X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তিন পাওয়ার ভয়েস নিয়ে ভাবছেন তিনি

সুধাময় সরকার
২৪ নভেম্বর ২০২০, ১৭:১৩আপডেট : ২৪ নভেম্বর ২০২০, ২০:১৮

সংগীতাঙ্গন ডুবে গেছে। গানের জন্য প্রসিদ্ধ ব্যানারগুলো এখন ব্যস্ত নাটক নিয়ে! আর সিনেমা তো চলমান করোনাকালে ডুবে গিয়ে ভেসে উঠেছে, মানে মৃত। বিপরীতে হাবিব ওয়াহিদ হয়ে প্রীতম হাসানের মতো কণ্ঠে জনপ্রিয়তা পাওয়া সংগীত পরিচালকরা মূলত নিজেদের মধ্যেই ডুবে আছেন। মাঝে কণ্ঠশিল্পীরা পড়লেন ঘোর বিপাকে। নেই রেকর্ডিং, নেই শো!
এক আড্ডায় আনিকা, ঐশী, আহম্মেদ হুমায়ূন ও দোলা সংগীতাঙ্গনের এমন ভরাডুবি পরিস্থিতিতে স্বাধীন সংগীত পরিচালক হিসেবে আহম্মেদ হুমায়ূন খানিক আলো ছড়িয়েছেন। তার মূল ব্যস্ততা ও পরিচিতি চলচ্চিত্রকেন্দ্রিক, তবে সিঙ্গেল গানেও বরাবর নিজেকে সচল রেখেছেন। এবং সেটি এই করোনাকালেও। যার শেষ উদাহরণ, নোবেলের ‘অভিনয়’। এই প্রজেক্টে মাসে দুটি করে মোট ২২টি গান আগামী এক বছর প্রকাশের পরিকল্পনা রয়েছে। এরমধ্যে কাজ করেছেন কুমার বিশ্বজিতের জন্য ‘মেঘলা দিনে’ নামের একটি গানও, এটি প্রকাশ হবে শিগগিরই। এখন ব্যস্ত আছেন ‘লন্ডন লাভ’, ‘মুক্তি’ ও ‘ডেঞ্জার জোন’ নামের তিন ছবির গান তৈরি নিয়ে।
এরমধ্যেই মঙ্গলবার (২৪ নভেম্বর) আহম্মেদ হুমায়ূন জানান দিলেন ভিন্ন ‍কিছুর। সময়ের তিন তরুণ গ্ল্যামার গার্ল তাসনিম আনিকা, দোলা ও ঐশীকে বাঁধলেন এক ফ্রেমে! আভাস দিলেন, এখন থেকে একসঙ্গে নিয়মিত কাজ করার। তবে কি এই তিন তরুণকে নিয়ে কোনও বিশেষ সংগীত প্রজেক্ট করছেন আহম্মেদ হুমায়ূন।
জবাবে বললেন, ‘প্রজেক্ট তো হচ্ছেই। তবে একসঙ্গে নয়। আলাদা আলাদা প্রজেক্ট। অডিও আর সিনেমা মিলিয়ে তাদের নিয়ে নিয়মিত গান বাঁধতে চাই। এটা আমার প্রবল ইচ্ছা।’
যুক্ত করেন এই বলে, ‘তিন জনের মধ্যে একটা বিশেষ মিল রয়েছে। সেটা হলো কণ্ঠের জোর। পাওয়ারফুল ভোকাল আমার খুব পছন্দ। ঐশীকে নিয়ে আগেও গান করেছি। এবার যুক্ত হলো আনিকা ও দোলা। সামনে তাদের নিয়ে বেশ কিছু পরিকল্পনা রয়েছে। এরমধ্যে বাস্তবায়ন শুরু হয়েছে।’
জানান, সম্প্রতি ইফতেখার চৌধুরীর ‘লন্ডন লাভ’ ছবিতে কণ্ঠ দিলেন ‘বাবু খাইছো’-খ্যাত তাসনিম আনিকা। একই পরিচালকের ‘মুক্তি’ ছবির জন্য গাইলেন ‘তুমি ছাড়া’-খ্যাত দোলা। বেলাল সানীর ‘ডেঞ্জার জোন’ সিনেমায় থাকছে ঐশীর গান। তিনটি প্রজেক্টই সাম্প্রতিক।
আহম্মেদ হুমায়ূন বলেন, ‘ঐশীকে নিয়ে অনেক গান করেছি। তবে অন্য দুজনকে নিয়ে এবারই প্রথম রেকর্ড করলাম। কাজগুলো করে আরাম পেয়েছি। ওদের কণ্ঠে অনেক দম। তবে এটাও ভাবা ঠিক হবে না, এদের বাইরে আর কাউকে নিয়ে কাজ করবো না। গানের ম্যারিট ধরেই তো কণ্ঠ নির্বাচন হয়।’
বলে রাখা দরকার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া সংগীত পরিচালক শওকত আলী ইমনের অন্যতম শিষ্য আহম্মেদ হুমায়ূন অসংখ্য গানেও কণ্ঠ দিয়েছেন। যদিও তিনি বরাবরই সামনে রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করেছেন সংগীত পরিচালক পরিচয়টি।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!