X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

এবার টলিউডে উঠলো #মিটু অভিযোগ

বিনোদন ডেস্ক
১২ জানুয়ারি ২০২০, ১৫:৪৩আপডেট : ১২ জানুয়ারি ২০২০, ১৭:০৯

অরিন্দম শীল ও রূপাঞ্জনা মিত্র কলকাতার অন্যতম পরিচালক ও অভিনেতা অরিন্দম শীলের বিরুদ্ধে এবার যৌন নিপীড়নের অভিযোগ তুললেন জনপ্রিয় এক অভিনেত্রী।
টলি দুনিয়ার পরিচিত মুখ রূপাঞ্জনা মিত্র এই বোমা ফাটিয়েছেন। যার ফলে হলিউড, বলিউড পেরিয়ে #মিটু’র ধাক্কা এসে লাগলো টলিউডেও। এ বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের কাছে বিস্তারিত তুলে ধরেছেন রূপা।
তার অভিযোগ, পরিচালক অরিন্দমের অফিসে স্ক্রিপ্ট পড়ে শোনানোর কথা বলে তাকে ডাকেন। তখনই অশালীন আচরণ শুরু করেন তিনি।
রূপাঞ্জনা বলেন, “অরিন্দম পরিচালিত ‘ভূমিকন্যা’ সিরিয়ালের প্রথম এপিসোডের স্ক্রিপ্ট পড়ে শোনার জন্য আমাকে তার অফিসে ডাকা হয়েছিল। তখন দুর্গোৎসব মাত্র শুরু হয়েছে। বিকাল পাঁচটার সময় আমাকে পৌঁছাতে বলা হয়েছিল। সেই মতো অরিন্দমের অফিসে যেতেই দেখি সবই ফাঁকা, শুধু প্রোডাকশনের ছেলে ছিল। ফাঁকা দেখে প্রথমে একটু অস্বস্তি হয়েছিল। ঢুকতেই তিনি জিজ্ঞাসা করেন, চা খাবি? চায়ের লোকটি চা দিয়ে যাওয়ার পরেই সেখান থেকে কায়দা করে তাকে সরে যেতে বলেন উনি। তখন অফিসে শুধু আমরা দু’জন। ওর চেম্বারটা এমন ভেতরে যে চিৎকার করলেও কেউ শুনতে পাবে না। হঠাৎই নিজের জায়গা থেকে উঠে এসে সামনে বসলেন। বলে বোঝাতে পারবো না। ওর বসা, কথা বলা...ভীষণ ইঙ্গিতপূর্ণ। হাত বাড়িয়ে আমাকে ডাকছে।”
রূপাঞ্জনা আরও যোগ করে বলেন, “তখন আমি ঈশ্বরকে ডাকছি, কেউ একজন যেন চলে আসে। কিন্তু কেউ তো নেই। মনে হচ্ছিল এবার বুঝি আমি রেপড হয়ে যাবো। সে শরীরে হাত বুলিয়ে যাচ্ছে। এরপর যে তিনি কী করতে পারেন সেটা হয়তো একজন মহিলার পক্ষে আন্দাজ করা খুব সহজ। আমি আর থাকতে না পেরে ওকে বেশ স্পষ্ট করে গোটা গোটা ভাষায় বলি, ‘অরিন্দম দা, প্লিজ টেল মি অ্যাবাউট দ্য স্ক্রিপ্ট’। উনি বোধহয় তখন বুঝতে পারলেন, যেসব মহিলার সঙ্গে উনি সচরাচর এই ধরনের ট্রিক খেলে থাকেন আমি তাদের মধ্যে পড়ি না।”
রূপাঞ্জনার কথা অনুযায়ী, “এরপর আচমকাই ‘ডিরেক্টর মুডে’ চলে যান অরিন্দম। স্ক্রিপ্ট বোঝাতে শুরু করেন। এরপর পাঁচ মিনিটের মধ্যে আমি জানি না কীভাবে, কোথা থেকে ওঁর স্ত্রী সেখানে উপস্থিত হন! ঘরজুড়ে নীরবতা নেমে আসে। ভোল পাল্টে অরিন্দম মুহূর্তেই বউভক্ত হয়ে গেলেন!’’
‘মিতিনমাসি’, ‘ঈগলের চোখ’, ‘এবার শবর’–এর মতো জনপ্রিয় ছবির পরিচালক অরিন্দম। তার ‘আবর্ত’-এর মাধ্যমে টলিউডে অভিষেক হয় বাংলাদেশের জয়া আহসানের।
নিজের বিরুদ্ধে ওঠা এমন অভিযোগের প্রেক্ষিতে অরিন্দম বলেন, ‘‘এটা হয়তো পলিটিক্যাল স্টান্ট। আমি জানি না ও কেন এসব বলছে! এতদিনের বন্ধু ও আমার! সেদিন অফিস থেকে বেরিয়ে তিনি আমায় টেক্সট করেছিলেন, ‘আই অ্যাম সো এক্সাইটেড’। একজন মহিলা হঠাৎ করে কোনও পুরুষ সম্পর্কে যা কিছু একটা বলে দিলো মানেই সেটা সত্যি হয়ে গেল? তিনি মিথ্যে বলছেন।”
২০১৮ সালে হলিউডে #মিটু আন্দোলনের মাধ্যমে প্রথম যৌন হয়রানির কথা প্রকাশ্য করতে শুরু করেন তারকারা। বলিউডে নানা পাটেকারের বিরুদ্ধে অভিযোগ তোলেন তনুশ্রী দত্ত। এরপর থেকে বেশ কিছু প্রযোজক ও পরিচালকের বিরুদ্ধে এমন অভিযোগ এসেছে। এবারই প্রথম কলকাতা ইন্ডাস্ট্রিতে এমন ঝড় এলো।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!