X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ছাড়পত্র পেলো কামারের ‘নীল মুকুট’

বিনোদন রিপোর্ট
১৭ জানুয়ারি ২০২০, ১০:২৩আপডেট : ১৭ জানুয়ারি ২০২০, ১০:২৩

কামার আহমাদ সাইমন ‘শুনতে কী পাও!’ দিয়ে বাংলাদেশ ও বিশ্বব্যাপী প্রশংসিত হন নির্মাতা কামার আহমাদ সাইমন। এরপর নিয়মিতই বিশ্ব চলচ্চিত্র আসরগুলোতে বাহবা পেয়েছেন। এবার আসছে তার নির্মিত আরও একটি চলচ্চিত্র। নাম ‘নীল মুকুট’।
চলচ্চিত্রটি বিনা কর্তনে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে।
ছাড়পত্র হাতে পেয়ে দারুণ খুশি কামার। বললেন, ‘‘সাম্প্রতিক সময়ে কয়েকটা ছবি সেন্সর বোর্ডে আটকে গিয়েছিলো, তাই স্বাভাবিক কারণেই একটু চিন্তিত ছিলাম। অসংখ্য ধন্যবাদ বাংলাদেশ সেন্সর বোর্ডকে ‘নীল মুকুট’ আনকাট ছাড় দেওয়ার জন্য।’’
কামারের প্রথম ছবি ‘শুনতে কি পাও!’ জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ, প্যারিসের সিনেমা দ্যু রিলে গ্রাঁপি ও মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্বর্ণশঙ্খসহ দশটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কৃত হয়েছিলো, দেখানো হয়েছিলো প্রায় অর্ধ-শতাধিক উৎসবে।
তারপর থেকেই ‘শিকলবাহা’ ও ‘অন্যদিন’র প্রযোজনা নিয়ে প্রযোজক সারা আফরীনের সাথে ব্যস্ত সময় কাটাচ্ছেন কামার। আলোচনায় ছিলো ‘শিকলবাহা’, যার চিত্রনাট্যের জন্য ইতিমধ্যেই বার্লিন চলচ্চিত্র উৎসব থেকে পেয়েছেন সম্মানজনক ডব্লিউসিএফ, ‘অন্যদিন’-এর চিত্রনাট্যের জন্য সম্মানিত হয়েছেন বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মঞ্চ লোকার্নোর পিয়াতজা গ্রান্দায়, পেয়েছেন ওপেন ডোর্সের শ্রেষ্ঠ পুরস্কার ও আর্তে ইন্টারন্যাশনাল প্রাইজ।
কামার জানালেন, মূলত এই দুই কাজের ফাঁকে ফাঁকেই নির্মিত হয়েছে ‘নীল মুকুট’।
উৎসবের আগেই দেশে মুক্তি দেওয়া প্রসঙ্গে কামার বলেন, ‘‘উৎসবে বা উৎসবের বাইরে নানান আয়োজনে বিদেশে আমার ছবি তো নিয়মিতই দেখাচ্ছে। কিন্তু একটু লক্ষ্য করলে দেখবেন, ‘মাটির ময়না’র পর তারেক মাসুদের ‘অন্তর্যাত্রা’, ‘নরসুন্দর’ বা ‘রানওয়ে’ কোনোটাই বিদেশি উৎসবে তেমন একটা যায়নি। কারণ তার কাছে ছবিটাই গুরুত্বপূর্ণ ছিলো, উৎসবটা না। আমি মনে করি নির্মাতার জন্য উৎসব অবশ্যই একটা গুরুত্বপূর্ণ জায়গা, কিন্তু উৎসবের জন্যই ছবি না। এই আলোচনা তোলাটা আমাদের সময়ে জরুরি মনে করেছি, তাই ঠিক করেছি উৎসব ছাড়াই দেশে মুক্তি দিবো এই ছবিটা।’’

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!