X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

সামরিক সরঞ্জাম নিয়ে ফিলিপাইনে পাঁচ রুশ যুদ্ধজাহাজ

বিদেশ ডেস্ক
২০ অক্টোবর ২০১৭, ১৯:১০আপডেট : ২০ অক্টোবর ২০১৭, ১৯:৫৬

সামরিক সরঞ্জাম নিয়ে ফিলিপাইনে পাঁচ রুশ যুদ্ধজাহাজ রুশ নৌবাহিনীর পাঁচটি যুদ্ধজাহাজের একটি বহর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় নোঙ্গর করেছে। অনুদান হিসেবে পাঠানো এসব জাহাজে বিপুল সংখ্যক সামরিক সরঞ্জাম রয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ফিলিপাইনের চলমান টানাপড়েনের মধ্যেই শুক্রবার রুশ যুদ্ধজাহাজগুলো ম্যানিলায় নোঙ্গর করে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

রুশ নৌবাহিনীর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে রুশ কমান্ডার রিয়াল অ্যাডমিরাল ই. মিখাইলোভ জানান, ডুবোজাহাজ বিধ্বংসী তিনটি জাহাজ, অবতরণের কাজে ব্যবহৃত একটি এবং একটি উদ্ধারকারী জাহাজ এ বহরে রয়েছে। শনিবার সুবিক বে’র বন্দরে আরো দুটি যুদ্ধজাহাজ ভিড়বে।

রাশিয়ার পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বহরে থাকা সামরিক  সরঞ্জাম সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি। তবে এর আগে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে বলেছেন, রাশিয়া তার দেশকে পাঁচ হাজার কালাশনিকভ রাইফেল দেবে। জাহাজযোগে তারা এসব রাইফেল ম্যানিলায় পৌঁছাবে। সঙ্গে থাকবে ট্রাকসহ বিভিন্ন ধরনের প্রতিরক্ষা সামগ্রী।

দীর্ঘদিন থেকে ফিলিপাইনের প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ ছিল যুক্তরাষ্ট্র। মার্কিন মিত্র হিসেবে পরিচিত দেশটিতে দৃশ্যত এটাই রুশ অস্ত্রের প্রথম চালান।

চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্র থেকে পুরনো অস্ত্র কেনা ফিলিপাইন বন্ধ করে দেবে বলে ঘোষণা করেছিলেন দুয়ার্তে। মিন্দানাও দ্বীপের একটি সামরিক ঘাঁটিতে দেওয়া ভাষণে তিনি বলেছিলেন, নতুন অস্ত্র কিনতে দ্বিগুণ অর্থ ব্যয়ে ফিলিপাইন প্রস্তুত রয়েছে। প্রয়োজনে চীন কিংবা রাশিয়া থেকে নতুন বিমান, নৌযান, ড্রোন এবং রাইফেল কেনার চিন্তাভাবনা করছে সরকার।

১১ অক্টোবর সেনাসদস্যদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে রদ্রিগো দুয়ার্তে বলেন, আইএস জঙ্গিদের বিরুদ্ধে সেনাবাহিনীর লড়াইয়ের সক্ষমতা বৃদ্ধির জন্য এসব সামরিক সরঞ্জাম অনুদান দেবে মস্কো। তখন আমাদের হাতে নতুন কালাশনিকভ আসবে। ফলে ফিলিপিনো সেনাদের আর পুরনো অস্ত্র ব্যবহার করতে হবে না। এতে করে সেনাবাহিনী আরও সমৃদ্ধ হবে।

দুয়ার্তে বলেন, আইএসের বিরুদ্ধে লড়াইয়ে এসব সমরাস্ত্রের প্রয়োজন রয়েছে। কারণ, জঙ্গিরা হারিয়ে যাবে না। কোথাও না কোথাও তারা আবারও সংঘবদ্ধ হবে।

এর আগে ফিলিপাইনকে ছয় হাজারের বেশি অ্যাসাল্ট রাইফেল ও ১০০টি স্নাইপার রাইফেল অনুদান দেয় চীন। এরপর রাশিয়াও চীনকে অনুসরণ করে। দৃশ্যত অস্ত্র নির্মাণ খাতে যুক্তরাষ্ট্রের এই দুই প্রতিদ্বন্দ্বী দেশের সঙ্গে অংশীদারিত্বের বিষয়ে দুয়ার্তের আগ্রহের প্রেক্ষিতেই দেশ দুটি এমন পদক্ষেপ নেয়।

কয়েক দশক ধরেই প্রতিরক্ষা খাতে ফিলিপাইনের গুরুত্বপূর্ণ মিত্র যুক্তরাষ্ট্র। ফিলিপাইনের সামরিক সরঞ্জাম সংগ্রহ, সেনাদের প্রশিক্ষণের মতো কাজে মার্কিন সেনাদের অংশগ্রহণ রয়েছে। ২০০০ সাল থেকে দেশটিকে প্রায় ১ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে ফিলিপাইন। তবে দেশটির বর্তমান প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে সাধারণভাবে মার্কিনবিরোধী হিসেবে পরিচিত।

মাদকবিরোধী অভিযানের নামে হত্যাযজ্ঞের সমালোচনা করায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দুনিয়ার ওপর ক্ষুব্ধ দুয়ার্তে। ফলে তিনি নিজ দেশে মার্কিন প্রভাব কমাতে আগ্রহী।

একজন সিনিয়র কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, বহরে রাইফেল ছাড়াও লাখ লাখ রাউন্ড গোলাবারুদ এবং কয়েক ডজন সেনা ট্রাক থাকবে।

এসব সরঞ্জাম পাঠানোর প্রস্তুতি হিসেবে রাশিয়ার বেশ কয়েকটি যুদ্ধবিমান আগেই ম্যানিলায় পাঠানো হয়।

/এমপি/
সম্পর্কিত
তাইওয়ান প্রণালিতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
চীনের দক্ষিণাঞ্চলে সড়ক ধসে নিহত ৩৬
লাইয়ের অভিষেক পরবর্তী চীনা সামরিক মহড়া নিয়ে সতর্ক অবস্থানে তাইওয়ান
সর্বশেষ খবর
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ার তালিকায় সৈকত
টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ার তালিকায় সৈকত
গাজায় পানি শূন্যতায় ভুগছেন দেড় লক্ষাধিক গর্ভবতী নারী
গাজায় পানি শূন্যতায় ভুগছেন দেড় লক্ষাধিক গর্ভবতী নারী
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা