X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

পাইলট হিসেবে শেষবারের মতো বিমানে উঠছেন প্রিন্স উইলিয়াম

অদিতি খান্না, যুক্তরাজ্য
২৭ জুলাই ২০১৭, ১৭:২৯আপডেট : ২৭ জুলাই ২০১৭, ১৯:৪৩
image

বৃহস্পতিবারই (২৭ জুলাই) পাইলট হিসেবে নিজের কর্মজীবনের সমাপ্তি টানছেন ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স উইলিয়াম। রাজদায়িত্বে পুরোপুরি মনোনিবেশ করতে দাতব্য সংস্থা ইস্ট অ্যাংলিয়ান এয়ার অ্যাম্বুলেন্স সার্ভিস থেকে ইস্তফা দিতে যাচ্ছেন তিনি। পাইলটের চাকরির শেষ দিনে নাইট শিফট করবেন উইলিয়াম। বৃহস্পতিবার সন্ধ্যায় কেমব্রিজ বিমানবন্দর থেকে শেষবারের মতো এয়ার অ্যাম্বুলেন্স চালনা করবেন তিনি।

এয়ার অ্যাম্বুলেন্সে উঠছেন উইলিয়াম
চূড়ান্ত প্রশিক্ষণ শেষে ২০১৫ সালের মার্চে ইস্ট অ্যাংলিয়ান এয়ার অ্যাম্বুলেন্স এ যোগ দেন প্রিন্স উইলিয়াম। একই বছরের জুলাইতে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয় তার। কেমব্রিজ বিমানবন্দরের ঘাঁটি থেকেই বিমান চালনা করে আসছেন উইলিয়াম। বেডফোর্ডশায়ার, কেমব্রিজশায়ার, নরফোক ও সুফোক থেকে জরুরি সেবা চাওয়া হলে সেইসব এলাকায় ছুটে যেতেন তিনি।
স্থানীয় সংবাদপত্র ‘ইস্টার্ন ডেইলি প্রেস’ এ লেখা নিবন্ধে উইলিয়াম ইস্ট অ্যাংলিয়ান কর্মীদের প্রশংসা করে লিখেছেন, “প্রতিদিন অঞ্চলের অনেক মানুষের জীবন বাঁচাতে নিয়োজিত থাকা এ দুর্দান্ত দলটির সঙ্গে কাজ করতে পেরে আমি নিজেকে গর্বিত অনুভব করছি।”

পাইলট হিসেবে নিজের অভিজ্ঞতার কথাও জানিয়েছেন উইলিয়াম। তিনি লিখেছেন, “গত দুই বছর ধরে অঞ্চলের বিভিন্ন মানুষের সঙ্গে আমার দেখা হয়েছে যারা বিপন্ন পরিস্থিতিতে ছিলেন। এ দলের অংশ হিসেবে মানুষের বাড়িতে বাড়িতে যাওয়ার সুযোগ হয়েছে আমার, তাদের আবেগময় মুহূর্ত ভাগাভাগি করতে পেরেছি।”

এদিকে এক বিবৃতিতে ইস্ট অ্যাংলিয়ান এয়ার অ্যাম্বুলেন্স-এর প্রধান নির্বাহী প্যাট্রিক পিল পাইলট উইলিয়াম সম্পর্কে লিখেছেন: “আমাদের কাছে দলের অন্য সদস্যদের মতোই তিনি একজন পরিশ্রমী মানুষ হিসেবেই বিবেচিত হয়েছেন। প্রতি বছর শত শত মানুষের জীবন বাঁচাতে যে ১১ পাইলট আমাদের সহায়তা দিচ্ছেন তিনি তাদেরই একজন। এ সময় তিনি যতটা কঠোর পরিশ্রম করেছেন এবং দায়িত্ব পালন করেছেন তার জন্য তাকে ধন্যবাদ দেওয়ার ভাষা জানা নেই। বিপর্যস্ত পরিস্থিতিতে আমাদের চিকিৎসক ও প্যারামেডিকদেরকে রোগীর কাছে পৌঁছে দিয়ে প্রমাণ করেছেন তিনি সত্যিকারের একজন পেশাদার মানুষ।”
সেপ্টেম্বর থেকে পুত্র প্রিন্স জর্জ ও কন্যা প্রিন্সেস শার্লটেকে নিয়ে লন্ডনের কেনসিংটন প্রাসাদে উঠবেন উইলিয়াম ও তার স্ত্রী কেট। জর্জের স্কুল জীবন শুরু হবে। আর দাদি দ্বিতীয় এলিজাবেথ ও দাদা প্রিন্স ফিলিপের হয়ে রাজদায়িত্ব পালন করবেন উইলিয়াম ও কেট।

/এফইউ/

সম্পর্কিত
লন্ড‌নের মেয়র প‌দে হ্যাটট্রিক জ‌য়ের প‌থে সা‌দিক খান
গাজায় যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ
মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা
সর্বশেষ খবর
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
এক উপজেলায় ১৩ প্রার্থীর সবাই আ.লীগের
এক উপজেলায় ১৩ প্রার্থীর সবাই আ.লীগের
শিরোপাজয়ী দল কি কোটি টাকা পাবে?
ফিরছে সুপার কাপশিরোপাজয়ী দল কি কোটি টাকা পাবে?
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক