X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

করোনাকাল, তাই গান রেকর্ডিংয়ে ছাড়

বিনোদন রিপোর্ট
২৬ জুন ২০২০, ২০:৪২আপডেট : ২৬ জুন ২০২০, ২১:৪৫

করোনাকালের আগে বাংলাঢোল স্টুডিওতে মাকসুদ ও মেহরীন করোনার ছায়া ক্রমশ দীর্ঘ হচ্ছে। বিপরীতে ধীরে ধীরে সচল হচ্ছে সবকিছু। মানুষ জেনে গেছে, এই অদৃশ্য ভাইরাসের সঙ্গে যুদ্ধ করেই টিকে থাকতে হবে। তাই ভয় নয়, সচেতনতার বার্তা নিয়ে ক্রমশ বাড়ছে শুটিং-রেকর্ডিং।

চলমান এ সংকট মোকাবিলায় শুটিং নিয়ে অনেক আলাপ-সিদ্ধান্ত হলেও গান রেকর্ডিংয়ের বিষয়টি এ পর্যন্ত উহ্যই ছিল। যেটি এবার পূরণ করতে এগিয়ে এলো বাংলাঢোল স্টুডিও কর্তৃপক্ষ।
২৬ জুন প্রতিষ্ঠানটির গণমাধ্যম মুখপাত্র অলিউল্লাহ জানান, এখন থেকে তাদের অত্যাধুনিক স্টুডিওতে কেউ গান সৃষ্টি বা রেকর্ডিং করতে চাইলে শিফট ভাড়া অর্ধেক রাখা হবে।
প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিরা মনে করেন, বিশ্বব্যাপী প্রতিটি ক্ষেত্রে কোভিড-১৯ মহামারির বিরূপ প্রভাব পড়তে যাচ্ছে। কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান চাইলে একা কাজ করতে পারে না। সবাই একে অন্যের ওপর নির্ভরশীল। শোবিজ অঙ্গনের ক্ষেত্রে এটি আরও প্রাসঙ্গিক। কারণ, এখানে প্রতিটি সৃষ্টিই একটি টিম ওয়ার্কের ফসল। অন্যদিকে এখন অর্থনৈতিক সংকটও চলছে প্রায় প্রতিটি মানুষের। মূলত এসব প্রতিবন্ধকতা থেকে বাংলা সংগীতের স্বাভাবিক কার্যক্রম ফিরিয়ে আনার লক্ষ্যে এমন উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।
জানা গেছে, এই স্টুডিওতে গান রেকর্ডিং, মিক্স-মাস্টারিং, ভিডিও এডিটিং, কালার গ্রেডিং ও ডাবিং সুবিধা রয়েছে। যা করা যাবে পূর্ব নির্ধারিত হিসাব থেকে অর্ধেক খরচে।
করোনাভাইরাস সংক্রমণের কয়েকদিন আগে সর্বশেষ বাংলাঢোল স্টুডিওতে নিজেদের জন্য গান তৈরি করেছেন সংগীতশিল্পী মাকসুদ, মেহরীন প্রমুখ। প্রথমবারের মতো এখানে কাজ করে তারা সন্তোষ প্রকাশ করেন। এর আগে বিভিন্ন সময়ে এখানে গান তৈরিতে অংশ নিয়েছেন সৈয়দ আবদুল হাদী, কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, সামিনা চৌধুরী, আসিফ আকবরসহ অনেকেই।
মাঝে তিন মাস কার্যক্রম স্থগিত থাকার পর বর্তমানে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে কাজ শুরু হয়েছে মোহাম্মদপুরের নবোদয় হাউজিংয়ে অবস্থিত বাংলাঢোল স্টুডিওতে। আগ্রহীরা যোগাযোগ করতে পারবেন প্রতিষ্ঠানটির ফেসবুক পেইজে

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!