X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হারিয়ে যাওয়া ‘কাসিদা’ সংগীত নিয়ে প্রামাণ্যচিত্র (ভিডিও)

বিনোদন রিপোর্ট
১৭ মে ২০২০, ১০:৫৩আপডেট : ১৭ মে ২০২০, ১৭:১৭

একটি দৃশ্যে কাসিদা পরিবেশন করছেন শিল্পীরা নবাব পরিবারগুলো ছিল যেকোনও ধরনের সংগীত ও নৃত্যের পৃষ্ঠপোষক। নওয়াব আহসান উল্লাহ খান হারমোনিয়াম বাজানোতে বিশেষজ্ঞ ছিলেন। নওয়াব আবদুল গণি পুরাতন ঢাকার আহসান মঞ্জিলে নিয়মিত গানের আসর করতেন।

এসব গানের আসরে কাসিদা, কাওয়ালি সবই পরিবেশিত হতো। সারা বছর ঢাকাবাসী অন্যান্য গানে মশগুল থাকলেও রমজান মাসজুড়ে চলতো কাসিদার পরিবেশনা।
কালের গর্ভে হারিয়ে যাওয়া বাংলার ঐতিহ্য কাসিদাকে এবার প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয়েছে। বাংলাঢোলের প্রযোজনায় ১৭ মে বাংলাফ্লিক্স, রবিস্ক্রিন, এয়ারটেল স্ক্রিন, টেলিফ্লিক্স ও বিডিফ্লিক্স লাইভ অ্যাপগুলোতে একযোগে উন্মুক্ত করা হয়েছে ‘কাসিদা অব ঢাকা’। যা বিনামূল্যে উপভোগ করতে পারবেন যে কেউ।
২০ মিনিট ব্যাপ্তির এই প্রামাণ্যচিত্রটি গবেষণা ও নির্মাণ করেছেন অনার্য মুর্শিদ। ‘কাসিদা অব ঢাকা’র চিত্রগ্রহণ করেছেন রাসেল আবেদীন তাজ, সম্পাদনা করেছেন অনয় সোহাগ, আবহসংগীত পরিচালনা করেছেন প্রিন্স শুভ আর নেপথ্য কণ্ঠ দিয়েছেন জয়ন্ত চট্টোপাধ্যায়।
নির্বাহী প্রযোজক এনামুল হক জানান, কিছু দিনের মধ্যে এটি দেখা যাবে বাংলাঢোলের ইউটিউব চ্যানেলে।
‘কাসিদা অব ঢাকা’র চিত্রনাট্যকার ও নির্মাতা জানান, কাসিদা আরবি শব্দ। এটি এক ধরনের প্রশংসামূলক দীর্ঘ গীতিকবিতা। ঢাকার কাসিদার বিষয় ছিল মুঘল সম্রাটদের প্রশংসা ও গুণগান। মুঘলদের বিদায়ের পর এখানকার কাসিদাগুলো রমজান মাসকে কেন্দ্র করে রচিত হতে থাকে। শাহেদি, মার্সিয়া, নাত-এ রাসুল, ভৈরবী, মালকোষ প্রভৃতি রাগে এর সুর প্রয়োগ করা হতো। পুঁথির মতো কাসিদার শেষ স্তবকে লেখা থাকতো কবির নাম।
অনার্য বলেন, ‘আমাদের বিশ্বাস প্রামাণ্যচিত্রটির মাধ্যমে অনেকেই কাসিদার ব্যাপারে নতুন কিছু জানতে পারবেন, এ ব্যাপারে আগ্রহী হবেন। হারিয়ে যাওয়া কাসিদা সংরক্ষণের ব্যবস্থা করবেন অনেকেই। বাংলাঢোলকে ধন্যবাদ এমন একটি হারানো ঐতিহ্যকে দর্শকের সামনে তুলে আনার জন্য।’
‘কাসিদা অব ঢাকা’ দেখা যাবে যেকোনও একটিতে ক্লিক করে-
রবিস্ক্রিন
এয়ারটেল স্ক্রিন
টেলিফ্লিক্স
বিডিফ্লিক্স লাইভ

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা