এক মেথর মুক্তিযোদ্ধার গল্প

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১১:৩৯, মার্চ ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০৪, মার্চ ২৬, ২০২০




আরফান নিশো১৯৭১-এর কোনও এক সকাল। চা খাওয়ার জন্য আর দশটা ভয় মিশ্রিত সময়ের মতো ঠাণ্ডার মধ্যে ধাঙড় বা মেথর বস্তির সামনের ফুটপাতে বসে পাঁচু।

হঠাৎ একটি পাকিস্তানি আর্মি জিপ এসে থামে। গাড়িতে তোলা হয় পাঁচুসহ বসে থাকা আরও একজনকে।
তাদেরকে নিয়ে যাওয়া হয় কনসানট্রেশন ক্যাম্পে। সেখানে থাকা বন্দীদের মলমূত্র, লাশ, রক্ত- এসব পরিষ্কারের কাজ দেওয়া হয় পাঁচুকে। অনিচ্ছাসত্ত্বেও প্রতিদিন সে এই কাজ করতে থাকে।

একদিন সেখানে ধরে আনা হয় অনিন্দ্যসুন্দরী একটি মেয়েকে। তাকে দেখেই পাঁচুর মন কেঁদে ওঠে। মেয়েটিকে রাখা হয় অন্য একটি ঘরে। প্রতিদিন তার রুমে ঢুকতে দেওয়া হয় না পাঁচুকে। ২-৩ দিনে একবার। তাও দরজার সামনে দাঁড়িয়ে থাকে পাকিস্তানি আর্মিরা। অত্যাচারিত মেয়েটির সংস্পর্শে এসে পাঁচুর মনে জেগে ওঠে মুক্তিকামী চেতনা।মম ও নিশো

মেথরকে নিয়ে নির্মিত নাটকের গল্প এটি। এর নাম ‘ধাঙড়’। মেজবাহ উদ্দিন সুমনের রচনায় এটি নির্মাণ করেছেন সাজ্জাদ সুমন।
এতে মেথর পাঁচুর চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো। বিভিন্ন চরিত্রে আরও আছেন জাকিয়া বারী মম, হিমে হাফিজ, জুলফিকার চঞ্চল, খায়রুল আলম টিপু প্রমুখ।
নাটকটি সম্পর্কে সাজ্জাদ সুমন বলেন, ‘মুক্তিযুদ্ধের অসংখ্য গল্প নিয়ে কাজ হয়েছে, হচ্ছে। তবে আমার কাছে এই গল্পটি একেবারেই ব্যতিক্রম মনে হয়েছে। কারণ, গল্পটি একজন মেথরকে নিয়ে। মহান মুক্তিযুদ্ধে মেথর সম্প্রদায়ের অবদান কিংবা আত্মত্যাগ নিয়ে এর আগে কোনও কাজ হয়েছে বলে আমার জানা নেই।’মম

নাটকটি আজ ২৬ মার্চ রাত ৮টায় আরটিভিতে প্রচার হবে।

/এম/

লাইভ

টপ