X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

দেশে মুক্তির আগেই বিদেশে বাড়ছে কদর!

বিনোদন রিপোর্ট
১৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৭আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৮:৪৬

ছবির একটি দৃশ্য রুবাইয়াত হোসেন পরিচালিত ‘মেড ইন বাংলাদেশ’ ছবিটি দেশে এখনও মুক্তি পায়নি। তবে তার আগেই এটি দেখার কদর বাড়ছে বিদেশে!

চলতি মাসের ৪ ডিসেম্বর এটি মুক্তি পেয়েছে ইউরোপের তিন দেশে। প্রথম সপ্তাহে ফ্রান্স, ডেনমার্ক ও পর্তুগালের বিভিন্ন মাল্টিপ্লেক্সে ছবিটি চলার পর দর্শক ক্রমশ বেড়েছে। চলছে দ্বিতীয় সপ্তাহেও।

এরমধ্যে ফ্রান্সে প্রথম সপ্তাহে ৫৩টি মাল্টিপ্লেক্সে মুক্তি পাওয়ার পর চলতি সপ্তাহে এটি বেড়ে দাঁড়িয়েছে ৬২! এছাড়াও ডেনমার্কের ৭টি এবং পর্তুগালের ১টি হলে চলছে ‘মেড ইন বাংলাদেশ’।

এদিকে ছবির অন্যতম প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ জানান, আগামী বছরের শুরুর দিকে কানাডা ও আমেরিকাসহ অন্যান্য দেশে মুক্তির জন্য এরইমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে ছবিটি। একই সঙ্গে বাংলাদেশেও মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

‘মেড ইন বাংলাদেশ’ প্রথম থেকেই আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত।

টরন্টো চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর ছবিটি প্রদর্শিত হয় ৬৩তম বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবে। এছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত ও পুরস্কৃত হয়েছে ছবিটি। সম্প্রতি ইতালির টোরিনো বা তুরিন চলচ্চিত্র উৎসবে পেয়েছে ইন্টারফেদি পুরস্কার এবং ফ্রান্সের এমিয়েন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা দর্শক পুরস্কার ও জুরি পুরস্কারসহ মোট ৩টি পুরস্কার।

জানুয়ারিতে ছবিটি প্রদর্শিত হবে উত্তর আমেরিকার পাম স্প্রিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রের মূল অর্থায়ন এসেছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকার প্রদত্ত সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়ন প্রদত্ত ইউরিমাজ ফান্ড ও ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইনস্টিটিউট ফান্ড থেকে। এছাড়াও গত বছর লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস-এ অংশ নিয়ে এই ছবি চিত্রনাট্যের জন্য জিতে নিয়েছে আর্টে ইন্টারন্যাশনালের নগদ পুরস্কার।
অনুদান ছাড়াও ছবিটির পরিবেশক ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি ফ্রান্সের শীর্ষস্থানীয় পরিবেশক পিরামিড ফিল্মস অর্থ বিনিয়োগ করেছে এতে।
ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবী মায়া, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলিসহ অনেকে। অতিথি চরিত্রে আছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!