X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মাধুরীর সঙ্গে শিনা চৌহানের ‘ফেম গেম’ এবং হলিউড মিশন

জনি হক
২৩ মার্চ ২০২২, ০০:০২আপডেট : ২৩ মার্চ ২০২২, ১৫:১১

ভারতীয় অভিনেত্রী-উপস্থাপক শিনা চৌহান নেটফ্লিক্সের ‘দ্য ফেম গেম’ ওয়েব সিরিজে অভিনয় করেছেন। এতে বলিউড সুপারস্টার মাধুরী দীক্ষিতের সঙ্গে দেখা গেছে তাকে। এবার হলিউডের ছবিতে অভিনয় করলেন তিনি। এসব ছাপিয়ে মানবাধিকার কার্যক্রম ‘বর্ন ফ্রি অ্যান্ড ইক্যুয়াল’-এর সুবাদে শিনা বেশ আলোচিত। বিপিএল-ক্রিকেট অনুষ্ঠান উপস্থাপনার সূত্রে বাংলাদেশে পরিচিত এই তারকা। এসব বিষয়ে বাংলা ট্রিবিউনকে সাক্ষাৎকার দিয়েছেন তিনি।

বাংলা ট্রিবিউন: শুরুতে বর্ন ফ্রি অ্যান্ড ইক্যুয়াল কর্মসূচি নিয়ে শুনি...
শিনা চৌহান: এর মাধ্যমে ভারতের ১০ কোটিরও বেশি মানুষের কাছে মানবাধিকারের বার্তা ছড়িয়ে দিয়েছি। এটি হাবহপার অ্যাপের পডকাস্ট। এর ৩০-৪৫ মিনিট ব্যাপ্তির প্রতিটি পর্বে ভারতীয় চলচ্চিত্রের বেশ কয়েকজন জনপ্রিয় অভিনয়শিল্পী ও নির্মাতার সঙ্গে মৌলিক অধিকার ও সমতার বিষয়ে আলোচনা করেছি। প্রতিটি পর্বে তারকারা বিভিন্ন অধিকারের বিষয়ে নিজেদের জীবনের অনুপ্রেরণামূলক গল্প বলেছেন। একইসঙ্গে কীভাবে মানুষের জীবনে সেসব অধিকার কাজ করে আমরা সেই ব্যবহারিক তথ্য সরবরাহ করেছি এবং প্রাসঙ্গিক সাম্প্রতিক ঘটনা তুলে ধরেছি। যেমন শিক্ষার অধিকার বিষয়ে সোনাক্ষী সিনহা এবং অনুকূল ও মুক্ত বিশ্বের অধিকার প্রসঙ্গে রাভিনা ট্যান্ডন কথা বলেছেন। এছাড়া প্রীতি জিনতা, নন্দিতা দাস, সনু সুদ, সানজানা সঙ্গী, ইমতিয়াজ আলি, আর. বালকি, গুনীত মঙ্গাসহ অনেকে এই প্রচারণায় অংশ নিয়েছেন। আমাদের মিডিয়া পার্টনার রেইনড্রপ মিডিয়া, এর প্রতিষ্ঠাতা রোহিনী আইয়ার।

শিনা চৌহান (ছবি: এমিলি রাসেল)

বাংলা ট্রিবিউন: বলিউডের ৩০ জন তারকা জাতিসংঘের মানবাধিকারের সর্বজনীন ঘোষণার ৩০টি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির প্রচারে অংশ নিয়েছেন।
শিনা চৌহান: আমি তো বলবো, প্রত্যেক তারকা অধিকারগুলোকে পুনরুজ্জীবিত করেছেন! এখন পর্যন্ত আমরা ১৪টি পডকাস্ট করেছি এবং প্রতিটিতে তারকারা আলোচনার মাধ্যমে বুঝিয়েছেন মানবাধিকার কেন গুরুত্বপূর্ণ। একইসঙ্গে তারা বলেছেন যেভাবে এগুলো তাদের প্রভাবিত ও উদ্বুদ্ধ করেছে। কেন ও কীভাবে সবাই নিজেদের জীবনে এসব অধিকার প্রয়োগ করতে পারে সেই বিষয়ে তারা অনুপ্রেরণা জুগিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তারকারা এসব পডকাস্ট প্রচার করেছেন, যা সচেতনতা বৃদ্ধিতে বেশ সহায়ক হয়েছে। কয়েকজন তারকা পরবর্তী সময়ে এমন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে সশরীরে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

শিনা চৌহান (ছবি: এমিলি রাসেল)

বাংলা ট্রিবিউন: আপনি মানবাধিকার শিক্ষা ও সচেতনতা বৃদ্ধিতে অধিবক্তা হিসেবে কাজ করেন। আপনি একমাত্র ভারতীয় অভিনেত্রী যিনি জাতিসংঘে হিরো পুরস্কার জিতেছেন। মানবাধিকার রক্ষার কাজে আপনার প্রেরণা কী?
শিনা চৌহান: জাতিসংঘের মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রে সম্পূর্ণ পরিষ্কারভাবে উল্লেখ রয়েছে, কীভাবে আইন অনুযায়ী প্রত্যেকে মানুষ হিসেবে সম্মান প্রত্যাশা করে এবং একে অপরের প্রতি দায়িত্ব কী। তাই ভর্ৎসনা থেকে পরিত্রাণ পাওয়ার প্রথম পদক্ষেপ হলো নিজের অধিকার বোঝা। আপনার কাছে আপনার অধিকার জানা থাকলে অন্যের পক্ষেও দাঁড়ানোর ভিত্তি পাবেন। কারণ আপনি জানেন, যে সম্মান প্রত্যাশা করেছেন তা একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে সমর্থন পেয়েছে। আমরা সবাই শিক্ষার গুরুত্ব বুঝি, কিন্তু মানবাধিকার শিক্ষা অন্য যেকোনও শিক্ষার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কারণ এটি আমাদের পৃথিবীতে বসবাসের পরিপূর্ণ নিয়ম শেখায়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কন্যাশিশু ও নারী শিক্ষায় অনেক ভূমিকা রেখেছেন। তার প্রতি আমার বিনীত আহ্বান, বাংলাদেশে মানবাধিকার শিক্ষা বাধ্যতামূলক করুন। এর মাধ্যমে তার চমৎকার কার্যক্রম আরও শক্তিশালী হতে পারে।

আমাদের একটি বিনামূল্যের অনলাইন কোর্স রয়েছে, এর মাধ্যমে যে কেউ নিজের অধিকার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারে।

‘দ্য ফেম গেম’ সিরিজে মাধুরী দীক্ষিতের সঙ্গে শিনা চৌহান

বাংলা ট্রিবিউন: নেটফ্লিক্সের ‘দ্য ফেম গেম’ সিরিজে বলিউড অভিনেত্রী মাধুরী দীক্ষিতের সঙ্গে অভিনয় করেছেন। কেমন ছিল সেই অভিজ্ঞতা?
শিনা চৌহান: মাধুরী দীক্ষিতের সঙ্গে কাজ করা ছিল চমৎকার। তার কাছ থেকে অনেক কিছু শিখেছি। একটি দৃশ্যে দেখা যায়, তাকে ঘিরে বাজে খবর ছাপা হয়েছে। তখন আমি ব্যাপারটি আয়ত্তে আনার আশ্বাস দেই তাকে। নেটফ্লিক্স সিরিজটিকে অন্য স্তরে নিয়ে গেছে। সেটের পরিবেশ দারুণ লেগেছে। সবকিছু বেশ গোছানো এবং সবাই পেশাদার ও মানসম্পন্ন ছিল। নেটফ্লিক্সের মতো এত বড় প্রতিষ্ঠান কীভাবে কার্যক্রম পরিচালনা করে তা সামনে থেকে দেখার সুযোগ পেয়েছি। ‘দ্য ফেম গেম’-এর একজন হিসেবে থাকতে পারা তাই আমার জন্য আনন্দের ছিল।

বাংলা ট্রিবিউন: শুটিংয়ে মানুষ হিসেবে মাধুরী দীক্ষিতকে কেমন দেখলেন?
শিনা চৌহান: মাধুরী দীক্ষিত অত্যন্ত পেশাদার, বিনয়ী এবং প্রতিভাবান। এমনি এমনি কিন্তু তিনি সুপারস্টার হননি। তিনি নিজের যোগ্যতায় এই সম্মান অর্জন করেছেন। মানুষ হিসেবেও মাধুরী দীক্ষিত চমৎকার। আর অভিনয়শিল্পী হিসেবে বেশ অনুপ্রেরণাদায়ক।

‘দ্য ফেম গেম’ সিরিজের শুটিংয়ে মাধুরী দীক্ষিতের সঙ্গে শিনা চৌহান

বাংলা ট্রিবিউন: নেটফ্লিক্সে এর আগে বাংলাদেশি ছবিতে আপনাকে দেখা গেছে...
শিনা চৌহান: মোস্তফা সরয়ার ফারুকীর ‘দ্য অ্যান্ট স্টোরি’ ছবিতে যন্ত্রণাগ্রস্ত তারকার চরিত্রে অভিনয় করেছি। ‘দ্য ফেম গেম’ সিরিজে সমস্যাগ্রস্ত সুপারস্টারের পিআর ম্যানেজারের ভূমিকায় কাজ করেছি। নেটফ্লিক্সে ‘দ্য অ্যান্ট স্টোরি’ দেখানো হয়েছে।  ‘দ্য ফেম গেম’ সিরিজের মাধ্যমে একই ওটিটিতে আন্তর্জাতিক দর্শকদের কাছে আবারও ফিরে আসতে পেরে ভালো লাগলো।

বাংলা ট্রিবিউন: বাংলাদেশে নতুন কোনও কাজের ব্যাপারে কথা হয়েছে?
শিনা চৌহান: কয়েকটি বিষয় আলোচনার পর্যায়ে আছে। আমি আবারও বাংলাদেশি ছবিতে কাজ করতে চাই। ঢাকায় বন্ধুদের কাছে যেতে এবং সেখানে শুটিং করতে পারলে খুব ভালো লাগবে। বাংলাদেশের মানুষ, তাদের সংস্কৃতি এবং খাবার আমি ভালোবাসি।

শিনা চৌহান (ছবি: এমিলি রাসেল)

বাংলা ট্রিবিউন: ডিজনি প্লাস হটস্টারের ‘লকডাউন মে ব্রেকডাউন’ সিরিজে আপনার চরিত্রটি নিয়ে বলুন।
শিনা চৌহান: আমি একজন পরিশ্রমী প্রযুক্তিকর্মীর ভূমিকায় অভিনয় করেছি। মেয়েটি তার অলস ও উদাসীন প্রেমিকের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। কিন্তু স্বস্তি পেতে যখন সে ছেলেটিকে চলে যেতে বলে তখনই লকডাউন শুরু হয় এবং তারা একসঙ্গে ঘরে আটকে পড়ে। আট পর্বের ওয়েব সিরিজটি মুক্তি পাবে আগামী মাসে (এপ্রিল)। এটি পরিচালনা করেছেন বিভব অমেতা। তিনি দীর্ঘদিন অনুভব সিনহার সহকারী ছিলেন।

‘লকডাউন মে ব্রেকডাউন’ একটি কমেডি সিরিজ, এর সঙ্গে সবাই নিজের সম্পৃক্ততা খুঁজে পেতে পারেন। কারণ আমরা ইদানীং একই সমস্যার সম্মুখীন হয়েছি। তবে পুরো বিষয়টি হালকাভাবে দেখানো হয়েছে অস্থিতিশীল প্রেমের চোখে।

শিনা চৌহান (ছবি: এমিলি রাসেল)

বাংলা ট্রিবিউন: অন্য আর কোন কাজ নিয়ে আপনি রোমাঞ্চিত?
শিনা চৌহান: ‘দ্য ফেম গেম’ সিরিজের আরেক অভিনেত্রী রাজশ্রী দেশপান্ডে ও আমি ‘জাস্টিস’ নামে একটি চলচ্চিত্রে অভিনয় করেছি। শিগগিরেই এটি একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাবে। এটি বাঙালি পরিচালক বাপ্পাদিত্য বন্দ্যোপাধ্যায়ের শেষ ছবি। এতে খুব অস্বাভাবিক এক নারীর চরিত্রে দেখা যাবে আমাকে। একটি কফিন খুঁজতে থাকা মেয়েটির মৃত্যুর প্রতি অদ্ভুত ঘোর কাজ করে। ব্যাপারটা বেশ পরাবাস্তব। চরিত্রটি ফুটিয়ে তুলতে মঞ্চের নাট্যচর্চাকে কাজে লাগিয়েছি। আমরা বিশ্বের সবচেয়ে বৃষ্টিবহুল গ্রাম মেঘালয়ের মৌসিনরামে শুটিং করেছি। ছবিটিতে পরিবেশ নিয়ে গভীর বার্তা রয়েছে, তাই আমি এই চরিত্রটি বিশ্বের সঙ্গে ভাগ করে নিতে উন্মুখ হয়ে আছি।

শিনা চৌহান (ছবি: এমিলি রাসেল)

বাংলা ট্রিবিউন: সম্প্রতি হলিউডের ‘নোম্যাড’ ছবির শুটিং করেছেন...
শিনা চৌহান: কল্পবিজ্ঞানধর্মী টাইম ট্রাভেল গল্পের ছবিটি পরিচালনা করছেন টেরন লেক্সটন। তিনি তরুণ প্রতিভাবান একজন নির্মাতা। সাতটি মহাদেশে এবং ২৬টি দেশে ‘নোম্যাড’ ছবির শুটিং হয়েছে। আমি কিছু দৃশ্যে কাজের জন্য লস অ্যাঞ্জেলসে গিয়েছিলাম। এরপর আমেরিকার আরেক দিকের রাজ্য ফ্লোরিডায় দুইবার শুটিং করতে হয়েছে। টেরন লেক্সটনের বিভিন্ন ছবি মানবাধিকার কার্যক্রমকে বেগবান করেছে। তার ছবির মাধ্যমে কয়েক কোটি মানুষের কাছে মানবাধিকারের সচেতনতা বৃদ্ধি বার্তা ছড়িয়ে দেওয়া হয়েছে। তাই তার সঙ্গে আমার মানসিকতার সংযোগ খুঁজে পেয়েছি। হলিউডে আমার প্রথম ছবি পরিচালনা করছেন তিনি, এর চেয়ে আনন্দের আর কী হতে পারে!

ছবি: এমিলি রাসেল

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!