জন্মদিনে তারেক মাসুদের বই

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:০৩, ডিসেম্বর ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:০৩, ডিসেম্বর ০৬, ২০১৯

তারেক মাসুদআজ (৬ ডিসেম্বর) বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদের জন্মদিন। এ দিনকে ঘিরে বিশেষ এক উদ্যোগ নিয়েছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। প্রকাশ হচ্ছে তারেক মাসুদের গ্রন্থ।

নাম ‘চলচ্চিত্রকথা: বক্তৃতা ও সাক্ষাৎকার’। যা পরিচালকের বিভিন্ন সময়ের ভাবনা, বক্তৃতা ও সাক্ষাৎকার দিয়ে সাজানো। বইটি সংকলন ও সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন।

আজ বেলা তিনটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এটির মোড়ক উন্মোচন হবে।

বিষয়টি নিয়ে কথা বলেছেন নির্মাতা প্রসূন রহমান। তিনি বলেন, ‘বেশ কয়েক বছর ধরেই বইটির কাজ হচ্ছে। বিভিন্ন সময়ের সাক্ষাৎকার ও বক্তৃতা সংগ্রহে যুক্ত আছেন আরও বেশ কয়েকজন।‌ পরবর্তী সময়ে এর দ্বিতীয় খণ্ড বের হবে।’

দিনটিতে একই স্থানে নানা আয়োজন করেছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি। বিকেল পাঁচটায় থাকছে তারেক মাসুদের নির্মাণ ‘আদম সুরত’-এর প্রদর্শনী।

এরপর থাকবে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’। এর বিষয় নির্ধারণ করা হয়েছে ‘রাজনৈতিক ইসলাম এবং পশ্চিমা সেক্যুলারতন্ত্রের বাইরে: তারেক মাসুদের শিল্প ও সাধনা’।

তারেক মাসুদ ১৯৫৬ সালের আজকের এই দিনে জন্ম নেন ফরিদপুরের প্রত্যন্ত গ্রামে, এক মুসলিম পরিবারে। তারপর নিজেকে বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। গুণী এ নির্মাতা ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। সেদিন একই দুর্ঘটনায় মিশুক মুনীরসহ আরও চার চলচ্চিত্রকর্মী না ফেরার দেশে পাড়ি জমান।


‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন।তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ
আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে’র মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। তার চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল।

/এম/

লাইভ

টপ