X
বুধবার, ১৯ জুন ২০২৪
৪ আষাঢ় ১৪৩১
কান উৎসব ২০২৪

কানের লালগালিচায় অলিম্পিকের মশাল

জনি হক, কান (ফ্রান্স থেকে)
জনি হক, কান (ফ্রান্স থেকে)
২২ মে ২০২৪, ১৩:৩০আপডেট : ২২ মে ২০২৪, ১৩:৩০

কান চলচ্চিত্র উৎসবের লালগালিচা ঘুরলো অলিম্পিক গেমসের মশাল। মঙ্গলবার (২১ মে) সন্ধ্যায় ফরাসি তিন ক্রীড়াবিদ এটি বহন করেছেন। বাস্কেটবল খেলোয়াড় ইলিয়ানা রুপার্ট, তিনবার অলিম্পিকের স্বর্ণপদক জয়ী সাবেক স্প্রিন্টার মারি-জোজে পেরেক ও ট্রায়াথলেট অ্যালেক্সি অঁকিকোঁর হাতে এই মশাল দেখা গেছে। তাদের সঙ্গে ছিলেন অলিম্পিকে গেমসের প্রধান আয়োজক টনি এস্তোঁগে। তখন বাজানো হয় ‘চ্যারিয়টস অব ফায়ার’ চলচ্চিত্রের খেলাধুলা বিষয়ক গান। ১৯২৪ সালের প্যারিস অলিম্পিকসের জন্য দৌড়বিদদের প্রশিক্ষণকে কেন্দ্র করে এটি তৈরি হয়। 

পালে দে ফেস্টিভ্যাল ভবনের আনিয়েস ভারদা থিয়েটারে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হয় ফ্রান্সের মিকেল গ্যামরাসনি পরিচালিত প্রামাণ্যচিত্র ‘অলিম্পিকস! দ্য ফ্রান্স অব গেমস’। এ উপলক্ষেই মূলত লালগালিচায় এই মশাল আনা হয়। গ্রিস থেকে ঊনিশ শতকের একটি জাহাজে চড়ে গত ৮ মে বন্দরনগরী মার্সেইতে অবতরণ করে এটি। অলিম্পিকের মশাল এখন ফ্রান্স জুড়ে ঘুরে বেড়াচ্ছে! প্যারিস গেমস হবে ২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত। ১৯০০ ও ১৯২৪ সালে অলিম্পিক গেমস আয়োজন করে প্যারিস। ১০০ বছর পর আবারও এই শহরে বসছে ক্রীড়া দুনিয়ার সবচেয়ে বৃহৎ আসর।  লালগালিচায় অলিম্পিক মশাল

‘অলিম্পিকস! দ্য ফ্রান্স অব গেমস’-এ তুলে ধরা হয়েছে ফ্রান্সের শীর্ষস্থানীয় অ্যাথলেটদের পথচলা। অতিথি হিসেবে প্রদর্শনীতে উপস্থিত ছিলেন ক্রীড়া ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদরা। ১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে ফরাসি দৌড়বিদ, বক্সার, জিমন্যাস্টদের অবিস্মরণীয় কৃতিত্বের পাশাপাশি ১৯৪৮ সালের লন্ডন অলিম্পিকে চ্যাম্পিয়ন শতবর্ষী সাইক্লিস্ট চার্লস কস্টের কথাও আছে এতে। 

স্পেশাল স্ক্রিনিংস হিসেবে আনিয়েস ভারদা থিয়েটারে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ফ্রান্সের দানিয়েল অঁতাই পরিচালিত ‘অ্যান অর্ডিনারি কেস’ এবং দ্যুবুসি থিয়েটারে কান প্রিমিয়ার বিভাগে মঙ্গলবার রাত ৮টায় ছিল ফ্রান্সের জেসিকা পালুদ পরিচালিত ‘বিইং মারিয়া’।

মূল প্রতিযোগিতা

পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মঙ্গলবার মূল প্রতিযোগিতা বিভাগের তিনটি প্রদর্শনী হয়েছে। বিকাল ৩টায় যুক্তরাষ্ট্রের শন বেকার পরিচালিত ‘আনোরা’, সন্ধ্যা ৭টায় ফ্রান্সের ক্রিস্তফ অনোরেঁ পরিচালিত ‘মার্সেলো মিয়ো’ এবং রাত ১০টা ১৫ মিনিটে ছিল ইতালির পাওলো সরেন্তিনো পরিচালিত ‘পার্তেনোপে’। লালগালিচায় টিম ‘আনোরা’

আড্ডা আয়োজন

মূল প্রতিযোগিতায় নির্বাচিত দুটি চলচ্চিত্রের সংবাদ সম্মেলন ছিল মঙ্গলবার। সকাল ১১টায় ‘দ্য অ্যাপ্রেনটিস’ প্রসঙ্গে কথা বলতে আসেন রোমানিয়ান অভিনেতা সেবাস্তিয়ান স্তান, ডেনিশ নির্মাতা আলি আব্বাসি। দুপুর ১২টায় ‘দ্য শ্রাউডস’ ছবির পরিচালক ডেভিড ক্রনেনবার্গ, অভিনেত্রী ডায়েন ক্রুজার, অভিনেতা গাই পিয়ার্স ও ভাসোঁ ক্যাসেল সাংবাদিকদের সঙ্গে প্রশ্নোত্তরে অংশ নেন।  

ফটোকলে ‘দ্য শ্রাউডস’ আঁ সাঁর্তে রিগা

পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে মঙ্গলবার আঁ সাঁর্তে রিগা বিভাগের দুটি প্রদর্শনী হয়েছে। সকাল ১১টায় সোমালিয়ার মো হারাবে পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘দ্য ভিলেজ নেক্সট টু প্যারাডাইস’ এবং দুপুর ২টা ৩০ মিনিটে ছিল ফ্রান্সের আরিয়েন লাবেদ পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘সেপ্টেম্বর সেইস’।

কান ক্ল্যাসিকস

পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১১টায় কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হয়েছে ফ্রান্সের জ্যাক দো বারোঁচেলি পরিচালিত ‘দ্য রোজ অব দ্য সি’ (১৯৪৬)। একই ভেন্যুতে বিকাল ৪টা ৪৫ মিনিটে ছিল ইয়ানিক কেরগোয়াত পরিচালিত নতুন প্রামাণ্যচিত্র ‘দ্য কস্তা-গাবরাস সেঞ্চুরি: দ্য ট্রুথ ইজ রেভোল্যুশনারি–দ্য কনফেশন’। 

লা সিনেফ

বুনুয়েল থিয়েটারে মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে দেখানো শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ লা সিনেফের পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রদর্শনী। এগুলো হলো–ভারতের পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এফটিআইআই) চিদানন্দ এস নায়েক পরিচালিত ‘সানফ্লাওয়ার্স ওয়্যার দ্য ফার্স্ট ওয়ানস টু নো’, অস্ট্রেলিয়ান ফিল্ম টেলিভিশন অ্যান্ড রেডিও স্কুলের (এএফটিআরএস) লায়োনেল সিয়া পরিচালিত ‘উইদার্দ ব্লসোমস’, ইতালির সেন্ত্রো স্পেরিমেন্তালে দি সিনেমাতোগ্রাফিয়ার নিকোলো ফোলিনের ‘ইন স্পিরিতো’, চেক প্রজাতন্ত্রের ফামো’র পোলা কাজাক পরিচালিত ‘উইডস’ এবং যুক্তরাজ্যের লন্ডন ফিল্ম স্কুলের দোবিদাস দ্রাকসাস পরিচালিত ‘ইট উইল পাস’।

সিনেমা দ্যু লা প্লাজ

সমুদ্র সৈকতে খোলা আকাশের নিচে মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে সিনেমা দ্যু লা প্লাজ বিভাগে দেখানো হয়েছে ফ্রান্সের টনি গ্যাতলিফ পরিচালিত ‘এক্সাইলস’ (২০০৪)। 

সমান্তরাল বিভাগ

ডিরেক্টর’স ফোর্টনাইট বিভাগের ৫৬তম আসরে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে থিয়েটার ক্রজেটে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিট ও দুপুর ২টা ৪৫ মিনিটে দেখানো হয়েছে জাপানের ইয়োকো কুনো ও নোবুহিরো ইয়ামাসতা পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘গোস্ট ক্যাট আনজু’। সকাল ১১টা ৪৫ মিনিট ও রাত ৮টা ৩০ মিনিটে ছিল ফ্রান্সের ক্যারোলিন পজ্জি ও জোনাথন ভিনেলের ‘ইট দ্য নাইট’। বিকাল ৫টা ১৫ মিনিটে প্রদর্শিত হয়েছে মিসরের হালা এলকুসি পরিচালিত ‘ইস্ট অব নুন’। 

ক্রিটিকস’ উইক বিভাগের ৬৩তম আসরে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে এসপেস মিরামারে। মঙ্গলবার সকাল ১১টা ৩০ মিনিট, বিকাল ৫টা ও রাত ১০টা ৩০ মিনিটে প্রতিযোগিতা বিভাগে ছিল ব্রাজিলের মার্সেলো কায়তেনো পরিচালিত ‘বেবি’। দুপুর ২টা ১৫ মিনিট ও রাত ৮টায় দেখানো হয়েছে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এগুলো হলো ফিলিপাইনের আরভিন বেলারমিনো পরিচালিত ‘র‌্যাডিক্যালস’, ইথিওপিয়ার বেজা হাইলু লেমা পরিচালিত ‘আলাজার’, ব্রাজিলের ভ্যালেন্টিনা ওমে পরিচালিত ‘দ্য গার্ল অ্যান্ড দ্য পট’, মেক্সিকো মারিনতিয়া গুতিয়েরেজ ভেলাজকো পরিচালিত ‘শি স্টেইস’ এবং ফ্রান্সের গিল সেলাস পরিচালিত ‘মন্টসুরিস পার্ক’। এরমধ্যে ‘র‌্যাডিক্যালস’-এর দুই কো-প্রডিউচার আদনান আল রাজীব ও তানভীর হোসাইন।

/এমএম/
সম্পর্কিত
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
কান উৎসব ২০২৪সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
বিনোদন বিভাগের সর্বশেষ
ঈদের তৃতীয় দিনে ৩১টি নাটকও টেলিছবি
ঈদের তৃতীয় দিনে ৩১টি নাটকও টেলিছবি
এসেছে অভিনেতা বাবুর নতুন গান
এসেছে অভিনেতা বাবুর নতুন গান
জমিয়ে দিলেন মারজুক রাসেল-আলী হাসান
জমিয়ে দিলেন মারজুক রাসেল-আলী হাসান
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
চীনে চাঁদরাতে ওয়ার্ল্ড প্রিমিয়ার, ঈদের সকালে মুকুট!
চীনে চাঁদরাতে ওয়ার্ল্ড প্রিমিয়ার, ঈদের সকালে মুকুট!