X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

আইন সংশোধনে কপিরাইট অফিসে চিঠি দিয়েছে গীতিকবি সংঘ

বিনোদন রিপোর্ট
২৪ আগস্ট ২০২০, ১১:০১আপডেট : ২৪ আগস্ট ২০২০, ১৭:১৬

বাঁদিক থেকে বৈঠকে হাসান মতিউর রহমান, আসিফ ইকবাল, জাফর রাজা চৌধুরী, রায়হানুল হারুন, জুলফিকার রাসেল ও কবির বকুল কপিরাইট আইন সংশোধনে সংস্কৃতি মন্ত্রণালয়ের বাংলাদেশ কপিরাইট অফিসে চিঠি দিয়েছে গীতিকবি সংঘ। যে চিঠিতে রয়েছে ১০টি গুরুত্বপূর্ণ প্রস্তাবনা।
২৩ আগস্ট রবিবার সন্ধ্যায় কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর সঙ্গে গীতিকবি সংঘ সমন্বয় কমিটির চার সদস্যের একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করে এই চিঠি হস্তান্তর করেন। প্রতিনিধি দলে ছিলেন দেশের চার জন নন্দিত গীতিকবি হাসান মতিউর রহমান, আসিফ ইকবাল, কবির বকুল ও জুলফিকার রাসেল।
এ সাক্ষাতে গীতিকবিদের নৈতিক ও আর্থিক অধিকার আদায়ে গীতিকবি সংঘের সাংগঠনিক অবস্থান, সংগীতাঙ্গনে বিরাজমান অস্থিরতা ও সংক্ষুব্ধতা নিরসনে সংঘের ভূমিকা ও অবস্থান, সকল পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে পারস্পরিক আস্থার পরিবেশ তৈরির প্রচেষ্টা, কপিরাইট আইনের নানা দিকসহ গীতিকবিদের অপ্রাপ্তি ও বঞ্চনার বিষয়ে দীর্ঘ আলোচনা হয়।
এ সময় কপিরাইট ডেপুটি রেজিস্ট্রার মুহাম্মদ রায়হানুল হারুনও আলোচনায় অংশ নেন।
গীতিকবি সংঘের অন্যতম নেতা কবির বকুল বাংলা ট্রিবিউনকে জানান, উক্ত আলোচনা সভায় কপিরাইট আইনে গীতিকবিসহ সকল সুরকার, কণ্ঠশিল্পী, যন্ত্রশিল্পী, প্রযোজক ও মিউজিক লেবেলের ন্যায্য স্বার্থ রক্ষার বিষয়ে বিস্তারিত আলাপ হয় কপিরাইট রেজিস্ট্রারের সঙ্গে। পাশাপাশি লিখিত আকারে দেওয়া হয় ১০টি প্রস্তাবনা। সংঘ মনে করছে, এই প্রস্তাবনাগুলো সংশোধিত কপিরাইট আইনে প্রতিফলিত না হলে সংগীতাঙ্গনে ফিরবে না শৃঙ্খলা।

গীতিকবি সংঘ’র আত্মপ্রকাশ

অন্যদিকে রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী কপিরাইট আইন নিয়ে গীতিকবি সংঘের এমন আগ্রহ ও পর্যালোচনার প্রশংসা করেন। সংগীতাঙ্গনে গীতিকবিসহ সকল পক্ষের স্বার্থ নিশ্চিতকরণে কার্যকর ভূমিকা রাখার প্রতিশ্রুতি দেন তিনি।
আলোচনা শেষে গীতিকবি সংঘের প্রতিনিধিরা প্রস্তাবিত কপিরাইট আইনে গীতিকবি সংঘের দশটি প্রস্তাব সন্নিবেশিত করার জন্যে একটি চিঠি কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর কাছে হস্তান্তর করেন।
বাংলাদেশের সংগীতাঙ্গনে গেল ৪৯ বছরেও গড়ে ওঠেনি সর্বস্তরের কোনও সংগঠন। এ নিয়ে সংগীত স্রষ্টাদের মাঝে রয়েছে হতাশা। কারণ, অধিকার নিয়ে কথা বলার কেউ নেই, নেই কোনও প্ল্যাটফর্ম। সেটি কাটিয়ে তোলার লক্ষ্যে চলমান করোনাকাল উপেক্ষা করে জোটবদ্ধ হলেন দেশের সর্বস্তরের গীতিকবিরা। অন্তর্জালে কয়েক দফা বৈঠক শেষে গত ২৪ জুলাই সৃষ্টি হলো ‘গীতিকবি সংঘ, বাংলাদেশ’ নামের সংগঠন।
সংগঠনটি সৃষ্টির পর গেল এক মাসে বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে গীতিকবিদের স্বার্থ সংরক্ষণের লক্ষ্যে।
গীতিকবি সংঘ, বাংলাদেশ-এর সমন্বয় কমিটির প্রধান শহীদ মাহমুদ জঙ্গী আগেই বলেছেন, ‌‘গীতিকবিদের নৈতিক ও আর্থিক অধিকারের দাবিকে সামনে রেখে বাংলা সংগীতের সৃজনশীল উৎকর্ষের জন্য এই সংগঠন কাজ করবে নিরলস।’

গীতিকবি সংঘের মুখোমুখি কপিরাইট রেজিস্ট্রার

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...