘস্থায়ী সদস্য খাদেমুল জাহানের সঙ্গে। যিনি শুরু থেকে গিটারিস্ট হিসেবে এখনও ব্যান্ডটির সঙ্গে জুড়ে আছেন। জাহান জানালেন, আগামী ১০ মে একটি বিশেষ শো করতে চলেছেন তারা। যেখানে ‘ব্ল্যাক’র নতুন একটি গান প্রকাশ করা হবে। এছাড়া ব্যান্ডটির অফিসিয়াল ওয়েবসাইটও উন্মুক্ত করা হবে। সেই আয়োজনেই হচ্ছে এই ব্যান্ডের প্রথম লাইনআপের পুনর্মিলন শো। যেখানে বর্তমান সদস্যদের সঙ্গে পুনরায় পারফর্ম করবেন দলছুট তাহসান খান, জন কবির, মিরাজ ও টনি।

জাহান বলেন, ‘ওই দিন আমরা আবারও একসঙ্গে পারফর্ম করবো। পাক্কা ১৯ বছর পর এটা হতে যাচ্ছে। সর্বশেষ আমরা ২০০৫ সালের ১৮ এপ্রিল ঢাকার একটি মিলনায়তনে পারফর্ম করেছিলাম।’

তবে ১০ মে’র সেই আয়োজন নিয়ে এখনই বিস্তারিত বললেন না জাহান। ভেন্যু, টিকিট ও প্রচারণা সংক্রান্ত বিষয়গুলো আজ অথবা কালের মধ্যে চূড়ান্ত হবে বলে জানান তিনি। এরপর সোশ্যাল মিডিয়ায় তা অনায়াসে পাওয়া যাবে।  

দীর্ঘ দিন পর বন্ধু-সতীর্থদের নিয়ে মঞ্চে ওঠার পরিকল্পনা প্রসঙ্গে খাদেমুল জাহান বললেন, “এই সময়ের শ্রোতারা হয়ত ‘ব্ল্যাক’র নাম শুনেছে। কিন্তু আমাদের (পুরনো সদস্য) কনসার্ট দেখার সুযোগ অনেকেরই হয়নি। ১৯ বছর আগে যারা শ্রোতা ছিলেন, তারা অনেক বেশি এক্সাইটেড। কারণ তারা ভেবেছিল, হয়ত কখনও আর ব্ল্যাকের সেই লাইনআপকে মঞ্চে পাবে না। ভক্তদের ওই চাপা আকাঙ্ক্ষা অনুভব করেছি আমরা। সেজন্যই ভাবলাম এরকম কিছু করা যাক। এই শো নিয়ে অনেক দিন ধরেই প্ল্যান হচ্ছিল। যেহেতু প্রত্যেকেরই নিজস্ব ব্যস্ততা আছে, ফলে সময়-সুযোগ মেলানো মুশকিল ছিল। অবশেষে সম্ভব হচ্ছে। টনি থাকে কানাডায়। কেবল এই শো’র জন্য সে দেশে আসছে এবং শো শেষ করেই আবার চলে যাবে।” ব্ল্যাক-এর বর্তমান লাইনআপ

প্রসঙ্গক্রমেই একটি প্রশ্ন চলে আসে, একমঞ্চে যেহেতু ফিরছেন, তাহলে কি ব্যান্ডেও ফের এক হবেন ‘ব্ল্যাক’ সদস্যরা? জাহানের জবাব, ‘না, সেরকম কোনও সম্ভাবনা নেই। আসলে ব্যান্ড তার নিজস্ব গতিতে চলে। দীর্ঘ একটা সময় অতিবাহিত হয়ে গেছে। সবাই যার যার মতো করে এগিয়ে গেছে। সুতরাং নতুন করে ব্যান্ডে ফেরার সম্ভাবনা নেই। তবে হ্যাঁ, এরকম পুনর্মিলন আরও বড় পরিসরে করার একটা চিন্তাভাবনা আমাদের আছে। দেখা যাক।’ 

বলা দরকার, ২০০৫ সালের ২০ এপ্রিল চট্টগ্রামে শো ছিল ‘ব্ল্যাক’র। কিন্তু প্রতিকূল পরিস্থিতির কারণে পারফর্ম না করেই ফিরতে হয় তাদের। সেই ফিরতি পথেই দুর্ঘটনার শিকার হন তারা। ওই দুর্ঘটনায় তাদের সাউন্ড ইঞ্জিনিয়ার ইমরান আহমেদ চৌধুরী মুবিন মারা যান। আহত হন বেজ গিটারিস্ট মিরাজ ও ড্রামার টনি। তার এক বছর পরই একক ক্যারিয়ার গড়তে সরে যান ব্যান্ডের ভোকাল তাহসান। এরপর দলের অন্য ভোকাল জন কবিরও বেরিয়ে গড়েন নতুন ব্যান্ড ইন্ডালো।

উল্লেখ্য, ১৯৯৯ সালে গঠিত হয়েছিল অল্টারনেটিভ রক ধাঁচের ব্যান্ড ‘ব্ল্যাক’। শূন্য দশকের সবচেয়ে জনপ্রিয় ব্যান্ডের নামও এটি। এ পর্যন্ত পাঁচটি একক অ্যালবাম প্রকাশ করেছে ব্যান্ডটি। এগুলো হলো ‘আমার পৃথিবী’ (২০০১), ‘উৎসবের পর’ (২০০৩), ‘আবার’ (২০০৮), ‘ব্ল্যাক’ (২০১১) ও ‘ঊনমানুষ’ (২০১৬)। এছাড়া বেশ কিছু মিশ্র অ্যালবামেও গান করেছে এই ব্যান্ড।

ব্ল্যাক-এর বর্তমান লাইনআপ এমন- ভোকাল ঈশান হোসেন, লিড গিটার জাহান, বেজ গিটার চার্লস ফ্রান্সিস, ড্রামস ও পারকাশনস ফারহান তানভীর।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
পরীর মনে প্রেমানুভব!
পরীর মনে প্রেমানুভব!
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
শুভ জন্মদিন৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি