বার্লিনাল ট্যালেন্টসে বাংলাদেশের রীতি

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৩:০০, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪১, জানুয়ারি ১৭, ২০২০

বার্লিনাল ট্যালেন্টসের ওয়েবসাইটে সাদিয়া খালিদ রীতি (ডানে)বার্লিন চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের একটি উদ্যোগ বার্লিনাল ট্যালেন্টস। প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্রকর্মী এতে অংশগ্রহণের সুযোগ পান। এবার বসতে যাচ্ছে এর ১৮তম আসর। এতে থাকছেন বাংলাদেশের মেয়ে সাদিয়া খালিদ রীতি। বার্লিনাল ট্যালেন্টসের ওয়েবসাইটে স্থান পেয়েছে তার ছবি ও আগ্রহের বিষয়গুলো।
আগামী ২০ ফেব্রুয়ারি শুরু হবে বার্লিন উৎসবের ৭০তম আসর। চলবে ১ মার্চ পর্যন্ত। এর মধ্যে ২২ থেকে ২৭ ফেব্রুয়ারি রয়েছে বার্লিনাল ট্যালেন্টস কার্যক্রম। এতে অংশ নেবেন বিশ্বের ৮৬টি দেশের ২৫৫ জন চলচ্চিত্রকর্মী। তাদের মধ্যে ১২৬ জন নারী। রীতি আছেন এই দলে। তিনিসহ দক্ষিণ এশিয়ার ১৪ জন থাকছেন আন্তর্জাতিক আয়োজনটিতে।

সাদিয়া খালিদের আগ্রহের বিষয়ের মধ্যে আছে সহযোগী কার্যক্রম, ড্রামা সিরিজ, দর্শন, ওয়েব সিরিজ, নারীর ক্ষমতায়ন, শিল্প/নিরীক্ষা, প্রামাণ্যচিত্র, নাটক, কল্পবিজ্ঞান, ঐতিহাসিক ড্রামা, হরর/অতিপ্রাকৃত ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এসব বিভাগে প্রশিক্ষণ নেবেন তিনি। এছাড়া থাকবেন ৪০টি চলচ্চিত্রের প্রজেক্ট ল্যাবে।বার্লিনাল ট্যালেন্টসে এবার ১১৩ জন পরিচালক, অর্ধশত প্রযোজক, ১৫ জন অভিনয়শিল্পী, দুই চিত্রনাট্যকার, ১৬ জন চিত্রগ্রাহক, ১৪ জন ভিডিও সম্পাদক, ১২ জন শিল্প নির্দেশক, ১০ জন পরিবেশক, সাতজন সুরকার, ৯ জন শব্দ ডিজাইনার ও আটজন চলচ্চিত্র সমালোচককে সুযোগ দেওয়া হয়েছে। রীতি অংশ নিতে যাচ্ছেন চলচ্চিত্র সমালোচক হিসেবে। এবারের কর্মশালায় সুযোগ পাওয়া ২৫৫ জনকে বলা হচ্ছে সম্মিলিতভাবে সৃজনশীল। আগামী ১১ ফেব্রুয়ারি বার্লিনাল ট্যালেন্টসের পুরো প্রোগ্রাম জানাবে আয়োজকরা।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসে পড়াশোনা করেছেন সাদিয়া খালিদ রীতি। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের দেশের চলচ্চিত্র সমালোচক হিসেবে আন্তর্জাতিক একটি আয়োজনে অংশ নেবো, এটা অবশ্যই ভালোলাগার ব্যাপার। এর মাধ্যমে নিঃসন্দেহে আমার অভিজ্ঞতার ঝুলি সমৃদ্ধ হবে। আন্তর্জাতিক উৎসবগুলোতে বাংলাদেশের ছবির জুতসই মূল্যায়ন পেতে আমাদের চলচ্চিত্র সমালোচকদের জন্য এ ধরনের প্ল্যাটফর্ম গুরুত্বপূর্ণ।’
বার্লিন থেকে ফিরে আগামী ২৮ ও ২৯ ফেব্রুয়ারি ঢাকা আন্তর্জাতিক মোবাইল ফিল্ম উৎসবে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন সাদিয়া খালিদ। ২০১৮ সাল থেকে বিচারক হিসেবে বেশকিছু উৎসবে অংশ নিয়েছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য ইতালির রিলিজিয়ন টুডে ফেস্টিভ্যাল, ভারতের শিলিগুড়ি শর্টস অ্যান্ড ডকুমেন্টারি ফেস্টিভ্যাল, নেপালের হিউম্যান রাইটস ফেস্টিভ্যাল, ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব কেরালা প্রভৃতি।

৭২তম কান উৎসবের ফিপরেস্কি বিচারকদের সঙ্গে সাদিয়া খালিদ রীতিগত বছর ৭২তম কান চলচ্চিত্র উৎসবে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে অংশ নেন সাদিয়া খালিদ রীতি। বাংলাদেশি মেয়েদের মধ্যে তার নামের পাশেই এই অর্জন যুক্ত হলো প্রথম। ফিপরেস্কির বাংলাদেশ শাখা ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (আইএফসিএবি) ২০১৪ সাল থেকে সক্রিয় এই চলচ্চিত্রকর্মী। এর দুই বছর পর ফিপরেস্কিতে যুক্ত হন তিনি।
২০০৩ সাল থেকে বাংলাদেশের হয়ে বার্লিনাল ট্যালেন্টসে অংশ নিয়েছেন ১২ জন। তারা হলেন- সৈয়দা নিগার বানু, হুমাইরা বিলকিস, নার্গিস আক্তার, রেজওয়ান শাহরিয়ার সুমিত, রুবাইয়াত হোসেন, কামার আহমাদ সাইমন, বরকত হোসেন, ইশতিয়াক জিকো, রাশেদুল হাফিজ, দীপঙ্কর দীপন ও মোহাম্মদ আলি হায়দার।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ