X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বিশ বিশেষ

মিডিয়া মুঘলদের ‘রঙ চা’ খাওয়ানোর দিন শেষ!

প্রীতম আহমেদ, সংগীতশিল্পী-অভিনেতা-প্রযোজক
০১ জানুয়ারি ২০২০, ০০:১১আপডেট : ০১ জানুয়ারি ২০২০, ১৫:৩১

নানা চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে দশ-এর দশক শেষ হলো (২০১০-২০১৯)। সাংস্কৃতিক অঙ্গনের জন্য এটি মূলত শূন্যতার দশক। দশে ধ্স—এভাবেও বলছেন কেউ কেউ। সিনেমা, সংগীত, টিভি এমনকি মঞ্চেও নেই উল্লেখযোগ্য কোনও অর্জন। সঙ্গে চলে গেছেন অনেক গুণিজন।
তবে শুরু হওয়া নতুন বছর কিংবা বিশ দশক (২০২০-২০২৯) নিয়ে প্রত্যাশার গল্পও শোনাচ্ছেন অনেকে। বিশে (২০) বিষক্ষয়—এভাবেও মূল্যায়ন করছেন কেউ কেউ। বলছেন, এই বছর থেকে বাংলাদেশের সংস্কৃতিতে আসবে গুণগত পরিবর্তন। সুরাহা হবে বেশিরভাগ সমস্যার। বিশ দশক হবে দেশীয় সংস্কৃতির বৈপ্লবিক জাগরণের। আবার এমনও অনেকে আছেন, যাদের কণ্ঠে হতাশার সুর। বলছেন—দশক কিংবা নতুন বছর বলে কথা নয়। ক্যালেন্ডার বদলালেও কাজের পার্থক্য ১৯ আর ২০! মানে সামান্যই।
‘দশে ধ্স’ আর ‘বিশে বিষক্ষয়’ অথবা ‘১৯/২০’ বিষয়ে সংস্কৃতির বিভিন্ন বিভাগের উল্লেখযোগ্য শিল্পীরা নিজেদের পর্যালোচনা তুলে ধরলেন বাংলা ট্রিবিউন-এর বিশেষ এই আয়োজনে।

প্রীতম আহমেদ যে যাই বলুক, ২০১৯ ছিল মিডিয়ার মুক্তির বছর।
’২০ দশকে পা রেখে মনে হচ্ছে, টিভি চ্যানেল বা মিডিয়া মুঘলদের বন্ধ দরজার ওপারের ওয়েটিং রুমে বসে—‘রঙ চা’ খাওয়ানোর দিন শেষ হচ্ছে! গান, নাটক বা ওয়েব সিরিজের পেশাদার গোড়াপত্তন হয়েছে গেলো বছর। যার মাধ্যমে প্রযোজক ও প্রাতিষ্ঠানিক বাধ্যবাধকতা ও স্বজনপ্রীতির রাহুগ্রাস থেকে বেরিয়ে শিল্পকর্মীরা একটা স্বস্তির পথ খুঁজে পেতে শুরু করেছে।
দিগন্তের ওপার থেকে হাতছানি দিয়ে ডাকছে নেটফ্লিক্স কিংবা এমাজন। নিদেনপক্ষে আড্ডা টাইমস, জি ফাইভ, হৈচৈ দিয়ে শুরুটা অন্তত করা গেছে। গানের ক্ষেত্রে ইউটিউব এর শতভাগ সুবিধা নিতে পেরেছে বাংলাদেশ। শুধু স্ট্রিমিং এর দেশীয় বিজ্ঞাপন রেট বাড়লে ষোলোকলা পূরণ হয়। সেটাও হয়তো গুগল এলগরিদমের ম্যাজিকে এক সময় ঠিক হয়ে যাবে।
স্থানীয় প্রযোজকদের দূরদৃষ্টির অভাব পূরণ করবে আন্তর্জাতিকতা। একটি নাটক বা গানের লগ্নি উঠে আসার ক্ষেত্রে স্থানীয় প্রতিষ্ঠানের বাইরে আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতি নির্ভরশীলতাই হয়ে উঠবে বাংলা শিল্পের মুক্তির পথ। ২০-এ বিষক্ষয় হবে এভাবেই।
গেলো বছর সংগীত ও শিল্প মাধ্যমের অনেক গুণীর দেহত্যাগ ছাড়া বাকি বিষয়ে প্রাপ্তির পরিমাণটাই আমার কাছে বেশি মনে হচ্ছে।
যারা গেলো বছর (২০১৯) সময়ের কাছে পরাজিত হয়েছেন, তারা এ বছর (২০২০) জয়ী হবেন—এই প্রত্যাশা রইলো।
যুক্তরাজ্য থেকে, সবাইকে হ্যাপি নিউ ইয়ার।

/এমএম/এমএমজে/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!