X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১
ফ্লোরিডা হামলায় নিহত ৫, আহত ৮

এক বছর ইরাকের মার্কিন ব্যাটলিয়নে ছিলেন ‘হামলাকারী’

বিদেশ ডেস্ক
০৭ জানুয়ারি ২০১৭, ০৭:১৬আপডেট : ০৭ জানুয়ারি ২০১৭, ১১:৩১

 

হামলার সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহে আটক ইস্তেবান সান্তিয়াগো যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ফোর্ট লডারডেল বিমানবন্দরের হামলার সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহে আটক ব্যক্তি মার্কিন ন্যাশনাল গার্ডের সদস্য ছিলেন। ইরাকে ইঞ্জিনিয়ার ব্যাটলিয়নের হয়ে প্রায় এক বছর কাজ করেন তিনি। তার মানসিক সমস্যার কথা উঠে এসেছে বিভিন্ন স্থানীয় এবং আন্তর্জাতিক সংবাদামাধ্যমে। ২০১৬ সালের আগস্টে তিনি চাকরিচ্যূত হন। ফ্লোরিডার ওই হামলায় ৫ জন নিহত এবং ৮ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে বিবিসি জানিয়েছে, আহতদের অবস্থা স্থিতিশীল।

স্থানীয় সময় শুক্রবার দুপুরে বিমানবন্দরের ২ নম্বর টার্মিনালে লাগেজ খালাসের এলাকায় হা্মলা চালায় এক বন্দুকধারী। এ ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন বলে আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে সিএনএন। আর এক টুইটে আহত আটজনকে হাসপাতালে নেওয়ার কথা জানিয়েছে ব্রাউড কাউন্টি শেরিফের দফতর। নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে মার্কিন সম্প্রচারমাধ্যসম সিএনএন জানায়, হামলায় জড়িত সন্দেহে একজনকে আটক করা হয়েছে। তিনি একাই হামলা চালিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তদন্তকারীরা হামলার কারণ জানার চেষ্টা করছেন।

সবাই ছোটাছুটি করছে মার্কিন বার্তা সংস্থা এপির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, অন্তত ১৩ ব্যক্তির ওপর গুলি চালানো এই সন্দেহভাজন বন্দুকধারীর নাম ইস্তেবান সান্তিয়াগো। তিনি একজন মার্কিন নাগরিক।

ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, সন্দেহভাজন বন্দুকধারী সান্তিয়াগোর জন্ম নিউ জার্সিতে। ২ বছর বয়সে তিনি পুয়ের্তো রিকোতে স্থানান্তরিত

কোনও সূত্রের উল্লেখ ছাড়াই ওই সন্দেহভাজন হামলাকারীকে ইস্তেবান সান্তিয়াগো নামে পরিচয় করিয়ে দিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি। অবশ্য এবিসি নিউজ আইনশৃঙ্খলা কর্তৃপক্ষের বরাত দিয়ে তার নাম-পরিচয় প্রকাশ করেছে। তবে আনুষ্ঠানিকভাবে মার্কিন নিরাপত্তা ও গোয়েন্দা সূত্রগুলো এ ব্যাপারে কিছু জানায়নি এখনও।

আহতদের হাসপাতালে নেওয়া হচ্ছে এপির খবর থেকে জানা যায়, সান্তিয়াগো মানসিক চিকিৎসা নিচ্ছিলেন। সন্দেহভাজন ওই বন্দুকধারীর বড় ভাই এপিকে জানিয়েছেন, সান্তিয়াগোর প্রেমিকাই তাদের পরিবারকে প্রথমে ওই মানসিক সমস্যার কথা জানান। তবে তিনি কী ধরনের চিকিৎসা নিতেন তা জানা যায়নি।

২০০৭ সাল থেকে তিনি ন্যাশনাল গার্ডের সদস্য ছিলেন বলে এবিসি নাইনের খবরে  জানানো হয়।  পুয়ের্তো রিকো ন্যাশনাল গার্ডের পক্ষে একজন মুখপাত্র এবিসি নাইনকে জানান, ২০১০ সালে তাকে ইরাকে নিয়োজিত করা হয়। ১৩০ তম ইঞ্জিনিয়ার ব্যাটলিয়নের সঙ্গে এক বছর কাজ করেছেন তিনি।  আলাস্কার সেনা কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ২০১৬ সালের আগস্টে কর্তব্যে অবহেলার অভিযোগে তাকে পদচ্যূত করা হয়। 

বিমানবন্দরে হামলা এর আগে সন্দেহভাজন হামলাকারী কানাডিয়ান নাগরিক বলে ধারণা করা হয়েছিল। যুক্তরাষ্ট্রের কানাডিয়ান দূতাবাস ওই অভিযোগ প্রত্যাখ্যান করে। এখন এসে নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, হামলার সঙ্গে কোনও কানাডিয়ানের সংযোগ পাওয়া যায়নি।

ব্রাউড কাউন্টি শেরিফ স্কট ইসরায়েল তখন জানিয়েছিলেন, এখনও হামলাকারীর নাম-পরিচয় আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। তিনি দাবি করেন, ‘কোনও আইনশৃঙ্খলা বাহিনী গুলি ছোড়েনি। তাকে শেরিফ অফিসে জিজ্ঞাসাবাদ করেছে এফবিআই।’

তবে গুলিবর্ষণের সঙ্গে সঙ্গেই বন্দুকধারীকে পুলিশ গুলি করে বলে মার্কিন সংবাদমাধ্যম এনবিসির কাছে দাবি করেছেন একজন প্রত্য ক্ষদর্শী। তার দাবি, ‘আতঙ্কিত লোকজন প্রাণে বাঁচতে উদভ্রান্তের মতো দৌঁড়াতে থাকে। একজন আরেকজনের ওপর পড়ে যেতে থাকে। সবাই দ্রুত দরজা দিয়ে বেরিয়ে যেতে চাইছিল।’

অপর একজন প্রত্য্ক্ষদর্শী মার্কিন সম্প্রচারমাধ্যম এমএসএনবিসিকে জানান, ‘হামলাকারী ছিলেন ‘হালকা-পাতলা’ গড়নের। তার পরনে ছিল স্টার ওয়ার্সের টি-শার্ট ।’

/বিএ/আপ-এসএনএইচ/

সম্পর্কিত
‘সরকারকে যারা চাপ দেবে তারা নিজেরাই যথেষ্ট চাপে রয়েছে’
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধি দলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন
বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন
সর্বশেষ খবর
নবযুগ প্রকাশনীর কর্ণধার অশোক রায় নন্দী মারা গেছেন
নবযুগ প্রকাশনীর কর্ণধার অশোক রায় নন্দী মারা গেছেন
মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের নিয়ে জাতিসংঘের উদ্বেগ
মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের নিয়ে জাতিসংঘের উদ্বেগ
চেয়ারম্যান নির্বাচিত হলে মুক্তিযোদ্ধাকে গাছে বেঁধে বিচারের হুমকি
চেয়ারম্যান নির্বাচিত হলে মুক্তিযোদ্ধাকে গাছে বেঁধে বিচারের হুমকি
রোগীকে ডাক্তার দেখাতে নিয়ে এসে সড়কে প্রাণ গেলো ৩ জনের
রোগীকে ডাক্তার দেখাতে নিয়ে এসে সড়কে প্রাণ গেলো ৩ জনের
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত