X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

মামলা নাকি শুধুই প্রচারণা!

ওয়ালিউল মুক্তা
১০ ডিসেম্বর ২০১৬, ০০:০৩আপডেট : ১০ ডিসেম্বর ২০১৬, ১৭:২৯

অনন্ত ও বর্ষা ২০১৩ সালের মার্চ মাসে হঠাৎ যেন অনন্ত-বর্ষা ভক্তদের মাথায় মেঘ হয়ে ভেঙে পড়লেন। কারণ বর্ষা থানায় গিয়ে স্বামী অনন্ত জলিলের নামে সাধারণ ডায়রি করেছেন। জানিয়েছেন, অনন্ত তাকে শারীরিক নির্যাতন করেছেন। ২২ মার্চে করা সে ডায়রি দুদিন না গড়াতেই প্রত্যাহার করা হয়। আর এ নিয়ে সংবাদ সম্মেলনও করেন আলোচিত-সমালোচিত নায়ক অনন্ত জলিল। সে বছরই মুক্তি পায় এ জুটির ছবি ‘নিঃস্বার্থ ভালবাসা’।

প্রচলিত যে, পারিবারিক ঘটনাটি ছবির প্রচারণার জন্যই করা হয়েছিল!

এরকম অনেক ঘটনা আমরা বলিউডডে প্রায়ই দেখেছি। কখনও একে অপরকে প্রশ্নবিদ্ধ করা, মামলার হুমকি- এমনটা দেখা যায়।

তবে চলতি বছর আরও একটি খবর তিন বছর আগের দেশীয় সে ঘটনাকে মনে করিয়ে দিলো।

এবার সাধারণ ডায়রিতে বিষয়টি আটকে থাকেনি। একেবারে আদালতের চৌকাঠে গিয়ে দাঁড়িয়েছে বিষয়টি।

মামলা করার আগে বাপ্পির ফেসবুক প্রচারণা ছবিটির নাম ‘আমি তোমার হতে চাই’। যা মুক্তি পাচ্ছে ১৬ ডিসেম্বর।

ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ও পরিচালকের বিরুদ্ধে গেল ১৪ নভেম্বর মামলা করেন এর নায়ক বাপ্পি। এতে তার কণ্ঠের ডাবিং অন্যকে দিয়ে করানো হয়েছে- এমন অভিযোগ এনে মামলা দায়ের করেন তিনি। ফলে ছবিটির ডাবিং বিষয়টির সমাধান না হওয়া পর্যন্ত এটির মুক্তিতে অস্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়।

১২ জানুয়ারি মামলার শুনানির দিন ধার্য করে এরমধ্যে ছবিসংশ্লিষ্ট সব কাজ স্থগিত রাখার নির্দেশ দেন আদালত। যার ফলে বিষয়টি বাপ্পির পক্ষে ঝুঁকে গিয়েছিল বলে মনে করছেন অনেক। ধরে নেওয়া হয়েছে বাপ্পির কারণে ছবিটি পূর্বনির্ধারিত সময়ে (১৬ ডিসেম্বর) আর মুক্তি পাচ্ছে না।

তবে দুদিন বাদে পরিচালক ও মামলার বিবাদি অনন্য মামুনের পক্ষে আসা একটা রায়ে পুরো ঘটনা ভোজবাজির মতোই উল্টে গেল।

গত দুই সপ্তাহে আগে মামলার বিবাদি রায়ের বিরুদ্ধে আপিল করেন। যেখানে আগের আদেশের স্থগিতাদেশ চেয়ে আদালতের কাছে আবেদন করে বিবাদি প্রযোজনা প্রতিষ্ঠান লাইভ টেকনোলজিসের আইনজীবী।

২৩ নভেম্বর আদালত তাদের কথা আমলে এনে ‌‘ছবি মুক্তির কার্যক্রম স্থগিতে’র আদেশটি স্থগিত করেন। তাই ছবিটি মুক্তি দিতে ‘আপাতত’ আর বাধা থাকলো না। আগামী ১৬ ডিসেম্বরই ছবিটি মুক্তি পাচ্ছে।

সর্বশেষ ৮ ডিসেম্বর ঢাকা ক্লাবে ছবিটির সংবাদ সম্মেলনে বাপ্পিসহ অন্যান্যরা কিন্তু এরপর নায়ক বাপ্পি আর উচ্চ আদালতে যাননি! এর কারণ হিসেবে এ চিত্রনায়ক বাংলা ট্রিবিউনকে বললেন অন্যরকম এক বিড়ম্বনার কথা!

তিনি বলেন, ‘ডাবিংয়ের মাধ্যমে আসলে আমি আমার অধিকার পাইনি। আর অধিকারের জন্য যে আদালতে যাব সে সুযোগ থেকেই বঞ্চিত হলাম। এটা ঠিক, আমার আপিল করার সুযোগ আছে। আবার সে সুযোগও আমি পাব না! কারণ পুরো ডিসেম্বর মাসজুড়ে আদালতের কার্যক্রম বন্ধ থাকে। আর এ সময়েই ছবিটির মুক্তির দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে।’

বাপ্পির এ বক্তব্যটি গত ২৩ নভেম্বর বাংলা ট্রিবিউনকে জানান! কিন্তু বক্তব্য আর অধিকার লড়াইয়ের কথাটা কতটা যৌক্তিক? নাকি সিনেমার জন্য নতুন নাটক এগুলো!

এমন প্রশ্ন খোঁজা হয়েছে সপ্তাহজুড়েই। কথা বলা হয়েছে বাপ্পির পক্ষ ও বিপক্ষের আইনজীবীদের সঙ্গে। তালিকায় বাদ যায়নি পরিচালক ও সহকর্মীদের নামও। 

যাদের কারও কারও কথাতে বিষয়টি এড়িয়ে যাওয়ার প্রবণতা ছিল। আবার ‘অধিকারের মামলা’ নিয়ে জোরালো দাবি ছিল না কারও পক্ষেই।

সহশিল্পীরা বলেছেন, ‘এটা বাপ্পির বিষয়। আমার কথা বলার কিছু নেই।’ পরিচালক বলেছেন, ‘মামলার পাল্টা জবাব আছে।’

শুধু বাপ্পিই বাংলা ট্রিবিউনের সঙ্গে প্রতিটি আলাপের শেষে বলেছেন, ‘এটা আমার অধিকারের লড়াই। লেখা যেন আমার পক্ষে যায়। এটুকু দেখবেন!’

এ সব অনুরোধই করেছেন গত মাসের শেষ পর্যন্ত।

তবে বাপ্পির এ অধিকার রক্ষার লড়াই আসলে কতটা ‘আসল’ তা খুঁজতে ঢুঁ মারা হয়েছে তার ফেসবুক প্রোফাইলে। যেখানে দেখা গেল তথ্য একটু গোলমেলে!

বাপ্পির অভিযোগ তার কণ্ঠ ডাবিং করানো হয়েছে অন্যকে দিয়ে। তাই তার অধিকার ক্ষুন্ন হয়েছে।

গেল সপ্তাহেও বাপ্পির মামলার হাজিরা দিতে আদালত প্রাঙ্গণে আইনজীবীর সঙ্গে পরিচালক মামুন বড় প্রশ্ন হলো- একটি ছবি ডাবিং ছাড়া সেন্সরে যেতে পারে বা সেন্সর পায়? এর উত্তরটা অবশ্যই হবে ‌‘না'।
কিন্তু বাপ্পি বিষয়টি জানতেন। আর জেনেও প্রথমে প্রতিবাদ করেননি। বরং ছবিটি সেন্সর পাওয়ার পর তিনি নিজে সনদপত্র ফেসবুকে প্রকাশ করে প্রচারণা চালিয়েছেন। তিনি ৮ নভেম্বর সনদপত্র, ৯ নভেম্বর ছবির গানের একটি পোস্টার ও ১১ নভেম্বর ছবির একটি গান নিজের প্রোফাইলে পোস্ট করে প্রচারণা চালান। তখন তার ডাবিংয়ের কথা একবারও সামনে আসেনি?
এখন হয়তো মোক্ষম প্রশ্ন করা যেতে পারে, তাহলে বাপ্পি কি জানতেন না ডাবিং ছাড়া সেন্সর পাওয়া যায় না। নাকি তখন মামলার বিষয়টি মাথায় আসেনি!
তাহলে হঠাৎ মামলা কেন! নাকি এমন স্থগিতাদেশ তৈরি করে ছবিটির ভিন্ন প্রচারণায় অংশ নেওয়ারই চিত্রনাট্য এটি?
এগুলোর কোনও উত্তরই বাপ্পি দেননি। বরং তিনি এখন অনন্য মামুন-মিম-দীপালিকে নিয়ে ব্যস্ত ছবিটির প্রচারণা নিয়ে।
এর আগে পরিচালক অনন্য মামুন বাংলা ট্রিবিউনকে বাপ্পির মামলার জবাব দেবেন বলে একাধিকবার জানান। তিনি বলেন, ‘বাপ্পির সঙ্গে কোনও চুক্তিতে উল্লেখ নেই যে তাকে দিয়েই ডাবিং করানো হবে!’
এদিকে খবর পাওয়া যায়, ৬ ডিসেম্বর বাপ্পির জন্মদিনও ঘটা করে পালন করেছেন পরিচালক মামুন। আর পুরোটা করেছেন পরিচালক নিজেই। ৮ ডিসেম্বর ঢাকা ক্লাবে ছবিটির সংবাদ সম্মেলন হয়। সেখানে বাপ্পি ও মামুনসহ ছবির কলাকুশলী সবাই উপস্থিত ছিলেন।
তাহলে এত জবাব দেওয়ার ‘হুমকি-ধামকি’ কেনইবা ছিল এতদিন? এক্ষেত্রে মামুনের উত্তর, ‘জানি, অনেক প্রশ্ন উঠবে, তবে দিনশেষে আমরা তো চলচ্চিত্র পরিবারের সদস্যই। তাই নায়কের জন্মদিন নিজেই পালন করতে চেয়েছি।’
আর সংবাদ সম্মেলন নিয়ে বাপ্পির মন্তব্য, ‘প্রতিটি ছবি আমার সন্তানের মতো। তাই আইনি লড়াই লড়তে না পারলেও ছবির কথা ভেবে এর প্রচারণায় অংশ নিলাম।’

বাপ্পি ও মিম। ছবি: আমি তোমার হতে চাই তাই ‘আমি তোমার হতে চাই’ এখন সুখী পরিবারের গল্প। আর মাঝের সময়টা শুধু ভক্ত-দর্শকদের মাঝে কাদা ছোঁড়াছুঁড়ি হয়েছে মামলা-মকদ্দমা-অধিকারের নামে!

এবার চলচ্চিত্র সংশ্লিষ্টদের কাছে শেষ প্রশ্নটা করাই যেতে পারে- এই যে প্রচারণার নামে কাদা ছোঁড়াছুঁড়ি সেটা ‘সুস্থ’ চলচ্চিত্র বিকাশে আসলে কতটা সহায়ক?

/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!