X
সোমবার, ২৪ জুন ২০২৪
১০ আষাঢ় ১৪৩১
কান উৎসব ২০২৪

স্বর্ণপাম পেয়ে কানে ইতিহাস গড়লো জাপানের স্টুডিও জিবলি

জনি হক, কান (ফ্রান্স থেকে)
জনি হক, কান (ফ্রান্স থেকে)
২১ মে ২০২৪, ১২:৩৭আপডেট : ২১ মে ২০২৪, ১৬:৩২

কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম। মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ছবিগুলোর মধ্যে একটিকে এই স্বীকৃতি দেওয়া হয়। এছাড়া ২০১৫ সাল থেকে কান উৎসবের প্রতিটি আসরে দেওয়া হচ্ছে সম্মানসূচক স্বর্ণপাম। সর্বশেষ গত ১৪ মে ৭৭তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে এই সম্মানে ভূষিত হয়েছেন আমেরিকান অভিনেত্রী মেরিল স্ট্রিপ। তার আগে আরও কয়েকজন সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন। তাদের সবাইকে ব্যক্তি হিসেবে এই স্বীকৃতি দিয়েছেন আয়োজকরা। এবার সেই রীতিতে পরিবর্তন আনা হলো। 

প্রথমবারের মতো কোনও প্রতিষ্ঠানকে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হলো। জাপানের স্টুডিও জিবলি এতে ভূষিত হয়েছে। এর তিন প্রতিষ্ঠাতা হায়াও মিয়াজাকি, ইসাও তাকাহাতা ও তোকুমা শোতেন। চার দশকের বেশি সময় ধরে সব বয়সী দর্শকদের মুগ্ধ করা অসাধারণ কিছু অ্যানিমেটেড চলচ্চিত্র নির্মাণ করেছেন তারা। তাদের মধ্যে ইসাও তাকাহাতা মারা গেছেন।

পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সোমবার বিকাল ৩টা ৩০ মিনিটে হায়াও মিয়াজাকির ছেলে গোরো মিয়াজাকি, স্টুডিও জিবলি, জিবলি মিউজিয়াম ও জিবলি পার্কের পক্ষ থেকে সম্মানসূচক স্বর্ণপাম গ্রহণ করেছেন। তার হাতে এটি তুলে দেন এবারের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলে থাকা স্প্যানিশ পরিচালক হুয়ান আন্তোনিও বায়োনা। মঞ্চে তখন ছিলেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি ইরিস নোব্লোক। 

থিয়েরি ফ্রেমো বলেন, ‘আজ সবাই এখানে এসেছি কারণ আমরা জাপানি অ্যানিমেশনে বুঁদ হয়ে আছি। প্রথমবারের মতো ইরিস নোব্লোক ও আমি কোনও সৃজনশীল ব্যক্তির পরিবর্তে একটি স্টুডিওকে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কী দারুণ একটি স্টুডিও! গোরো মিয়াজাকির প্রতিনিধিত্ব করা স্টুডিও জিবলিকে এটি দিচ্ছি!’

ট্রফি প্রদানের আগে বড় পর্দায় স্টুডিও জিবলি থেকে নির্মিত কয়েকটি অ্যানিমেটেড ছবির অংশবিশেষ দেখানো হয়। এরপর ভিডিওচিত্রের মাধ্যমে কান উৎসব কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান ৮৩ বছর বয়সী হায়াও মিয়াজাকি। বার্ধক্যজনিত কারণে তিনি কানে সশরীরে আসতে পারেননি। 

গোরো মিয়াজাকি নিজেও অ্যানিমেটেড ছবি পরিচালনা করেছেন। এছাড়া স্টুডিও জিবলির হেড অব ক্রিয়েটিভ ডেভেলপমেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। সম্মানসূচক স্বর্ণপাম গ্রহণের পর এই নির্মাতা বলেন, “যখন আমরা ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’-এর জন্য অস্কার জিতেছি, তখন জিবলি প্রতিনিধিরা একটি মূর্তি নিয়ে বাড়িতে আসেন। কিন্তু এটি কোনও বাক্সে ছিল না। এজন্য তারা এটি হোটেলের তোয়ালেতে মুড়িয়ে রেখেছিলেন। তাই এই স্বর্ণপাম সুন্দরভাবে বাক্সে সাজানো দেখে আমি খুব খুশি!”

এরপর গোরো মিয়াজাকি যোগ করেন, ‘৪০ বছর আগে হায়াও মিয়াজাকি, ইসাও তাকাহাতা ও তোকুমা শোতেন মিলে প্রতিষ্ঠা করেন জিবলি। তাদের অবদান এই স্টুডিওতে সবচেয়ে বেশি হতে পারে, কিন্তু আমি এই পুরস্কার কঠোর পরিশ্রমী প্রত্যেক সদস্যকে দিতে চাই। যারা আমাদের চলচ্চিত্র পছন্দ করেছেন তাদের জন্যও এটি একটি সম্মান। আমি সমস্ত জিবলি ভক্তদের ধন্যবাদ জানাতে চাই।’

পুরস্কার ও বক্তব্য প্রদানের পর গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে হায়াও মিয়াজাকি পরিচালিত চারটি স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবির প্রদর্শনী হয়েছে। এগুলো হলো, ‘মেই অ্যান্ড দ্য কিটেনবাস’, ‘লুকিং ফর অ্যা হোম’, ‘মিস্টার ডো অ্যান্ড দ্য এগ প্রিন্সেস’ এবং ‘বোরো দ্য ক্যাটারপিলার’। 

সোমবার সম্মানসূচক স্বর্ণপাম প্রদান উপলক্ষে রবিবার রাত ৯টা ৩০ মিনিটে পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে দেখানো হয়েছে জাপানের কাকু আরাকাওয়া পরিচালিত নতুন প্রামাণ্যচিত্র ‘হায়াও মিয়াজাকি অ্যান্ড দ্য হেরন’। 

সিনেমা দ্যু লা প্লাজ বিভাগে সাগরপাড়ে খোলা আকাশের নিচে সোমবার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে দেখানো হয়েছে গোরো মিয়াজাকি পরিচালিত প্রথম অ্যানিমেটেড ছবি ‘টেলস ফ্রম আর্থসি’ (২০০৬) এবং হায়াও মিয়াজাকি পরিচালিত অ্যানিমেটেড ছবি ‘পোর্কো রোসো’ (১৯৯২)। 

এবারের আসরের অফিসিয়াল পোস্টারে জাপানের কিংবদন্তি চলচ্চিত্রকার আকিরা কুরোসাওয়ার প্রতি সম্মান জানিয়েছেন কান উৎসবের আয়োজকরা। এতে স্থান পেয়েছে ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত তার ‘র‌্যাপসোডি ইন অগাস্ট’ ছবির একটি দৃশ্য। ১৯৯১ সালে ৪৪তম কান উৎসবে প্রতিযোগিতার বাইরে এর উদ্বোধনী প্রদর্শনী হয়। 

মূল প্রতিযোগিতা

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সোমবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ছিল ইরানি বংশোদ্ভূত ডেনমার্কের আলি আব্বাসি পরিচালিত ‘দ্য অ্যাপ্রেনটিস’। এতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকায় অভিনয় করেছেন রোমানিয়ান তারকা সেবাস্তিয়ান স্তান। 

একই ভেন্যুতে রাত ৯টা ৪৫ মিনিটে দেখানো হয়েছে কানাডার ডেভিড ক্রোনেনবার্গ পরিচালিত ‘দ্য শ্রাউডস’। এতে অভিনয় করেছেন ফরাসি তারকা ভাসোঁ ক্যাসেল, জার্মান অভিনেত্রী ডায়েন ক্রুগার, অস্ট্রেলিয়ান অভিনেতা গাই পিয়ার্স, ব্রিটিশ-কানাডিয়ান অভিনেত্রী স্যান্ড্রিন হল্ট। 

প্রতিযোগিতার বাইরে

পালে দে ফেস্টিভ্যাল ভবনের আনিয়েস ভারদা থিয়েটারে স্পেশাল স্ক্রিনিংস হিসেবে সোমবার বিকাল ৪টা ১৫ মিনিটে দেখানো হয় হাইতির রাউল পেক পরিচালিত ‘আর্নেস্ট কোল: লস্ট অ্যান্ড ফাউন্ড’। দ্যুবুসি থিয়েটারে কান প্রিমিয়ার বিভাগে সোমবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ছিল ফ্রান্সের আলা জিরোডি পরিচালিত ‘মিজেরিকর্ডিয়া’। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মিডনাইট স্ক্রিনিংস হিসেবে সোমবার দিবাগত রাত ১২টা ৩০ মিনিটে দেখানো হয়েছে দক্ষিণ কোরিয়ার রিও সিয়াং ওয়ান পরিচালিত ‘আই, দ্য এক্সেকিউশনার’।

আড্ডা আয়োজন

পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে সোমবার বিকাল ৪টা ৩০ মিনিটে মাস্টারক্লাসে অংশ নেন ফিলিপ্পে রম্বি ও ফ্রাঁসোয়া ওজোঁ। এর আগে দুপুর ২টা ৩০ মিনিটে জাতিসংঘের শরণার্থী বিষয়ক শুভেচ্ছাদূত হিসেবে সংবাদ সম্মেলন কক্ষে এসে কথা বলেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট। 

মূল প্রতিযোগিতায় নির্বাচিত তিনটি চলচ্চিত্রের সংবাদ সম্মেলন ছিল সোমবার। সকাল ১০টা ৩০ মিনিটে ‘দ্য সাবস্ট্যান্স’ নিয়ে কথা বলতে এসেছিলেন আমেরিকান অভিনেত্রী ডেমি মুর ও মার্গারেট কোয়ালি। সকাল ১১টা ৪৫ মিনিটে আমেরিকান অভিনেতা-নির্মাতা কেভিন কস্টনার ‘হরাইজন, অ্যান আমেরিকান সাগা’ প্রসঙ্গে প্রশ্নোত্তরে অংশ নেন। দুপুর ১টায় ‘লিমোনোভ - দ্য ব্যালাড’ ছবির পক্ষে হাজির হন ব্রিটিশ অভিনেতা বেন হুইশো ও পরিচালক কিরিল সেরেব্রেনিকোভ।  

আঁ সাঁর্তে রিগা

পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে সোমবার আঁ সাঁর্তে রিগা বিভাগের দুটি প্রদর্শনী হয়েছে। সকাল ১১টায় ফ্রান্সের জুলিয়ান কোলোনা পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘দ্য কিংডম’ এবং দুপুর ২টায় ছিল ভারতীয় বংশোদ্ভুত ব্রিটিশ পরিচালক সন্ধ্যা সুরির ‘সন্তোষ’।

কান ক্ল্যাসিকস

পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে সোমবার সন্ধ্যা ৭টায় কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হয়েছে ব্রাজিলের কার্লোস দিয়েগিস পরিচালিত ‘বাই বাই ব্রাজিল’ (১৯৭৮)। 

সমান্তরাল বিভাগ

ডিরেক্টর’স ফোর্টনাইট বিভাগের ৫৬তম আসরে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে থিয়েটার ক্রজেটে। সোমবার সকাল ৮টা ৪৫ মিনিট ও সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে দেখানো হয়েছে তাইওয়ানের চাং ওয়েই লিয়েং ও ইউ চাও ইন পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মংগ্রেল’। দুপুর ১২টা ১৫ মিনিট ও রাত ৯টা ১৫ মিনিটে ছিল স্পেনের হোনাস ত্রুয়েবা পরিচালিত ‘দ্য আদার ওয়ে অ্যারাউন্ড’। বিকাল ৩টা ৩০ মিনিটে দেখানো হয়েছে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়া ডোনাল্ডসন পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘গুড ওয়ান’।

ক্রিটিকস’ উইক বিভাগের ৬৩তম আসরে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে এসপেস মিরামারে। রবিবার সকাল ১১টা ৩০ মিনিট, বিকাল ৫টা ও রাত ১০টা ৩০ মিনিটে প্রতিযোগিতা বিভাগে ছিল ফ্রান্সের অঁন্তোয়ান শোভ্রলিয়ের পরিচালিত ‘ব্লক পাস’। গ্রিসের ড্যাফনি ইরিতাকিস পরিচালিত “হোয়াট উই আস্ক অব অ্যা স্ট্যাচু ইজ দ্যাট ইট ডাজন’ট মুভ”, ফ্রান্সের ভেরোনিকা মার্টিরাডোনা পরিচালিত ‘সুপারসিলি’, পর্তুগালের ইজাদরা নেভিস মার্কিজ পরিচালিত ‘মাই সেন্সেস আর অল আই হ্যাভ টু অফার’, পোল্যান্ডের ইয়ান বুইনোস্কি পরিচালিত ‘ড্যান্সিং ইন দ্য কর্নার’ এবং তুরস্কের জেম দেমিরার পরিচালিত ‘অ্যাবসেন্ট’।

/এমএম/
সম্পর্কিত
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
কান উৎসব ২০২৪সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
বিনোদন বিভাগের সর্বশেষ
‘ফ্ল্যাগ গার্ল’ প্রিয়তার নতুন অর্জন
‘ফ্ল্যাগ গার্ল’ প্রিয়তার নতুন অর্জন
কবিগুরুর আর্জেন্টিনা সফরের ১০০ বছর পর
কবিগুরুর আর্জেন্টিনা সফরের ১০০ বছর পর
সংগীতে ৬ দশক পেরিয়ে...
সংগীতে ৬ দশক পেরিয়ে...
সোনাক্ষী-জহিরের বিয়েতে মাঝরাতে হাজির ‘ঘটক’!
সোনাক্ষী-জহিরের বিয়েতে মাঝরাতে হাজির ‘ঘটক’!
বিশ্বজয়ের পথে ইন্দোনেশিয়ার নারী মেটাল ব্যান্ড
বিশ্বজয়ের পথে ইন্দোনেশিয়ার নারী মেটাল ব্যান্ড