X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

কানে কাঁদছে বাংলাদেশের স্টল!

মাহমুদ মানজুর, কান (ফ্রান্স) থেকে
মাহমুদ মানজুর, কান (ফ্রান্স) থেকে
১৭ মে ২০২৩, ১৫:১৬আপডেট : ২১ মে ২০২৩, ১৭:২৭

দক্ষিণ ফ্রান্সে ভূমধ্যসাগরের তীরে কান চলচ্চিত্র উৎসবে এবার জ্বলে থাকার কথা ছিল ‌‘বাংলাদেশ’ নামটি। থাকার কথা ছিল বাংলাদেশের কালজয়ী বিভিন্ন চলচ্চিত্রের পোস্টার, বুকলেটসহ নানান প্রকাশনা। যেখানে এসে দেশের তারকারা সাংবাদিক-শিল্পী-কুশলী-পরিবেশকদের সঙ্গে আড্ডায় মাতবেন। যেখানে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা সিনেমাপ্রেমীরা দেখবে বাংলাদেশের নাম। সেই সঙ্গে জানতে পারবে দেশটির সিনেমার ইতিহাস-ঐতিহ্য।

কারণ, অনেক আগেই ঢাকার মিডিয়া প্রকাশ করেছে খবরটি— এবারই প্রথম কান উৎসবের বাণিজ্যিক বিভাগ মার্শে দ্যু ফিল্মে স্টল বরাদ্দ নিচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি)। বিষয়টি নিশ্চিতও করেন সংশ্লিষ্টরা। যদিও কান উৎসবের দ্বিতীয় দিনে এসেও এর বাস্তবায়ন চোখে পড়েনি।

হ্যাঁ, বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন (বিএফডিসি) নামে একটি স্টলের অস্তিত্ব খুঁজে পাওয়া গেছে বটে, তবে সেটি পড়ে আছে অনাদরে, কিছুটা অন্ধকারে। স্টলটির চারপাশে ভারতীয়সহ বিশ্বের সিংহভাগ দেশের স্টলে আলো জ্বললেও নিভে আছে বাংলাদেশের স্টল। উৎসব কর্তৃপক্ষ থেকে দেওয়া একটি টিভি মনিটর বোবার মতো ঝুলছে দেয়ালে। পাশে পড়ে আছে একটি সোফা, দুটি চেয়ার, একটি টেবিল আর প্রকাশনা রাখার সেলফ।

কান উৎসবের মার্শে দ্যু ফিল্মে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার নাম (ছবি: বাংলা ট্রিবিউন)

উৎসবের দ্বিতীয় দিনে এসেও কেন আলো জ্বললো না বাংলাদেশের প্রথম স্টলটিতে? এমন প্রশ্নের উত্তর খোঁজার অনেক চেষ্টার পরেও সদুত্তর মেলেনি। তবে বিভিন্ন সূত্রে খবর, বিএফডিসি কর্মকর্তারা দলবল নিয়ে কানে আসার প্রস্তুতিতে আছেন এখনও। আরও খবর মিলেছে, এই স্টলকে কেন্দ্র করে শিল্পী হিসেবে বিএফডিসি বহরে থাকছেন চিত্রনায়ক জায়েদ খান ও চিত্রনায়িকা নিপুণ আক্তার!

উৎসবকে ঘিরে বিএফডিসি কর্তা-শিল্পীরা এখনও কানে পৌঁছাতে না পারলেও ইতোমধ্যে সাগরপাড়ের শহরটিতে এসেছেন নির্মাতা অরণ্য আনোয়ার, স্বপন আহমেদ, মুহাম্মদ মোস্তফা কামাল রাজ, নঈম ইমতিয়াজ নেয়ামূল, সাজ্জাদ খানসহ বাংলাদেশের বেশ কয়েকজন গণমাধ্যমকর্মী।

এদিকে ১৬ মে বাংলাদেশ সময় রাত ১১টায় পর্দা উঠেছে ৭৬তম কান উৎসবের।

তারও দুই ঘণ্টা আগে থেকে শুরু হয় লালগালিচার উন্মাদনা। এদিন স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের আগে টানা দুই ঘণ্টা চলে লালগালিচায় তারকা-শিল্পী-কুশলীদের পদচারণা ও ফটোশুট। কান কর্তৃপক্ষ জানিয়েছে, দুই ঘণ্টায় কানের লালগালিচা মাড়িয়েছেন ২ হাজার ৫০০ জন। 

উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’। প্রাক্তন স্ত্রী অ্যাম্বার হার্ডের বিপক্ষে মানহানি মামলার আইনি লড়াইয়ে জয়ের পর এটাই ৫৯ বছর বয়সী এই অভিনেতার প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি।

এবার উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় ২০টি, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র।

এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মূল প্রতিযোগিতায় ১১টি এবং শিক্ষার্থী পরিচালকদের বিভাগ লা সিনেফে রয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। কানের আরও দুই বিভাগ সিনেমা দ্যু লা প্লাজ এবং কান ক্ল্যাসিকসের অফিসিয়াল সিলেকশনে রয়েছে কয়েকটি ছবি।

১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা ‘এলেমেন্টাল’।

/জেএইচ/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!