X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

হিলারি বার বার আইন ভেঙেছেন: ট্রাম্প

বিদেশ ডেস্ক
০১ নভেম্বর ২০১৬, ১০:১৫আপডেট : ০১ নভেম্বর ২০১৬, ১০:৩৩

হিলারি ক্লিনটন এবং ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের ই-মেইল বিতর্ক বেশ ভালোই উপভোগ করছেন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সোমবার তিনি মন্তব্য করেছেন, হিলারি ক্লিনটন বার বার আইন ভেঙেছেন। আমরা নিশ্চিত যে, তার এসব ইমেইল জাতিকে গভীরভাবে বিচলিত করার মতো। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প ইমেইল ইস্যুতে হিলারির বিরুদ্ধে যেসব অভিযোগ তুলেছেন তার স্বপক্ষে তিনি কোনও প্রমাণ হাজির করেননি।

হিলারি ক্লিনটনের ই-মেইল নিয়ে এফবিআই নতুন করে তদন্ত শুরুর ঘোষণা দেওয়ায় এফবিআই প্রধান জেমস কোমিকেও ধন্যবাদ জানান ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি এফবিআই’কে কৃতিত্ব দিতে চাই। যেটা ঘটেছে সেটা খুবই খারাপ। এফবিআই’র পরিচালক জেমস কোমি’কে সাহস নিয়ে এই তদন্তকাজ পরিচালনা করতে হবে। আমি তার ভক্ত নই। কিন্তু আমি বলবো, তিনি যেটা করেছেন এর মাধ্যমে তিনি নিজের সুনাম ফিরিয়ে এনেছেন।

এদিকে হিলারির ইমেইল নিয়ে এফবিআই’র নতুন করে তদন্ত শুরুর ঘোষণার পর ট্রাম্পের সঙ্গে হিলারির ব্যবধান কমার আভাস পাওয়া যাচ্ছে। সর্বশেষ জরিপে হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার ব্যবধান উল্লেখযোগ্য হারে কমে এসেছে। বলা যায়, বেশ হাড্ডাহাড্ডি অবস্থানেই এখন রয়েছেন তারা। রবিবার এবিসি নিউজ/ওয়াশিংটন পোস্টের ওই জরিপে দেখা গেছে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের চেয়ে মাত্র এক পয়েন্টে এগিয়ে আছেন হিলারি।

জরিপে হিলারির পক্ষে রায় দিয়েছেন ৪৬ শতাংশ মানুষ আর ট্রাম্পের পক্ষে রায় দিয়েছেন ৪৫ শতাংশ মানুষ। প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার মাত্র ৯ দিন আগে জরিপটি প্রকাশ করা হলো।

হিলারি ক্লিনটন এবং ডোনাল্ড ট্রাম্প

গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত ভোটারদের সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপটি চালানো হয়েছে। জরিপে দেখা গেছে, অন্য দুই প্রার্থী অর্থাৎ লিবারটারিয়ান গ্যারি জনসনের পক্ষে সমর্থন রয়েছে ৪ শতাংশের এবং গ্রিন পার্টির জিল স্টেইনের পক্ষে সমর্থন রয়েছে ২ শতাংশ মানুষের।

সম্প্রতি ইমেইল ইস্যুতে হিলারির বিরুদ্ধে নতুন করে তদন্ত শুরুর ঘোষণা দেয় মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। আর এ ঘোষণাকে কেন্দ্র করে ডেমোক্র্যাট শিবিরের রোষানলে রয়েছে তদন্ত সংস্থাটি। ডেমোক্র্যাটরা দাবি করে আসছে, এফবিআই নির্বাচনকে প্রভাবিত করছে। তবে এবিসি নিউজ/ওয়াশিংটন পোস্টের জরিপে দেখা গেছে, অধিকাংশ মার্কিনি এফবিআই-এর তদন্ত ইস্যুটিকে কেন্দ্র করে তাদের সিদ্ধান্ত পাল্টাতে রাজি নন। প্রতি ১০ জন ভোটারের মধ্যে ৬ জনই বলেছেন তাদের ভোট দেওয়ার ক্ষেত্রে ইমেইল ইস্যুটি কোনও পরিবর্তন ঘটাবে না। প্রতি ১০ জনে তিন জনের বেশি মার্কিনি জানিয়েছেন, তারা হিলারিকে সমর্থন দেবেন না বলে মনে করছেন। আর ২ শতাংশ মানুষ বলেছেন, এ ঘটনার পর তারা হিলারিকে ভোট দেওয়ার কথা আরও বেশি করে ভাবছেন। 

উল্লেখ্য, মার্কিন নির্বাচনের মাত্র দুই সপ্তাহ বাকি থাকতেই ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে এফবিআই-এর নতুন করে তদন্ত শুরু করার খবরটি সামনে আসে। হিলারি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ২০০৯-২০১৩ সাল পর্যন্ত ব্যক্তিগত সার্ভার থেকে ইমেইল আদান-প্রদান করেছিলেন। দীর্ঘ সময় ধরে আদান-প্রদান করা ইমেইলগুলোতে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অনেক বিষয়েরও উল্লেখ ছিল। যুক্তরাষ্ট্রে সরকারের নিয়ন্ত্রিত চ্যানেল ছাড়া ক্লাসিফায়েড তথ্য আদান-প্রদানের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এ ধরনের অনিরাপদ চ্যানেলের মাধ্যমে অতি গোপনীয় ইমেইল ফাঁস হওয়াকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করে মার্কিন সরকার। তবে ব্যক্তিগত সার্ভার ব্যবহারের কথা স্বীকার করলেও হিলারির দাবি, তিনি ভুল কিছু করেননি। হিলারির ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে ইমেইল আদান-প্রদানের কারণে আইন ভঙ্গ হয়েছে কিনা সে ব্যাপারে তদন্ত শুরু করে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। গত ২৯ জানুয়ারিতে সংস্থাটির অনুরোধে হিলারির ২২টিরও বেশি ইমেইলকে ‘অতি গোপনীয়’ বলে ঘোষণা করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। আর জুলাই মাসে প্রথম ধাপের তদন্ত শেষ করে এফবিআই। 

সম্প্রতি এফবিআই থেকে জানানো হয়, হিলারির ইমেইল নিয়ে নতুন করে তদন্ত শুরু করেছে সংস্থাটি। ওই তদন্তের সঙ্গে সম্পর্কিত হতে পারে এমন নতুন কিছু ই-মেইলের সন্ধান পাওয়ায় তদন্ত হবে। হিলারির প্রচারণা শিবিরের ভাইস চেয়ারপার্সন হুমা আবেদিনের ইমেইল তদন্তের জন্যও এফবিআই-এর কাছে একটি ওয়ারেন্ট আছে বলে জানানো হয়।

আগামী ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনে ২০০ মিলিয়ন রেজিস্টার্ড ভোটার রয়েছেন। এরইমধ্যে কয়েকটি অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। আগাম ভোট দিয়েছেন ২০ মিলিয়ন ভোটার। সূত্র: সিএনএন, বিবিসি, আল জাজিরা।

/এমপি/

সম্পর্কিত
‘সরকারকে যারা চাপ দেবে তারা নিজেরাই যথেষ্ট চাপে রয়েছে’
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধি দলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন
বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন
সর্বশেষ খবর
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরেছে অস্ট্রেলিয়া
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরেছে অস্ট্রেলিয়া
গাজায় ৪০০ ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দিলো ইসরায়েল
গাজায় ৪০০ ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দিলো ইসরায়েল
সবজির কেজি এখনও ৬০ টাকার বেশি, ২০০ ছাড়িয়েছে ব্রয়লার
সবজির কেজি এখনও ৬০ টাকার বেশি, ২০০ ছাড়িয়েছে ব্রয়লার
পাকিস্তানের উত্তরাঞ্চলে বাস দুর্ঘটনায় নিহত অন্তত ২০
পাকিস্তানের উত্তরাঞ্চলে বাস দুর্ঘটনায় নিহত অন্তত ২০
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ