উদ্বোধনী প্রদর্শনী হলো বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি প্রামাণ্যচিত্রের

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৫:০২, আগস্ট ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০০, আগস্ট ১১, ২০২০

আয়োজনে বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে নির্মিত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার শো উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
সোমবার (১০ আগস্ট) বিকালে তেজগাঁওয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে এই প্রামাণ্যচিত্রের বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়। এটি নির্মিত হয়েছে আরটিভির নিজস্ব অর্থায়নে। পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।

এদিকে উদ্বোধনী বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, ‌‘এটি কেবল বাংলাদেশে নয়, বিশ্বের জন্য একটি দলিল হয়ে থাকবে। কারণ, বাঙালি জাতি সৃষ্টি হওয়ার পর থেকে তাদের কোনও রাষ্ট্র ছিল না। বঙ্গবন্ধুর আগে অনেকেই বাঙালিদের একটি রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টা করেছিলেন কিন্তু বাস্তবায়ন করতে পেরেছিলেন একমাত্র বঙ্গবন্ধু। আমি আরটিভিকে ধন্যবাদ জানাই এমন একটি উদ্যোগকে সফলতার সাথে সম্পন্ন করার জন্য।’
টিভি চ্যানেলটির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু তার বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধু হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। বাংলাদেশের নিপীড়িত, লাঞ্ছিত মানুষের মুক্তির একমাত্র নায়ক বঙ্গবন্ধু। তাই বঙ্গবন্ধুর ওপর নির্মিত এ প্রামাণ্যচিত্রটি ঐতিহাসিকভাবে অত্যন্ত গুরুত্ববহ।’

তিনি জানান, প্রামাণ্যচিত্রটিতে বঙ্গবন্ধুর ছাত্রজীবন থেকে শুরু করে রাজনৈতিক জীবন, মহান মুক্তিযুদ্ধ, ১৯৭৫-এর ১৫ আগস্ট পর্যন্ত যথাসাধ্য ধারণ করা হয়েছে। তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ করতে এটি অনন্য ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, পানিসম্পদ মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী একেএম এনামুল হক শামীম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, নাহিম রাজ্জাক, মঞ্চসারথি আতাউর রহমান, নির্মাতা প্রসূন রহমান, এসএ হক অলিক, অভিনেত্রী মুনিরা ইউসুফ মেমী, অভিনেতা আহসান হাবিব নাসিম ও সাজু মুনতাসির। এছাড়া ছিলেন আরটিভির অনুষ্ঠান প্রধান ও প্রামাণ্যচিত্রটির নির্বাহী প্রযোজক দেওয়ান শামসুর রকিব, বিপণন প্রধান সুদেব চন্দ্র ঘোষ, উপ-বার্তা প্রধান মামনুর রহমান খানসহ আরটিভির ঊর্ধ্বতন কর্মকর্তারা।
উল্লেখ, গত বছরের ২৮ ডিসেম্বর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীন বাংলাদেশের ৫০ বছরপূর্তি উপলক্ষে একটি প্রামাণ্যচিত্র তৈরির ঘোষণা দিয়েছিল বেঙ্গল মাল্টিমিডিয়া তথা আরটিভি। সে অনুযায়ী ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ নামে প্রামাণ্যচিত্র নির্মিত হয়েছে। এর দৈর্ঘ্য ২ ঘণ্টা ২৭ মিনিট।

/এম/এমওএফ/

লাইভ

টপ