‘ফ্যামিলি’র কোন তারকার শুটিং কে করেছেন

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৮:৩২, এপ্রিল ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১৪, এপ্রিল ০৯, ২০২০

‘ফ্যামিলি’র দৃশ্যে রণবীর কাপুর, আলিয়া ভাট ও প্রিয়াঙ্কা চোপড়াআলোচিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ফ্যামিলি’-তে অভিনয় করেছেন বলিউডসহ ভারতের বিভিন্ন চলচ্চিত্র শিল্পের একঝাঁক তারকা। ৪ মিনিট ৩৫ সেকেন্ড ব্যাপ্তির ছবিটিতে প্রবীণদের মধ্যে আছেন অমিতাভ বচ্চন, রজনীকান্ত, মোহনলাল, মামুতি, চিরঞ্জীবী।
এছাড়া দেখা গেছে রণবীর কাপুর, আলিয়া ভাট, প্রিয়াঙ্কা চোপড়া, দিলজিৎ দোশাঞ্জ, সোনালি কুলকার্নি, শিবরাজ কুমার ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে।

ভারতীয় সংবাদমাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) স্বল্পদৈর্ঘ্য ছবিটির পরিচালক প্রসূন পাণ্ডে নেপথ্যের কিছু মজার ঘটনা জানিয়েছেন। যেমন, রণবীর ও আলিয়া একে অপরের দৃশ্যধারণ করেছেন। লকডাউনে তারা একই অ্যাপার্টমেন্টে আছেন। শুধু তা-ই নয়, বলিউডের বাইরে বিভিন্ন চলচ্চিত্র শিল্পের তারকাদের যুক্ত করার ধারণা দিয়েছেন এই প্রেমিক যুগল।

পরিচালক প্রসূন পাণ্ডে বলেন, ‘নেপথ্যের গল্পটা দারুণ। অমিতাভ বচ্চনের দৃশ্যটি ক্যামেরাবন্দি করেছেন অভিষেক বচ্চন। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে প্রিয়াঙ্কা চোপড়ার অংশ ধারণ করেছেন তার স্বামী নিক জোনাস। রজনীকান্তর অভিনয় চিত্রায়ণ করেন তার মেয়ে সৌন্দরিয়া। রণবীর-আলিয়া একে অপরের জন্য ক্যামেরার পেছনে ছিলেন। প্রত্যেকেই উদারতা দেখিয়েছেন। তাদের অনেকে ফ্রেমে না এসেও সহায়তা করেছেন। তারা খুবই নিঃস্বার্থ।’

‘ফ্যামিলি’র পরিচালক আরও বলেন, ‘শুধু অভিনয় সয়, তারকারা এই উদ্যোগের অংশ হয়ে কাজ করেছেন। রণবীর ও আলিয়ার সঙ্গে আলোচনার সময় তারা বললেন, বলিউডের মধ্যে কেন সীমাবদ্ধ থাকবেন? এরপর অন্যরাও ধারণা দিয়ে অবদান রেখেছেন।’

ছবির শুরুতে দেখা যায়, অমিতাভ বচ্চন রোদচশমা খুঁজে পাচ্ছেন না। সবশেষে বিনোদন অঙ্গনের নিম্ন আয়ের কলাকুশলীদের সহায়তার আহ্বান জানান ৭৭ বছর বয়সী এই অভিনেতা। এটা তারই ধারণা। পরিচালক প্রসূন পাণ্ডের কথায়, ‘শুধু সাধারণ মানুষের জন্য বক্তব্য দিয়েই থামবো কেন। নিম্ন আয়ের দিনমজুরদের সহযোগিতায় কিছু করতে হবে আমাদের।’

নির্মাতার ভাষ্য, “একটি নমুনা ছবি বানিয়ে গত ২ এপ্রিল সংশ্লিষ্ট তারকাদের কাছে পাঠিয়ে দেওয়া হয়। সেটি দেখে সবাই ফ্রেমসহ অঙ্গভঙ্গি হুবহু রেখে পরদিনই তারা দৃশ্যধারণ করেছেন। এর ফলেই একটা দৃশ্যের পর অন্যটির সম্পৃক্ততা সুন্দর লেগেছে। নমুনা ছবিটি এমন সহজভাবে বানিয়েছি যেন ১০ বছরের বালকও দৃশ্যধারণ করতে পারে। তারকাদের পরিবারই শুটিং করেছে বলে এর নাম রেখেছি ‘ফ্যামিলি’। সম্পাদনা ও আবহসংগীত যার যার ঘরেই হয়েছে।”

করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্বের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য তৈরি হয়েছে ‘ফ্যামিলি’। ঘরে থাকা, স্বাস্থ্যবিধি মেনে চলা ও ঘরে বসে কাজ করার বার্তা ছড়িয়ে দিতেই এই উদ্যোগ। ছবিটিতে অভিনয়ের জন্য কোনও অভিনেতা-অভিনেত্রীই ঘর থেকে বের হননি। তাদের একসঙ্গে জড়ো হতে হয়নি। প্রত্যেকে পৃথকভাবে পরিচালকের কাছে নিজেদের দৃশ্য পাঠিয়ে দিয়েছেন।

সনি পিকচার্স নেটওয়ার্ক ইন্ডিয়ার ইউটিউব চ্যানেলে গত ৬ এপ্রিল প্রকাশ পেয়েছে ছবিটি। তাদের সঙ্গে মিলে এটি সহ-প্রযোজনা করেছেন অমিতাভ বচ্চন ও কল্যাণ জুয়েলার্স।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছবিটির প্রশংসা করেছেন। টুইটারে তিনি লিখেছেন, ‘দূরে থেকেও চাইলে সামাজিক হওয়া যায়। এই বার্তা নিয়ে সাজানো দুর্দান্ত একটি ভিডিও। দেখে নিন।’

ভারতের বিভিন্ন প্রান্তের অনেক তারকা অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ফ্যামিলি’ এখনও না দেখে থাকলে মিস করবেন না!

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ফ্যামিলি’:

/জেএইচ/এম/এমওএফ/

লাইভ

টপ