X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বিশ্বের সবচেয়ে বড় দুই সংগীত উৎসবে ‘চিরকুট’ সুমি

সুধাময় সরকার
সুধাময় সরকার
১৮ অক্টোবর ২০২২, ০১:৫৭আপডেট : ১৮ অক্টোবর ২০২২, ১৪:৪৯

বাংলাদেশের ব্যান্ড চিরকুট ক্রমশ ছড়িয়ে পড়ছে বিশ্বজুড়ে। এভাবেও বলা যায়, বাংলা গানকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে ক্রমশ এগিয়ে যাচ্ছে চিরকুট।

ম্যাডিসন স্কয়ারে বিশ্বখ্যাত ব্যান্ড স্করয়পিয়নস-এর সঙ্গে মঞ্চ শেয়ার ছাড়াও বেশ কটি আন্তর্জাতিক কনসার্টে অংশ নিয়েছে শারমিন সুলতানা সুমির দল। তবে এবারের পরিধিটা সব ছাড়িয়ে যাচ্ছে। কারণ, পৃথিবীর সবচেয়ে বড় মিউজিক মিটিং ‘ওম্যাক্স’ আসরে যোগ দিচ্ছেন সুমি। পর্তুগালের লিসবনে এই মিটিং শুরু হবে ১৯ অক্টোবর থেকে। চলবে ২৩ অক্টোবর পর্যন্ত।

সোমবার (১৭ অক্টোবর) দিনগত মধ্যরাতে খবরটি জানান সুমি। সঙ্গে আরও একটি বড় খবর জুড়ে দেন এই শিল্পী। জানান, ‘ওম্যাক্স ২২’ আসর শেষ করেই চিরকুট তথা বাংলাদেশের হয়ে তিনি যোগ দেবেন নরওয়ের বিশ্বখ্যাত ‘অসলো ওয়ার্ল্ড মিউজিক ফেস্টিভাল’-এ। এটি ৩১ অক্টোবর শুরু হয়ে শেষ হবে ৬ নভেম্বর।

সুমি জানান, দুটো আয়োজনে তিনি চিরকুটের হয়ে অংশ নিচ্ছেন। যেখানে ব্যান্ডের সঙ্গে তার পরিচিতি হিসেবে থাকছে ক্লাইমেট চেঞ্জ অ্যাকটিভিস্ট, গীতিকবি, কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক হিসেবে।

সুমি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চিরকুট বুকে নিয়ে মঙ্গলবার (১৮ অক্টোবর) পর্তুগালের উদ্দেশ্যে ঢাকা ছাড়বো। প্রায় ২০ দিনের এই সফরে অংশ নিতে যাচ্ছি দুটো বড় আসরে। সত্যি বলতে এরচেয়ে বড় কোনও মিউজিক আয়োজন নেই বিশ্বে। এতে অংশ নেওয়া বিষয়ে আমাকে সহযোগিতা করছে ব্রিটিশ কাউন্সিল এবং ম্যানচেস্টার ইউকে থেকে ব্রাইটার সাউন্ড। সৃষ্টিকর্তার কাছে আজীবন কৃতজ্ঞতা; পৃথিবী ও জীবনকে নানা ডাইমেনশনে দেখার সুযোগ করে দেয়ার জন্য। এখন বিশ্বাস হয়, এই পৃথিবীটাই আমার ঘর। আমাকে সবাই আপনাদের দোয়ায় রাখবেন।’

চিরকুট চিরকুট ও সুমি সর্বশেষ প্রশংসিত হন ‘নদী রক্স’ মিউজিক প্রজেক্ট করে। যার মাধ্যমে তিনি দেশের নদীগুলো নিয়ে গান বাঁধার চেষ্টা করেছেন বিভিন্ন দলের সমর্থন নিয়ে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়