X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

প্রয়োজনে কয়েক বছর ধরে সরকারের অচলাবস্থা চলবে: ট্রাম্প

বিদেশ ডেস্ক
০৫ জানুয়ারি ২০১৯, ১১:০৭আপডেট : ০৫ জানুয়ারি ২০১৯, ১১:১২

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যতক্ষণ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কংগ্রেস মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ না দিচ্ছে ততক্ষণ সরকারে অচলাবস্থা বিদ্যমান থাকবে। এই অচলাবস্থা মাসের পর মাস এমনকি প্রয়োজনে বছরের পর বছর ধরে চলবে। শুক্রবার কংগ্রেসের ডেমোক্র্যাট প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকের পর এমন মন্তব্য করেন ট্রাম্প।

প্রয়োজনে কয়েক বছর ধরে সরকারের অচলাবস্থা চলবে: ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ৫৬০ কোটি ডলারের তহবিল বরাদ্দ করতে কংগ্রেসের প্রতি জোর দাবি জানিয়েছেন ট্রাম্প। সন্ত্রাসবাদ ঠেকাতে মেক্সিকো সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেয়া প্রয়োজন বলে দাবি করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি সরকারের অচলাবস্থা বহু বছর ধরে সহ্য করতে প্রস্তুত আছেন। কিন্তু মেক্সিকো সীমান্ত বন্ধ করে দেওয়ার অবস্থান থেকে তিনি সরে যাবেন না।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের চাওয়া অর্থ বরাদ্দ না রেখেই সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদে একটি বিল পাস হয়েছে। দুই সপ্তাহ সরকারে চলা আংশিক অচলাবস্থার নিরসনে ৩ জানুয়ারি ছয়টি বিল পাস করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতার জেরে বিলটি পাস হয়ে গেলেও তা সিনেটে বাধার মুখে পড়ার আশঙ্কা রয়েছে। সেখানে রিপাবলিকান সিনেটররা এখনও সংখ্যাগরিষ্ঠ। তাছাড়া সীমান্ত দেয়াল নির্মাণে বরাদ্দ পাওয়া ছাড়া বিলটি অনুমোদন না করার হুমকি দিয়ে রেখেছেন ট্রাম্পও। সব মিলে শাটডাউন নিরসন প্রশ্নে অনিশ্চয়তা এখনও কাটছে না।

মার্কিন অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সমঝোতার অভাবে কখনও কখনও মার্কিন কংগ্রেস তা পাস করাতে ব্যর্থ হয়। এমন অবস্থায় অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে সরকার পরিচালনার তহবিল জোগান দেওয়া হয়। অস্থায়ী এই বাজেট বরাদ্দের ক্ষেত্রে দুই কক্ষের অনুমোদনসহ প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তিন চতুর্থাংশ কার্যক্রম পরিচালনার অর্থ বরাদ্দ করা আছে। বাকি এক চতুর্থাংশের বাজেট ফুরিয়ে যাওয়ায় অচলাবস্থা ঠেকাতে গত ২১ ডিসেম্বর নতুন অস্থায়ী বাজেট বরাদ্দ ছিল অপরিহার্য। তবে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বরাদ্দ প্রশ্নে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে সমঝোতা না হওয়ায় সৃষ্টি হয় ‘অচলাবস্থা’। বরাদ্দ কম পড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র সরকারের ১৫টি কেন্দ্রীয় দফতরের মধ্যে ৯টিতে আংশিক শাটডাউন শুরু হয়।

৩ জানুয়ারি থেকে শুরু হয়েছে নবগঠিত কংগ্রেসের অধিবেশন। গত নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে (কংগ্রেসের নিম্ন কক্ষ) বেশী আসনে জয়ী হওয়ার পর ডেমোক্র্যাটরা এর নিয়ন্ত্রণ নিয়েছে। বৃহস্পতিবার নতুন কংগ্রেস সদস্যরা শপথ নেন। এদিন ন্যান্সি পেলোসিকে দ্বিতীয়বারের মতো স্পিকার নির্বাচিত করার পরই ডেমোক্র্যাটরা তাদের বিল উত্থাপন করে। প্রতিনিধি পরিষদে শাটডাউন নিরসন সংক্রান্ত ছয়টি এবং ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হোমল্যান্ড সিকিউরিটি দফতরকে বরাদ্দ দেওয়া সংক্রান্ত একটি বিল পাস হয়। তবে বিল পাসের ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শর্তকে উপেক্ষা করা হয়েছে। কিন্তু রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে বিলটি পাস হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। যুক্তরাষ্ট্রে কোনও বিলকে আইনে পরিণত করতে হলে তা কংগ্রেসের দুই কক্ষে পাস করাতে হয় এবং সবশেষে প্রেসিডেন্ট সে বিলে স্বাক্ষর করেন।

২ জানুয়ারি সিনেটের রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল জানিয়ে দিয়েছেন, ওই বিল অনুমোদন করবেন না তারা, কারণ ট্রাম্প সেখানে স্বাক্ষর করবেন না।

শাট ডাউনের অবসানে গত বুধবার আবারও ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসেছিলেন ডেমোক্র্যাটরা। বৈঠকের পর ন্যান্সি পেলোসি সাংবাদিকদের বলেন, ‘আমরা আরও একবার রিপাবলিকানদের সম্মতিসূচক উত্তর দেওয়ার সুযোগ দিয়েছিলাম।’ কিন্তু ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ৫৬০ কোটি ডলারের দাবি ছাড়তে অস্বীকৃতি জানিয়েছেন। সূত্র: আল জাজিরা, পার্স টুডে।

/এমপি/
সম্পর্কিত
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত, আইনি নয়: কাদের
বিমানযাত্রীর পকেট থেকে জ্যান্ত সাপ উদ্ধার
সর্বশেষ খবর
ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
চালককে ঘুমের ওষুধ খাইয়ে রিকশা ছিনতাই করতো তারা
চালককে ঘুমের ওষুধ খাইয়ে রিকশা ছিনতাই করতো তারা
হলফনামায় তথ্য গোপন, ওবায়দুল কাদেরের ভাইয়ের মনোনয়নপত্র বাতিল
হলফনামায় তথ্য গোপন, ওবায়দুল কাদেরের ভাইয়ের মনোনয়নপত্র বাতিল
মানবপাচার: মিল্টন সমাদ্দার আবার ৪ দিনের রিমান্ডে
মানবপাচার: মিল্টন সমাদ্দার আবার ৪ দিনের রিমান্ডে
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি