X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বিশ্ব অবাক চেয়ে রবে: করোনাকালে আশা জাগানিয়া রিমেক

বিনোদন রিপোর্ট
১৪ মে ২০২০, ১৩:৩৬আপডেট : ১৫ মে ২০২০, ০১:৫২

বিশ্ব অবাক চেয়ে রবে: করোনাকালে আশা জাগানিয়া রিমেক হতাশায় ঘেরা চলমান করোনাকালে এক সুন্দর আগামীর আশা জাগানিয়া গান নিয়ে হাজির হয়েছে ভারতীয় স্ট্রিমিং সাইট জি ফাইভ গ্লোবাল। বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পীদের নিয়ে নতুন আঙ্গিকে প্রতিষ্ঠানটির সব প্ল্যাটফর্মে ১৩ মে মুক্তি পেলো ‘আবার জমবে মেলা’ গানটি। এ পদক্ষেপটির সহযোগী হিসেবে রয়েছে ডেটল ও নেসলে।
এ বছরের জানুয়ারিতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে যাত্রা শুরু করে দক্ষিণ এশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে জনপ্রিয় বৃহত্তম বৈশ্বিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম জি ফাইভ। তখনই ঘোষণা দেয়া হয়েছিল স্থানীয় শিল্পীদের অংশগ্রহণের মাধ্যমে দেশের বাজারে অ্যাপটির আরও প্রসারের জন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হবে।
বর্তমান অস্থিতিশীল পরিস্থিতির কারণে থমকে থাকা ‘বাংলাদেশ ট্যালেন্ট হান্ট’ ও ‘জি ফাইভ অরিজিনালস’-এর শুটিং পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরপরই চালু করার পরিকল্পনা রয়েছে। করোনা মহামারির কারণে পহেলা বৈশাখ ও রমজান উপলক্ষে যে যৌথ কর্মকাণ্ডের পরিকল্পনা ছিল তাও ব্যাহত হয়েছে।
অন্ধকার দিনের সঙ্গে বাংলাদেশি মানুষের মানিয়ে নেয়ার ক্ষমতা অপরিসীম।বাংলাদেশিদের এই দুর্দমনীয়তা ও আত্মবিশ্বাসের পালে নতুন হাওয়া লাগাতেই ‘আবার জমবে মেলা’ গানটি নতুন করে গাওয়া হয়েছে। এশিয়াটিক ৩৬০ কনটেন্ট ইনিশিয়েটিভ- ‘গুড কোম্পানি’র সহযোগিতায় জি ফাইভ ইনিশিয়েটিভ- ‘বিশ্ব অবাক চেয়ে রবে’ উদ্যোগের আওতায় গানটি তৈরি করা হয়েছে।
জি ইন্টারন্যাশনাল ও জি ফাইভ গ্লোবাল’র সিইও অমিত গোয়েনকা বলেন, ‘আমাদের জন্য বাংলাদেশের দর্শক-শ্রোতাদের গুরুত্ব অনেক। বাংলাদেশের মানুষ যে দৃঢ় মনোবল ও সহনশীলতার মাধ্যমে এই চ্যালেঞ্জিং সময় পার করছে সেই শক্তি ও দৃষ্টিভঙ্গিকে উদযাপন করতেই আমাদের এই আশা জাগানিয়া গান। ইতোমধ্যে দেশটিতে আমাদের একটি অবস্থান তৈরি হয়েছে। সেই আস্থাকে আরও দৃঢ় করতে দেশটিতে শিগগিরই আমাদের পরিকল্পনাগুলো বাস্তবায়ন করার প্রত্যাশায় রয়েছি আমরা।’
১৯৭২ সালের শুরুর দিকে এক সদ্য-স্বাধীন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে ঐতিহাসিক এই গানটির জন্ম হয় প্রয়াত শিল্পী লোকমান ফকিরের কথা ও সুরে। লোকসংগীতটিতে রয়েছে অদম্য আত্মবিশ্বাস আর আশার বার্তা। এই গানটিই দেশের অন্যতম সেরা ও জনপ্রিয় গীতিকার ও গায়ক রায়েফ আল হাসান রাফা’র হাতে পেয়েছে নতুন মাত্রা।
রাফা বলেন, ‘আমার দেশ ও দেশের মানুষের কাছে অনেকখানি অর্থবহ একটি গান নিয়ে বাংলাদেশের সেরা শিল্পীদের সঙ্গে কাজ করার সুযোগ আমার জন্য এক অনন্য সম্মান। বছরের পর বছর ধরে যে গানের আবেদন একটুও ম্লান হয়নি, এমন একটি গানের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ অনেক গর্বের।’
নতুন আঙ্গিকে গানটিতে আরও কণ্ঠ দিয়েছেন জোহাদ রেজা চৌধুরী, এলিটা করিম, কারিশমা সানু সভ্যতা এবং দৃশ্যায়নে অংশ নিয়েছেন জিয়াউল ফারুক অপূর্ব, জাকিয়া বারী মম, রাফিয়াথ রশিদ মিথিলা, ইয়াশ রোহান ও নাজিফা তুশি।
নিজ নিজ বাড়িতে বানানো এই ভিডিওচিত্রটি পরিচালনা করেছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়।
গায়িকা এলিটা করিম বলেন, ‘এ এক অনন্য পদক্ষেপ। যে গান শুনতে শুনতে বড় হয়েছি এমন একটি প্রবাদপ্রতিম গান নতুন করে গাওয়ার সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ।’
বিশ্ব অবাক চেয়ে রবে:

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল