X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

জাকির নায়েককে ভারতে ফেরত পাঠাবে না মালয়েশিয়া: মাহাথির

বিদেশ ডেস্ক
০৬ জুলাই ২০১৮, ১৬:৫৫আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১১:৫০

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, বিতর্কিত ইসলামি চিন্তাবিদ জাকির নায়েককে ভারত ফেরত পাঠানো হবে না। যতক্ষণ তিনি কোনও সমস্যা তৈরি করছেন না,ততক্ষণ আমরা তাকে ফেরত পাঠাবো না। বিদ্বেষমুলক বক্তব্য ও জঙ্গিবাদ সম্পর্কিত অভিযোগের কারণে ভারত সরকার জাকিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।  বিতর্কিত ইসলামী বক্তা জাকির নায়েক
২০১৬ সালে ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্তোরায় জঙ্গি হামলাকারীদের অন্তত দুইজন টেলিভিশন বক্তা জাকির নায়েককে অনুসরণ করতো জানার পর তোলপাড় শুরু হয়। ওই বছর তার বিরুদ্ধে মামলা দায়ের হলে ভারত ছেড়ে যান তিনি। পরে সৌদি আরবসহ বিভিন্ন দেশ ঘুরে মালয়েশিয়ায় তিনি আশ্রয় নেন। ভারতের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী এই বছরের জানুয়ারিতে তাকে ফেরত পাঠাতে মালয়েশিয়াকে অনুরোধ জানায় ভারত। দেশ দুটির মধ্যে প্রত্যার্পণ চুক্তি রয়েছে।

তবে ভারত বা মালয়েশিয়া কোনোদেশের কর্মকর্তারাই জাকির নায়েককে ফেরত পাঠানোর আবেদনের বিষয় নিশ্চিত করেননি। বুধবার ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়,ওই দিনই তাকে মালয়েশিয়া থেকে ভারত ফিরিয়ে আনা হবে। এমন খবর প্রকাশিত হওয়ার পর জনসংযোগ কর্মকর্তার মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে জাকির নায়েক বলেন, আমার ভারতে ফিরে আসার খবর ভিত্তিহীন ও মিথ্যা। অবিচার থেকে নিরাপদবোধ করার আগ পর্যন্ত ভারতে ফেরার কোনও পরিকল্পনা আমার নেই।

শুক্রবার মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় এক সংবাদ সম্মেলনে ভারতীয় সংবাদমাধ্যমের খবরের বিষয়ে মাহাথিরের বক্তব্য জানতে চান সাংবাদিকরা। তখন তিনি বলেন, যতক্ষণ তিনি কোনও সমস্যা তৈরি করছেন না, ততক্ষণ আমরা তাকে ফেরত পাঠাবো না। কারণ তাকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হয়েছে।

ভারতের সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে,বিদ্বেষমূলক বক্তব্য দিয়ে তরুণদের জঙ্গি কর্মকাণ্ডে উৎসাহ দেওয়ার জন্য ভারত জাকির নায়েককে ফেরত চেয়েছে। ৫২ বছর বয়সী জাকির এই সংবাদকে ‘সম্পূর্ণ ভিত্তিহীন ও ভুয়া’ বলে বর্ণনা করেছেন। 

এর আগে ২০১০ সালে জাকির নায়েককে ব্রিটেনে প্রবেশ করতে দিতে অস্বীকৃতি জানায় যুক্তরাজ্য সরকার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার বিরুদ্ধে ‘কয়েকটি মন্তব্যে’ অগ্রহণযোগ্য আচরণ এর প্রমাণ পাওয়ার পর এই ব্যবস্থা নেওয়া হয়। ২০০৮ সালের জু্লাইয়ে টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে জাকির নায়েক বলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ছিনতাই করা বিমান বিস্ফোরণ ঘটিয়ে ৩ হাজার মানুষ হত্যার জন্য আল কায়েদা দায়ী নয়।

প্রসঙ্গত,ভারতে বিভিন্ন সময়ে আটক হওয়া জঙ্গিরাও জাকির নায়েককে অনুসরণ করতো বলে অভিযোগ রয়েছে। পাটনার গান্ধী ময়দান ও বুদ্ধগয়া বিস্ফোরণে আটক জঙ্গিদের কাছ থেকেও জাকিরের বক্তৃতার সিডি ও বই উদ্ধারের দাবি করেছিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। এমন প্রেক্ষাপটে ভারতে জাকির নায়েক ও তার মালিকানাধীন প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। ২০১৬ সালের ডিসেম্বরে জাকির নায়েকের বিরুদ্ধে মামলা করা হয়। জানুয়ারিতে তার নামে জারি হয় সমন। এরপর আরও তিনবার সমন জারি হলেও আদালতে যাননি তিনি। উগ্রবাদ প্রচারের অভিযোগে এনআইএ-এর তলবেও সাড়া দেননি বিতর্কিত এই বক্তা। তদন্তের স্বার্থে দেশে ফেরার নির্দেশ দেওয়া হলেও নায়েক ভারতে ফেরেননি। 

 

/জেজে/এএ/
সম্পর্কিত
পাচার হওয়া বোনকে নিতে এসে কলকাতায় অসহায় দশায় চট্টগ্রামের তরুণ
আম আদমি পার্টির সাথে জোট, দিল্লি কংগ্রেস প্রধানের পদত্যাগ
ভারতের মণিপুরে আবারও জাতিগত সহিংসতা
সর্বশেষ খবর
প্রধানমন্ত্রী দেশের পথে
প্রধানমন্ত্রী দেশের পথে
সুঁই-সুতোয় ‘স্বপ্ন বুনছেন’ ভোলার আমেনা খানম
সুঁই-সুতোয় ‘স্বপ্ন বুনছেন’ ভোলার আমেনা খানম
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
রাফাহ শহরে নতুন করে  ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
রাফাহ শহরে নতুন করে ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ