ধরিত্রী দিবসে আলিয়ার কবিতা

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ২০:৪৪, এপ্রিল ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৩৫, এপ্রিল ২৩, ২০২০

আলিয়া ভাট ও তার কবিতাআরোপিত অবরোধে (লকডাউন) ঘরে বসে ফাঁকা সময়ে কিছু না কিছু শিখছেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। রান্নায় হাত পাকাচ্ছেন। খাওয়া আর ঘুম ছাড়াও অনলাইনে সৃজনশীল রচনার কোর্স করছেন। এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে একটি কবিতা লিখেছেন তিনি।


প্রকৃতি নিয়ে লেখা, তাই আজ ২২ এপ্রিল ধরিত্রী দিবসে এটি প্রকাশ করেছেন আলিয়া। ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করে এ তথ্য জানিয়েছেন তিনি। এরপর পড়ে শুনিয়েছেন কবিতাটি। ২৭ বছর বয়সী এই তারকা শুরুতে বলেন, ‘আজ ও প্রতিদিন, সূর্যোদয় ও সূর্যাস্তের জন্য আমি কৃতজ্ঞ।’

আলিয়ার ইনস্টাগ্রাম পোস্টের ক্যাপশনে লেখা আছে, ‘আজ ও প্রতিদিন। ধরিত্রী দিবস উদযাপনের জন্য লেখালেখির চেষ্টা করেছি।’ এর সঙ্গে ‘ধরিত্রী দিবস প্রতিদিন’ হ্যাশট্যাগ জুড়ে দিয়েছেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে আলিয়া জানান, লকডাউনে সৃজনশীল রচনার অনলাইন ক্লাসে যোগদান ছাড়াও বই পড়ছেন। মানসিক সুস্থতার জন্য কোনও না কোনোভাবে ব্যস্ত থাকার চেষ্টা করছেন। বাবার (নির্মাতা মহেশ ভাট) উৎসাহে সৃজনশীল লেখালেখিতে আগ্রহ জন্মেছে তার।

প্রেমিক রণবীর কাপুরের সঙ্গে তার অ্যাপার্টমেন্টে আছেন আলিয়া। কিছুদিন আগে  স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ফ্যামিলি’র জন্য তারা একে অপরের শুটিং করেছেন।




আলিয়ার হাতে এখন একগাদা ছবি। এর মধ্যে রয়েছে সঞ্জয়লীলা বানসালির ‘গাঙ্গুবাই কাতিয়াওয়াড়ি’, অয়ন মুখার্জির ‘ব্রক্ষ্মাস্ত্র’ (রণবীর কাপুর, অমিতাভ বচ্চন), মহেশ ভাটের ‘সড়ক টু’ (আদিত্য রয় কাপুর), এস এস রাজামৌলির ‘আরআরআর’।







প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণের লক্ষ্যে ১৯৭০ সালে প্রথমবার ধরিত্রী দিবস উদযাপন করা হয়। ২০২০ সালে এর ৫০ বছর পূর্ণ হলো। আলিয়া ভাট ছাড়াও বলিউডের বেশ কয়েকজন তারকা দিনটি উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে ভ্রমণের পুরনো ছবি পোস্ট দিয়েছেন।

মানুষকে আরও বেশি বৃক্ষরোপণের আহ্বান জানিয়েছেন মাধুরী দীক্ষিত। অন্য সবার কণ্ঠে ঝরেছে প্রকৃতির প্রশংসা। তাদের মধ্যে উল্লেখযোগ্য কাজল, শিল্পা শেঠি, সারা আলি খান, জানভি কাপুর, সোনম কাপুর, শ্রদ্ধা কাপুর, সোনাক্ষী সিনহা, ইলিয়েনা ডি’ক্রুজ, ভূমি পেডনেকর, ম্রুনাল ঠাকুর, রিচা চাড্ডা, মালাইকা অরোরা, আথিয়া শেঠি, গায়িকা ধ্বনি ভানুশালি, নেহা ধুপিয়া-অঙ্গদ বেদি দম্পতি।

এদিকে ‘ধরতি মা’ শিরোনামে সাত মিনিট ব্যাপ্তির একটি গান বাংলা ও হিন্দিসহ আটটি ভাষায় তৈরি হয়েছে। এতে কণ্ঠ দিয়েছেন নয়জন। তারা হলেন– হংসরাজ হংস, শঙ্কর মহাদেবা, বোম্বে জয়শ্রী, কৌশিকী চক্রবর্তী, মহেশ কালে, শ্বেতা মোহন, এমডি পল্লবী, অভিষেক রঘুরাম ও অভয় যোধপুরকার। এটি সুর করেছেন অমৃত রামনাথ।

 
 
 
 
View this post on Instagram

My attempt at writing a little something to celebrate earth day☀️ #EarthDayEveryDay

A post shared by Alia Bhatt ☀️ (@aliaabhatt) on Apr 22, 2020 at 4:26am PDT

/জেএইচ/এমএম/

লাইভ

টপ