বুকের ভেতরটা নাড়িয়ে দিলেন সায়ান: জয়া আহসান

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৫:১৬, জুন ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৫২, জুন ১১, ২০২০

জয়া আহসান‘বুকের ভেতরটা নাড়িয়ে দেওয়া এই গান বেঁধেছেন সায়ান’—এমন ক্যাপশন দিয়ে সোশ্যাল মিডিয়ায় সংগীতশিল্পী সায়ানের প্রতি মুগ্ধতা প্রকাশ করলেন জয়া আহসান। খুব হিসেবি দুই বাংলার প্রধান এই অভিনেত্রীর কাছ থেকে যেমন প্রশংসা সচরাচর মেলা ভার!

শুধু সায়ানের গানের পক্ষে এক লাইন লিখেই থামেননি টানা আড়াই মাস ধরে ঢাকার বাসায় কোয়ারেন্টিনে থাকা জয়া আহসান। সঙ্গে তিনি সংহতি প্রকাশ করেছেন বিশ্বজুড়ে চলা জর্জ ফ্লয়েড হত্যা-প্রতিবাদ আন্দোলনের সঙ্গেও।
তিনি লিখেছেন, ‘গায়ের রঙ কালো, শুধু এই অপরাধে জর্জ ফ্লয়েডকে শ্বাসরোধ করে মেরেছে আমেরিকার সাদা চামড়ার পুলিশ। এতগুলো সভ্যতা পার হয়েও কত নিষ্ঠুর পথ ধরে যে বিভেদ আসে! এই বিভেদ ধর্মের, বর্ণের, রঙের, জাতির, শ্রেণির, নারী–পুরুষের। এই ভেদরেখা আমরা পার হবো নিশ্চয়ই, একদিন।’

শেষে বললেন, ‘সালাম, ভেদরেখা পার হওয়া আগামীর মানুষদের প্রতি।’
এদিকে তারও আগে ৫ জুন নিজের ইউটিউব চ্যানেলে ‘কালো মানুষ’ নামের গানটি প্রকাশ করেছেন ফারজানা ওয়াহিদ সায়ান। ছয় দিনে গানটির ভিউ তিন হাজারও পার করেনি! ভিউর বাজারে এই দায় সায়ানের নয়, বরং জাতির। সায়ান শুধু বরাবরের মতো এবারও তার কণ্ঠটা তুলেছেন প্রতিবাদের সুরে, বর্ণবাদের বিরুদ্ধে। যে গান শুনে জয়া আহসানের মতো এমন অনেক প্রসিদ্ধ মানুষের বুক কেঁপেছে- সম্ভবত সায়ানের প্রশান্তিটাও এখানেই।
গানটি প্রকাশ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘ধরে নিয়েছি আমরা খুব সভ্য হয়ে গেছি। কিন্তু জর্জ ফ্লয়েড হত্যার মতো একেকটি ঘটনা মনে করিয়ে দেয়, না আমরা তা হতে পারিনি। জাতি হিসেবে, নাগরিক হিসেবে, নারী বা পুরুষ হিসেবে নানা বৈষম্য আমাদের ভেতর রয়ে গেছে আজও। মানুষ হিসেবে নানা রকম গর্ব করার চেয়ে আমাদের উচিত নিজেকে আরও পরিশীলিত করে নেওয়া। এ ভাবনা থেকেই গানটা করা।’

/এমএম/এমওএফ/

লাইভ

টপ